300X70
সোমবার , ১ নভেম্বর ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশেষ চাহিদা সম্পন্ন শিশু-কিশোরদের সংস্কৃতি চর্চায় বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১, ২০২১ ৫:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, বর্তমান সরকার বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) শিশু-কিশোরদের সংস্কৃতি চর্চা কার্যক্রম ত্বরান্বিত করার মাধ্যমে সৃজনশীল সুনাগরিক হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল এর নেতৃত্বে বর্তমান সরকার বিশেষ চাহিদা সম্পন্ন শিশু কিশোরদের উন্নয়নের মাধ্যমে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্তকরণের লক্ষ্যে বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশু-কিশোরদের সংস্কৃতি চর্চা কার্যক্রম বেগবান করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এ বিষয়ে বিশেষ বিভাগ খোলার উদ্যোগ নেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী আজ দুপুরে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিভা বিকাশের লক্ষ্যে জাদুঘর আয়োজিত বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দৃষ্টিপ্রতিবন্ধীদের দৃষ্টিজয়ী অভিহিত করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, তারা অন্তর্দৃষ্টিসম্পন্ন ও মেধাবী। তাদের মেধা ও সৃজনশীলতাকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে সংশ্লিষ্ট পরিবারের পাশাপাশি দেশ ও জাতি উপকৃত হবে। কে এম খালিদ বলেন, দৃষ্টিপ্রতিবন্ধীদের অংশগ্রহণে আয়োজিত বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানটি অসাধারণ হয়েছে ও উপস্থিত সকলের হৃদয় স্পর্শ করেছে।

বাংলাদেশ জাতীয় জাদুঘর এর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি।

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মননে প্রতিবন্ধী না হলে কোন প্রতিবন্ধিত্বই প্রতিবন্ধিত্ব নয়। আলবার্ট আইনস্টাইন, স্টিফেন হকিং, জর্জ ওয়াশিংটন, ফ্রাঙ্কলিন রুজভেল্ট প্রমুখ মনীষীগণের কোনো না কোনোভাবে প্রতিবন্ধিত্ব ছিল। তিনি বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু-কিশোরদের নিয়ে শিক্ষা ও গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘Communication Disorder’ বিভাগ খোলা হয়েছে যেটির উদ্বোধন করেছেন সায়মা ওয়াজেদ পুতুল।

অনুষ্ঠানে ঢাকার মিরপুরে অবস্থিত দৃষ্টিপ্রতিবন্ধী স্কুল ব্যাপ্টিস্ট মিশন ইন্টিগ্রেটেড স্কুলের অধ্যক্ষ গ্লোরিয়া চন্দ্রানী বাড়ই শুভেচ্ছা বক্তৃতা করেন ও স্কুলের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বিডিইউ উপাচার্যের শুভেচ্ছা বিনিময়

প্রযুক্তিপ্রেমী তরুণদের জন্য নিজেদের প্রথম ল্যাপটপ ‘রিয়েলমি বুক স্লিম’ নিয়ে এসেছে রিয়েলমি

১৪ বছরে বিএনপি কোনো আন্দোলনে সফল হতে পারেনি : কৃষিমন্ত্রী

ঢাকার মানুষ বিএনপির কর্মসূচি নিয়ে ভাবছেনা, তারা মেট্রোরেল নিয়ে আছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

হাইপারসনিক অস্ত্রে যুক্তরাষ্ট্রকে টপকে গেছে রাশিয়া, চীন ও ভারত

ব্যাংক অ্যাকাউন্ট থেকে মেটলাইফে দেওয়া যাবে প্রিমিয়াম

রাজশাহী থেকে সব রুটের বাস চলাচল বন্ধ

বিইউপিতে ‘DEVTHON 3.0’ এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত

নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ দলে ​করোনার হানা

শিল্পকলায় লালন সাঁইজির ১৩২তম তিরোধান দিবস উপলক্ষে সাধুমেলা

ব্রেকিং নিউজ :