300X70
শুক্রবার , ১৬ সেপ্টেম্বর ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রথমবারের মত ৬৫০ কি.মি. পথ পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন জবি শিক্ষার্থী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১৬, ২০২২ ১২:১৩ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : প্রথমবারের মত সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর থেকে রাঙ্গামাটির তিন মুখ পিলার পর্যন্ত ক্রস কান্ট্রি হাইকিং করতে যাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মাসফিকুল হাসান টনি। এক্ষেত্রে ৬৫০কিলোমিটার পথ পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন এই শিক্ষার্থী।

হাইকিং ফোর্স বাংলাদেশের আয়োজনে এবং অ্যালবাট্রোসের পৃষ্ঠপোষকতায় আগামী ১৭ সেপ্টেম্বর থেকে এই অভিযান শুরু করবেন টনি। হাইকিং পথে তিনি সংশ্লিষ্ট অঞ্চলগুলোর পরিবেশ পর্যবেক্ষণ করবেন।

বৃহস্পতিবার ( ১৫ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি। মাসফিকুল হাসান টনি বলেন,শুরু থেকেই পরিবেশ ও জলবায়ু বিষয়ক ইস্যুগুলো নিয়ে কাজ করছি। তারই ধারাবাহিকতায় এবার ক্রস কান্ট্রি করতে নতুন একটি রুটে যাচ্ছি৷ এর মধ্যে রয়েছে সাতক্ষীরা জেলার ভোমরা স্থলবন্দর থেকে রাঙ্গামাটি জেলার তিনমুখ পিলার। যেখানে মিয়ানমার, ভারত এবং বাংলাদেশের বর্ডার মিলিত হয়েছে।

তিনি বলেন, ইউনিসেফের তথ্য অনুযায়ী বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর অন্যতম। এখানকার জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ শিশু। জলবায়ু পরিবর্তন ছাড়াও নদী বিধৌত ব-দ্বীপ বাংলাদেশ আরও প্রাকৃতিক সংকটের মুখোমুখি হয়। তবে উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলতে থাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি আরও বাড়ছে। বন্যা, ঘুর্ণিঝড়, খরা, জলোচ্ছ্বাস, টর্নেডো, ভূমিকম্প, নদী ভাঙন, জলাবদ্ধতা ও পানি বৃদ্ধি এবং মাটির লবণাক্ততাকে প্রধান প্রাকৃতিক বিপদ হিসেবে চিহ্নিত করেছে বাংলাদেশ সরকার। জলবায়ু পরিবর্তনের কারণে এই দুর্যোগগুলো হয়৷ তাই আমি যাত্রাপথে সংশ্লিষ্ট অঞ্চলগুলোর পরিবেশ পর্যবেক্ষণ করার পাশাপাশি মানুষের জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করবো।

জানা যায়, সলো ক্রস কান্ট্রি ওয়েফারিং মিশন ২০২২ এর প্রতিপাদ্য বিষয় ‘ওয়াক ফর লাইফ এন্ড আর্থ,স্টপ গ্লোবাল ওয়ার্মিং।’ এই মিশনে দেশের ১৩ টি জেলার প্রায় ৬৫০ কি.মি পথ পরিভ্রমণ করবে টনি। যেখানে থাকবে দেশের সবচেয়ে বড় নদী মেঘনা সহ প্রায় ১০ টি নদী। পাশাপাশি সুন্দরবন, সমুদ্র উপকূলীয় প্রায় ৫০কি.মি পথ এবং প্রায় ১২০কি.মি পাহাড়ি পথ থাকবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সার্বিক সহযোগিতা ও অ্যাডভেঞ্চার এন্ড আউটডোরস এর সৌজন্যে মিশনটি পরিচালিত হবে। মিশনটির মিডিয়া পার্টনার হিসেবে থাকছেন দৈনিক ইত্তেফাক।

প্রসঙ্গত, এর আগে ২০২০ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী দেশের সবচেয়ে দীর্ঘ রূট বাংলাবান্ধা (তেতুঁলিয়া) টু শাহপরীর দ্বীপ (টেকনাফ), সিলেট ও ময়মনসিংহ বিভাগীয় অঞ্চলসহ দেশের ২৫ টি জেলায় পায়ে হেঁটে ভ্রমণ করেন। সেই মিশনে বিভিন্ন জন কল্যাণমূলক (বন ও পরিবেশ, কারিগরী শিক্ষা, ধর্ষণ ইত্যাদি) প্রতিপাদ্য নিয়ে তিনি কাজ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির উপস্থিতিতে ইউসিবি’র নতুন ক্যাম্পাসের প্রাক-উদ্বোধনী অনুষ্ঠিত

রেললাইনে বেপরোয়া গাড়ি, ১০০ মিটার ঘষে নিলেন মত্ত চালক!

কোনো দখলদারকেই ছাড় দেওয়া হবে না : সালমান এফ রহমান

সিলেট ও রংপুরে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদযাপন

ট্রান্সজেন্ডার ও ভিন্নরকমভাবে সক্ষমদের নিয়োগ দিয়েছে ব্র্যাক ব্যাংক

খুলনায় গৃহবধূ টুম্পা হত্যায় স্বামীসহ তিনজনের মৃত্যুদণ্ড

বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের আঞ্চলিক সেলস কনফারেন্স অনুষ্ঠিত

ত্যাগের মানসিকতা নিয়ে আন্তরিকতার সাথে কাজ করতে হবে : সিলেটে সেনাবাহিনী প্রধান

যাত্রাবাড়ীতে আন্তঃ জেলা দুর্ধর্ষ ডাকাত সর্দারসহ ৩ জন গ্রেফতার

একটি মনগড়া কথা ছড়ানো হচ্ছে: নিপুণ

ব্রেকিং নিউজ :