300X70
রবিবার , ৩০ এপ্রিল ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রথম দিনে এসএসসি পরীক্ষায় অনুপস্থিত ১৭ হাজার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩০, ২০২৩ ৮:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : আজ রোববার দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে একযোগে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। এবার পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন।

তবে পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিলেন ১৭ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোলরুম থেকে এ তথ্য জানানো হয়েছে। কন্ট্রোলরুমের তথ্যমতে, অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের ৪ হাজার ২২২ জন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ১ হাজার ৬০৭ জন, রাজশাহী শিক্ষা বোর্ডের ১ হাজার ৭২০ জন, বরিশাল শিক্ষা বোর্ডের ১ হাজার ২৬ জন, সিলেট শিক্ষা বোর্ডের ৯৪০ জন, দিনাজপুর শিক্ষা বোর্ডের ২ হাজার ২৪৬ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডের ২ হাজার ৬১৮ জন, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের ৯৭৮ জন এবং যশোর শিক্ষা বোর্ডের ১ হাজার ৮৩৪ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৫ লাখ ৮ হাজার ৮১৯ জন। পরীক্ষায় অংশ নিয়েছেন ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ জন। আর অনুপস্থিত ১৭ হাজার ১৯২ জন। অনুপস্থিতির হার ১ দশমিক ১৪। এছাড়া অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কার হয়েছে চার জন পরীক্ষার্থী।

প্রথম দিন সকাল ১০টায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছে। বাংলা (আবশিক) প্রথম পত্র, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে কোরআন মাজিদ ও তাজভিদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা-২ বিষয়ের পরীক্ষা। পূর্ব নির্দেশনা অনুযায়ী পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে হলে ঢুকতে হয়েছে।

করোনা মহামারির আগে প্রতিবছর সাধারণত ফেব্রæয়ারিতে মাধ্যমিকের পরীক্ষা শুরু হতো। কিন্তু গত বছর করোনাভাইরাস ও বন্যার কারণে সাত মাস পিছিয়ে পরীক্ষা শুরু হয় ১৫ সেপ্টেম্বর থেকে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবছর পরীক্ষা এগিয়ে এপ্রিল মাসের শেষ দিন শুরু হলো। ২০২৩ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে পূর্ণ নম্বর ও পূর্ণ সময় তিন ঘণ্টায়। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

আমিরাতে এসএসসি পরীক্ষা দিচ্ছে ৬৭ জন :
ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে দেশের সঙ্গে মিল রেখে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি দুটি স্কুলে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। গতকাল রোববার বাংলাদেশ সময় সকাল ১০টা অর্থাৎ ইউএই সময় সকাল ৮টায় পরীক্ষা শুরু হয়। বাংলাদেশ স্কুল ও দুবাই বাংলাদেশ কনস্যুলেটের তত্ত্বাবধানে রাস আল খাইমাহ বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুলে এ পরীক্ষা শুরু হয়। এবার দুটি স্কুল থেকে মোট ৬৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৫৩ জন এবং বাণিজ্য বিভাগে ১৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

আবুধাবি শেখ খলীফা বিন জায়েদ বাংলাদেশ স্কুলের পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে ছিলেন দূতাবাসের কাউন্সিলর (শ্রম) লুৎফুন নাহার এবং রাস আল খাইমাহ বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুলের পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্বে ছিলেন কনস্যুলেটের মিনিস্টার (শ্রম) ফাতেমা জাহান।

আবুধাবি শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কিরণ আক্তার ও রাস আল খাইমাহ বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুলের অধ্যক্ষ হাবিবুল্লাহ সকল পরীক্ষার্থীদের সফলতা কামনা করে ভালো ফলাফল করার আশাবাদ ব্যক্ত করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১০ মাসে খাল থেকে ৭৫ হাজার টন বর্জ্য অপসারণ করেছে ডিএনসিসি

নান্দাইলে প্রথম বারের মতো রঙ্গিন ফুলকপি চাষ

উলিপুরের গ্রামের বাড়িতে শায়িত হলেন সাংবাদিক মােহাম্মদ আলী সরকার

আদাবরে ৪ কেজিগাঁজাসহ দুই নারী গ্রেফতার

কুড়িগ্রামের কাশিপুর সীমান্তে ১৪টি স্বর্ণের বারসহ একজন আটক

নগরপিতা হিসেবে নয়, নৈতিক দায়িত্ববোধ থেকে জনগণের সেবক হিসেবে কাজ করে যেতে চাই : মেয়র আতিকুল

শ্রমিকের অধিকার ও ন্যায্য পাওনা নিশ্চিতে কাজ করছে সরকার: আইনমন্ত্রী

অবৈধভাবে পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : পরিবেশমন্ত্রী

‘এসডিজির গোল-৩ লক্ষমাত্রা অর্জনে ওয়ার্ল্ড হেল্থ সার্ভে প্লাস সহায়ক ভূমিকা রাখবে’

ছুটির দিনে সাত স্থানে সড়কে ঝরলো ২২ প্রাণ

ব্রেকিং নিউজ :