300X70
মঙ্গলবার , ২৮ সেপ্টেম্বর ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ উদযাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৮, ২০২১ ১:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন
বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২১ উদযাপন উপলক্ষে শনিবার (২৫ সেপ্টম্বর) প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়-এর ফার্মেসি বিভাগের উদ্যোগে অনলাইনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। এই বছরের প্রতিপাদ্য বিষয় -ফার্মেসিঃ সবসময় আপনার স্বাস্থ্যের জন্য বিশ্বস্ত।

এই উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে ৩ দিনব্যাপী পোস্টার প্রেজেন্টেশন, ভিডিও প্রেজেন্টেশন, সাইন্টিফিক রাইটিং, বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করে ফার্মাসি বিভাগ। সকাল দশটায় শুরু হয় ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ শীষর্ক আলোচনা সভা। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত ও উদ্ভোধনী বক্তব্য প্রদান করেন ফার্মাসি বিভাগের প্রফেসর ও চেয়্যারপারসন ড.আব্দুল গণি।

তিনি বর্তমান স্বাস্থ্য ব্যবস্থায় ফার্মাসিস্ট এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে আলোকপাত করেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপ- উপাচার্য প্রফেসর ড. মোঃ নুরুন্নবী মোল্লা, স্কুল অব সাইন্স (ডিন) প্রফেসর ড. শুভময় দত্ত। আলোচনা সভার প্রধান বক্তা হিসেবে বক্তব্য উপস্থাপন করেন প্রফেসর ড.চৌধুরী মাহমুদ হাসান,সাবেক চেয়ারম্যান (বিসিএসআইআর),সাবেক প্রফেসর ফার্মাসি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে প্রফেসর ড. শুভময় দত্ত বলেন বাংলাদেশে ঔষধের ব্র্যান্ড নাম সংস্কৃতি থেকে বের হয়ে সর্বত্র জেনেরিক নাম ব্যবহারের প্রথা চালু করা উচিত। অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের পক্ষ থেকে ফার্মাসি বিভাগের আমিনুল ইসলাম শরীফ হসপিটাল ফার্মাসিস্ট নিয়োগ, প্রতি ইউনিয়নে মডেল ফার্মাসিতে গ্রাজুয়েট ফার্মাসিস্টদের সুযোগ সৃষ্টি করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষন করেন।

এছাড়াও মাননীয় উপ- উপাচার্য প্রফেসর ড. মোঃ নুরুন্নবী মোল্লা গুরুত্বারোপ করেন বিভিন্ন ফার্মাসিস্ট ফোরামে ফার্মাসিস্ট এর মূল্যায়ন সম্পর্কে। আলোচনায় সভায় প্রধান বক্তা প্রফেসর ড.চৌধুরী মাহমুদ হাসান বলেন, ফার্মাসিস্টরা দেশের সম্পদ। তাদেরকে যথোপযুক্ত জায়গায় কাজ করার সুযোগ দিতে হবে। সকল দেশের ন্যায় বাংলাদেশেও প্রত্যেকটি ফার্মাসি স্টোরে গ্রাজুয়েট ফার্মাসিস্ট নিশ্চিত করতে হবে।

এতে করে প্রেসকিপশন সঠিকভাবে যাচাই ও ভালো মানের ঔষধ প্রদান করা সম্ভব হবে। বাংলাদেশে তথাকথিত সস্তা ঔষধ না তৈরী করে সাশ্রয়ী মূল্যে মানসম্মত ঔষধ তেরী করার জন্য আহ্বান জানান। তিনি ডাক্তারদের আরো বেশি মানবিক হওয়ার জন্য বলেন এতে ঔষধের দাম কমানোর সুযোগ থাকবে।

এছাড়াও তিনি প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য আলাদা বরাদ্দের প্রয়োজনীয়তা তুলে ধরেন। অনুষ্ঠানে প্রধান অতিথি মাননীয় উপাচার্য প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ বর্তমান পরিস্থিতিতে ডাক্তারদের সাথে ফার্মাসিস্টদের একযোগে কাজ করার সুযোগ তৈরী করার জন্য সরকারের দৃষ্টি আর্কষন করেন। তিনি আরো বলেন ফার্মাসিউটিক্যাল কোম্পানি সহ বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতে।

সবশেষে সমাপনী বক্তব্যে প্রফেসর তাসলিমা বেগম বলেন বিশ্ব ফার্মাসিস্ট দিবস আমাদের ফার্মাসিস্টদের জন্য একটি বিশেষ দিবস। তিনি মানসম্মত শিক্ষা প্রদানে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে তুলে ধরেন এবং বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগ ছাত্র-ছাত্রীদের সকল ধরনের সহায়তা করার কথা ব্যক্ত করেন। ভবিষ্যতেও ফার্মাসিস্টরা দেশের স্বাস্থ্যসেবায় অবদান রেখে যাবেন এই প্রত্যাশায় অনুষ্ঠান সমাপ্তি টানা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চাঁদার টাকা ভাগাভাগি দ্বন্দ্বে খুন হন শরিফ, তিনজন গ্রেফতার

লালমনিরহাটে সাংবাদিক পেটানো সেই সন্ত্রাসী গ্রেফতার

রংপুর মেডিকেলে অগ্নিকাণ্ড, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট

ন্যাশনাল ফুটবল টিমের গোলরক্ষক জবি শিক্ষার্থী প্রীতম

সিদ্ধিরগঞ্জে কিশোর গ্যাংয়ের হামলায় প্রাণ গেল কলেজছাত্রের

গোবিন্দগঞ্জে বিদ্যুৎ স্পৃষ্টে শ্বশুর-জামাইয়ের মৃত্যু

বেপজা অর্থনৈতিক অঞ্চলে ২ কোটি ৭৮ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে চীনা প্রতিষ্ঠান

গাংনীতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ২০৮তম শাখার যাত্রা শুরু

অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় নারীরাও সহযাত্রী : তথ্য প্রতিমন্ত্রী

লতা মঙ্গেশকরের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :