300X70
রবিবার , ১৭ এপ্রিল ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ফারুক সাধুর ইঁদুর খামার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৭, ২০২২ ১২:০৬ পূর্বাহ্ণ

ভৈরব প্রতিনিধি : মানুষ যখন ইদুরের উদ্রব থেকে রেহাই পেতে বিভিন্ন কৌশলে ইদুর নিধন করছেন তখন এক শ্রেণির ইদুর পালন করে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করছেন ফারুক সাধু নামের স্যানিটারি ব্যবসায়ী এই ফারুক সাধু।

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ফরিদপুর ইউনিয়নের নাপিতেরচর বাজারের তার বসত ঘরে ইঁদুর পালন করছেন তিনি।

সন্তান সম স্নেহ আর ভালবাসায় লালন-পালন করে আশে পাশের এলাকায় রীতিমত হৈ চৈ ফেলে দিয়েছেন তিনি। প্রতিদিন ইঁদুর গুলোকে গোসল করানো সহ খাত্তয়াচ্ছে রুটি.ফিড.ও দুধের সর বা মালাই। এতে করে ইদুরগুলো তার পরম ভক্তে পরিনত হয়েছে। ইঁদুর গুলো কখনো হাতে কখনো গাড়ে কখনো মাথায় এই ভাবেই বিচরণ করে বেড়ায় তার গুটা শরির। যেখানে সাধু সেখানেই ইঁদুর আর এই সব দেখতেই সাধারন মানুষ ভীড় করে তার আঙ্গিনায়।

কিশোরগঞ্জের কুলিয়ারচরের স্যানেটারি ব্যবসায়ী ফারুক সাধু ইঁদুর তাড়াতে শুরু করেন ইঁদুর পালন। এক বছর পূর্বে তিনি নরসিংদী থেকে দুটি কুরিয়ান জাতের ইঁদুর কিনে এনে এ গুলোকে লালন পালন শুরু করেন । কিছু দিন না যেতেই এই দুটি ইঁদুরের সাথে গড়ে উঠে তার দারুন সখ্যতা।

সাধুর কথা মতই তার সাথে খেলা করে তার পুরো শরিরই যেন ইঁদুরের বিচনণ ক্ষেত্রে পরিনত হয়েছে। তারা চষে বেড়ায় তার কাঁদ মাথা ও হাতে। এই ভাবে বছর না ঘুরতেই দুটি ইদুর থেকে ছোট বড় মিলিয়ে মোট ২৮টি ইদুর সাধুর ভক্ত হয়ে উঠে। এই ভাবে বর্তমানে সাধুর ভান্ডারে রয়েছে ২৭টি ছোট বড় ইঁদুর ও ৮টি বাচ্চা ইঁদুর।

এই ইঁদুর দিয়ে সাধু নিধন করেন ক্ষতিকর দেশী ইঁদুর। পোষা ইঁদুর গুলো কে ছেড়ে দিলে কিছুক্ষন পরই তারা ধরে নিয়ে আসেন দেশী ইঁদুর এবং মুখ ও ঠুট কামড়ে মেরে ফেলে দেশী ইঁদুর কে। সাধু মনে করেন যেখানে এই ইঁদুর থাকে সেখান থেকে দেশী ইঁদুর পলায়ন করে। তাই এই ধরনের ইঁদুর পালন অনেকটাই পরিবেশ বান্ধব।

এলাকাবাসী জানান, মানুষ মনে করেন ইঁদুর মানুষের কথা শুনে এমনটা তারা কখনো দেখেননি। তাই তাড়া ইঁদুর কি ভাবে ফারুক সাধুর শরিরে ও মাথায় চষে বেড়ায় তা দেখে আনন্দ বোধ করেন। আর এই ভাবে প্রতি দিন ইঁদুর আর মানুষের খেলা দেখতে সাধুর আঙ্গিনায় ভীড় করেন অনেকে।

ফারুক সাধু জানান, তিনি সখ করে দুটি ইঁদুর পুষছেন। এতে নিজের আনন্দের পাশাপাশি এলাকার লোকজন আনন্দিত হওয়ায় তার খুব ভালো লাগে। তার শরীরে এরা চলাচল করলে তিনি কাজে বেশ গতি পান।

গোসল আর ঘুম ছাড়া তিনি এদের শরীর থেকে নামিয়ে রাখেন না। যেখানেই যান, শরীরে বয়ে বেড়ান। এ জাতিয় ইদুর পালন করলে ঘরে-বাইরের সব জিনিসপত্র অন্যান্য ইঁদুরের ক্ষতি থেকে রক্ষা পায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :