300X70
বুধবার , ৩০ নভেম্বর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টার : তথ্য সুরক্ষায় সক্ষমতা অর্জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩০, ২০২২ ৮:০৫ অপরাহ্ণ

বিশেষ প্রতিবেদক : জিজিটাল বাংলাদেশের তথ্য নিরাপত্তা, চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলা ও দেশের অর্থ সাশ্রয়ে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টার। তথ্য-উপাত্ত নিরাপদে সংরক্ষণ ও নিরবচ্ছিন্ন মানসম্মত ই-সেবা নিশ্চিত করার লক্ষ্যে নির্মিত হয়েছে আন্তর্জাতিমানের সর্বাধুনিক এ সেন্টারটি। এ ডাটা প্রতিষ্ঠার দেশের তথ্য দেশই সংরক্ষিত থাকছে।

ডেল্টা প্লানের অংশ হিসেবে এ সেন্টারটি দেশের গোরব ও মর্যাদার প্রতীক। এটি বিশ্বের সপ্তম বৃহত্তম ডাটা সেন্টার। ডাটা সেন্টারটির ধারণ ক্ষমতা, ডিজাইন, নিরাপত্তা, নির্ভরযোগ্যতা ও অন্যান্য গুণগত মান পরীক্ষা করে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আপটাইম ইন্সটিটিউট ( বিশ্বব্যাপী ডাটা সেন্টার স্থাপন ও পরিচালনা পদ্ধতি পরীক্ষার মাধ্যমে করে) সনদ প্রদান করেছে।

অবকাঠামো ও জনবল: গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে সাত একর জমির উপর নির্মিত এ সেন্টারের নির্মাণকাজ শেষ হয় ২০১৯ সালের জুন মাসে। ২০১৯ সালে ২৮ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সেন্টারের উদ্বোধন করেন। ২,০০,০০০ স্কয়ার ফিট ডাটা সেন্টারের মূল ভবন, এর দু’পাশে দুটি ইউটিলিটি ভবন এবং সম্মুখে একটি রিসেপশন রয়েছে। ডাটা সেন্টারের নিরবচ্ছিন্ন অপারেশন ও মেইনটিনেন্স নিশ্চিত করতে সার্বক্ষণিক বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা থাকছে এ সেন্টারটিতে।

এছাড়াও ক্লাউড কম্পিউটিং, ক্লাউড ডেস্কটপ, ক্লাউড স্টোরেজ, ডাটা স্টোরেজ ও ব্যাকআপ, ডাটা সিকিউরিটি ও কোলোকেশন সার্ভিস রয়েছে এখানে। ৯৯.৯৯৫% আপটাইম বিশিষ্ট এ ডাটা সেন্টার হতে চব্বিশ ঘণ্টা সেবা নিশ্চিত করার লক্ষ্যে সেন্টারটিতে রয়েছে প্রশিক্ষিত ও দক্ষ জনবল । ৩০ জন সার্টিফাইড ইঞ্জিনিয়ার দ্বারা পরিচালিত হচ্ছে ডাটা সেন্টার।

সেন্টারের ধারণক্ষমতা: সেন্টারটি ২ পেটাবাইট ধারণক্ষমতা দিয়ে এর কার্যক্রম শুরু করে। এখন ২২ পেটাবাইট ধারণক্ষমতা রয়েছে এ সেন্টারটির। এ সেন্টারটির ধারণক্ষমতা ২০০ পেটাবাইট পর্যন্ত যেতে পারবে।

ডাটা সেন্টারের সেবা: গ্রাহককে সেবা দিতে অনন্য ভূমিকা রাখছে ডাটা সেন্টারের ক্লাউড সার্ভিস। এ সার্ভিসটির মাধ্যমে গ্রাহককে ভার্চুয়াল মেশিন তৈরি করে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হয়। এর মাধ্যমে গ্রাহককে লগ ইন করে যেকোনো স্থান হতে সুরক্ষিত উপায়ে সেবা নিতে পারে। এক্ষেত্রে গ্রাহককে কোনো প্রকার হার্ডওয়ার ও সফটওয়ার ক্রয় ও রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না। গ্রাহক শুধু ইন্টারনেট ব্যবহার করে ই-সেবা নিতে পারে।

কোলেকেশন সেবায় এ সেন্টার হতে স্পেস সুবিধা দেওয়া হয়। এ সার্ভিসটিতে থাকছে বিদ্যুৎসংযোগসহ শীতাতপ, বিশ্বমানের অগ্নিনির্বাপণ, নিরাপত্তা, ইন্টারনেট /ইন্ট্রানেট সুবিধা সম্বলিত স্পেস। এক্ষেত্রে গ্রাহক পছন্দ মতো আইটি যন্ত্রপাতি স্থাপন করে কাক্সিক্ষত সেবা নিতে পারে। তবে এসব যন্ত্রপাতি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব গ্রাহকের।
ওরাকল প্রযুক্তি ব্যবহার করে জি ক্লাউড স্থাপনের উদ্যোগ নেওয়া হচ্ছে।

এর ফলে সরকারের সব মন্ত্রণালয় ও সংস্থার তথ্য এ সেন্টারে নিরাপদে সংরক্ষণ করা যাবে। কার্যক্রম শুরুর ৯ মাসের মধ্যে সরকারের ১০ সংস্থা বাংলাদেশ ডাটা কোম্পানির চুক্তি স্বাক্ষর করে এ সেন্টার থেকে সেবা নেওয়া শুরু করেছে। আরো ১২ প্রতিষ্ঠান চুক্তি স্বাক্ষরের পর্যায়ে রয়েছে। জি ক্লাউড স্থাপন সম্পন্ন হলে এ সেন্টার থেকে ইনফ্রাস্ট্রাকচার, প্লাটফর্ম ও সফটওয়ার, এ তিনটি সেবা প্রদান করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সব মন্ত্রণালয়ের তথ্য এ সেন্টারটিতে সংরক্ষণের জন্য নির্দেশনাও দিয়েছেন।

কোম্পানির আয়-ব্যয় : নিরাপদ তথ্য সেবা-এ প্রত্যয় নিয়ে বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল)-এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর এ কোম্পানি গঠন মন্ত্রিসভায় অনুমোদিত হয় এবং ২০২০ সালের ১৬ সেপ্টেম্বর কোম্পানির রেজিস্ট্রেশন সম্পন্ন হয়। ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টার থেকে কোম্পানির মাসিক আয় তিন কোটি আটানব্বই লক্ষ টাকা এবং মাসিক ব্যয় এক কোটি সাতানব্বই লক্ষ টাকা।

বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি সচিব লতিফুল কবির বলেন, এ সেন্টার প্রতিষ্ঠার ফলে দেশের তথ্য দেশেই সুরক্ষিত থাকছে এবং দেশের বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে। বছরে এ কোম্পানি থেকে প্রায় ৪০০ কোটি টাকা মুনাফা হবে। জি ক্লাউড স্থাপন সম্পন্ন হলে দেশের ৪৫ মিলিয়ন ডলার সাশ্রয় হবে এবং কোম্পানির আয় আরো বৃদ্ধি পাবে।

প্রসঙ্গত, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় একটি ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টার নির্মাণের নির্দেশনা দেন। সে মোতাবেকই এ ডাটা সেন্টারটি নির্মিত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বুয়েটছাত্র ফারদিন হত্যা মামলায় বান্ধবী বুশরা গ্রেফতার

রাজধানীর লালবাগে ভুয়া র‌্যাব গ্রেফতার

শার্ক ট্যাংক বাংলাদেশের প্রথম সিজনে অংশগ্রহণের আবেদন ৩০ জানুয়ারী পযর্ন্ত

বাংলাদেশ কাবাডি ফেডারেশনের কল্যাণ তহবিলে জনতা ব্যাংকের আর্থিক অনুদান

লাইলাতুল কদর ক্ষমা, বরকত ও কল্যাণ বয়ে আনুক : রাষ্ট্রপতি

করোনাকালে উচ্চশিক্ষা পরিস্থিতি নিয়ে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের অন্তর্জালিক আলোচনা

যেকোনও সময় হামলা, মার্কিন নাগরিকদের ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়ার নির্দেশ

ইকবাল মাসুদের সঞ্চালনায় এসএ টিভিতে ‘মাদককে জয়’

ভোটের মাধ্যম ছাড়া সরকার পরিবর্তনের আর সুযোগ নেই : প্রধানমন্ত্রী

তরুণ প্রজন্মকে গ্রন্থমুখী করে গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :