300X70
সোমবার , ১৪ মার্চ ২০২২ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর ১০৩তম শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবসের কর্মসূচি ঘোষণা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৪, ২০২২ ১০:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: আগামী ১৭ই মার্চ তারিখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবসে জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় নির্দেশনা অনুযায়ী জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় টুঙ্গিপাড়ায় আয়োজিত হবে “টুঙ্গিপাড়া: হৃদয়ে পিতৃভূমি” প্রতিপাদ্যে দিনব্যাপী অনুষ্ঠান। বিদ্যমান কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আয়োজিত এ অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় কমিটি এবং বাস্তবায়ন কমিটির সদস্যবৃন্দসহ বিভিন্ন অতিথিবৃন্দ অংশগ্রহণ করবেন।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এবং বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা এ আয়োজনে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী আজ বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত প্রেস ব্রিফিং-এ সাংবাদিকদের এসব কথা জানান।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধাজ্ঞাপনের উদ্যোগ গ্রহণ করেছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। কিন্তু এস.এস.সি এবং এইচ.এস.সি পরীক্ষাকে বিবেচনায় নিয়ে শ্রদ্ধা জ্ঞাপনের অনুষ্ঠানের সময় পরিবর্তন করে ২০২২ সালের ১০ই জানুয়ারি জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। করোনা ভাইরাস পরবর্তী ওমিক্রন ভেরিয়েন্টের কারণে উদ্ভূত পরিস্থিতিতে জনস্বার্থ বিবেচনায় মাননীয় প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনায় আবারও এই সময় পরিবর্তন করে আগামী ১৭ই মার্চ নির্ধারণ করা হয়।

১৭ই মার্চ জাতির পিতার সমাধিসৌধ কমপ্লেক্সের ১নং গেট সংলগ্ন এলাকায় দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানমালায় রয়েছে জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধরী।

থাকবে শিশুদের পক্ষ থেকে বক্তব্য। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান এমপি এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি। অনুষ্ঠানটি টেলিভিশন চ্যানেল, অনলাইন মিডিয়া এবং সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হবে।

অনুষ্ঠানের সময় সম্পর্কে প্রধান সমন্বয়ক বলেন, ১৭ই মার্চ দুপুর ১২:৩০টায় জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন এবং দুপুর ২:৩০ থেকে বিকাল ৪.৪০ পর্যন্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৮ই মার্চ থেকে উক্ত মঞ্চে বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগিতায় এবং জেলা প্রশাসন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ব্যবস্থাপনায় প্রতিদিন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে, যেখানে অংশ নেবেন দেশের বরেণ্য রাজনীতিবিদ, শিক্ষাবিদ, মন্ত্রী, সাংসদসহ বিশিষ্ট আলোচকবৃন্দ।

এছাড়াও ২১ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত টুঙ্গিপাড়াস্থঃ সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জেলা প্রশাসন ও বাংলাদেশ লোকশিল্প ফাউন্ডেশনের সহায়তায় ‘‘মুজিববর্ষ লোকজ মেলা’’ অনুষ্ঠিত হবে বলে প্রধান সমন্বয়ক উল্লেখ করেন। এই মেলায় প্রতিদিন বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের উপর বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন, স্যুভেনির প্রকাশ, পোস্টার প্রদর্শনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে বলেও তিনি জানান।

প্রেস ব্রিফিং অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :