300X70
বৃহস্পতিবার , ২৩ ফেব্রুয়ারি ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশি রাষ্ট্রদূতকে মস্কোর তলবে প্রতিক্রিয়া জানাবে ঢাকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৩, ২০২৩ ৯:১৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:  বাংলাদেশের বন্দরে রুশ জাহাজ নোঙর করতে না দেওয়ায় মস্কোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করে প্রতিবাদ জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে বৃহস্পতিবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে বাংলাদেশ।
বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞায় থাকা ৬৯টি রুশ জাহাজ বাংলাদেশে ভিড়তে না দেওয়ার সিদ্ধান্তে মস্কোয় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করে। সেখানে আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে রাশিয়ার যে বৈঠক হয়েছে, সে বিষয়ে আমরা বিস্তারিত জানার চেষ্টা করছি। বৃহস্পতিবার এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে।
প্রসঙ্গত, ইউক্রেইনে রুশ আক্রমণের জেরে রাশিয়ার উপর বেশি কিছু বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। সেই তালিকায় রাশিয়ান ব্যাংক, জাহাজ ও পণ্য রয়েছে। নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক লেনদেন যোগাযোগ পরিষেবা সুইফটও রাশিয়ার ব্যাংকের সঙ্গে সব ধরনের আর্থিক লেনদেন বন্ধ রেখেছে। এর ফলে বাংলাদেশও এখন রাশিয়ার সঙ্গে কোনো ধরনের আর্থিক লেনদেন করতে পারছে না। অথচ আর্থিক বিবেচনায় দেশের সবচেয়ে বড় মেগ প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ার সহযোগিতাতেই নির্মাণ হচ্ছে। সেই প্রকল্পের যন্ত্রপাতি ও রসদের বড় একটি অংশ রাশিয়া থেকে আসার কথা। এর অংশ হিসেবে যন্ত্রপাতির চালান নিয়ে জানুয়ারিতে এসেছিল ‘উরসা মেজর’ নামের একটি জাহাজ। কিন্তু মার্কিন কূটনৈতিক চাপে পণ্য খালাসের অনুমতি না পেয়ে জাহাজটি ভারতীয় জলসীমা থেকে ফিরে যায় গত জানুয়ারির মাঝামাঝি সময়ে।
বিষয়টি নিয়ে আলোচনার মধ্যেই রাশিয়ার যে ৬৯টি জাহাজের উপর মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে, সেসব নৌযানের বাংলাদেশের সমুদ্রসীমায় প্রবেশে গত ১৬ জানুয়ারি নিষেধাজ্ঞা দেয় সরকার। ঢাকার এমন সিদ্ধান্তের বিষয়ে অবস্থান জানাতে মঙ্গলবার মস্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, “বাংলাদেশি বন্দরে বাংলাদেশের জন্য মালামালবাহী রুশ জাহাজ ভেড়ার ক্ষেত্রে তার দেশের কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা বিষয়ক প্রতিবেদন কূটনৈতিক মিশন প্রধানের নজরে এনেছি আমরা। “ঐতিহ্যগতভাবে বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্কের বিপরীতে হয়েছে এই পদক্ষেপ। বহুমাত্রিক পর্যায়ে আমাদের সহযোগিতার জন্য এটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে।”
মঙ্গলবার রুশ বার্তা সংস্থা তাসের খবরে বলা হয়, ৬৯টি রুশ জাহাজ বাংলাদেশের বন্দরে ভিড়তে না দেওয়ার সিদ্ধান্তের কথা তাসকে গত সপ্তাহে নিশ্চিত করেছে বাংলাদেশে রুশ দূতাবাস। দূতাবাস এও জানিয়েছে, এই পদক্ষেপের মানে এই নয় যে, রাশিয়ার মালামাল আমদানির ওপর কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এবারও ঈদযাত্রা নির্বিঘ্ন হবে: আইজিপি

“চা দোকানদার’” হত্যা মামলায় সাজাপ্রাপ্ত আসামী ২৯ বছর পর গ্রেফতার

সেচ খরচ হ্রাস ও সেচ ব্যবস্থার উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে : কৃষিমন্ত্রী

মুন্সীগঞ্জে ধলেশ্বরী নদীতে লঞ্চের ধাক্কায় ট্রলারডুবি

দেশের দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নির্মিত বিশেষ শহীদ মিনার

অটোয়া হাইকমিশনে তথ্য প্রতিমন্ত্রীকে অর্ভ্যাথনা

ব্র্যাক ব্যাংকের ৪.৫৪ কোটি টাকার জরুরি খাদ্য সহায়তা

বিএনপি নির্বাচনকে ভন্ডুল করে দেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : নৌপরিবহন প্রতিমন্ত্রী

বাউবিতে বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা এবং বাংলাদেশ রাষ্ট্র বিনির্মানের সূচনা শীর্ষক সেমিনার

দক্ষিণখানে পুলিশের উপর হামলাকারী ৯ জন গ্রেফতার

ব্রেকিং নিউজ :