300X70
মঙ্গলবার , ৪ এপ্রিল ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ উন্নয়নের মডেল : অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রও তা বুঝতে পেরেছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৪, ২০২৩ ৮:৫১ অপরাহ্ণ

জুবেদা চৌধুরী : বাংলাদেশ উন্নয়নের একটি রোল মডেল। কয়েক বছরের মধ্যে একটি উন্নয়নশীল দেশ এবং ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ মধ্যম আয়ের দেশ হওয়ার আকাঙ্ক্ষা পোষণ করছে বাংলাদেশ। প্রাসঙ্গিক বিশ্ব সংস্থাগুলি অনেক আগেই দেশের আর্থ-সামাজিক অগ্রগতিকে স্বীকৃতি দিয়েছে এবং এটিকে একটি উল্লেখযোগ্য সাফল্যের গল্প বলে অভিহিত করেছে। অনেক দেশ এবং বিশ্ব সংস্থা দেশটির উল্লেখযোগ্য অগ্রগতির জন্য প্রশংসা করেছে। পরবর্তীতে, এই কীর্তিটির স্বীকৃতি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এসেছিল যে দেশটিকে তার জন্মের সময়ই ‘আন্তর্জাতিক তলাবিহীনঝুড়ি’ হিসাবে উপহাস করেছিল। প্রাক্তন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার দেশটিকে “চিরস্থায়ী অর্থনৈতিক তলাবিহীনঝুড়ি ” হিসাবে মন্তব্য করেছিলেন। ” স্বাধীনতার পর কয়েক দশকের মধ্যেই দেশটি কিসিঞ্জারকে একেবারেই ভুল প্রমাণ করেছে।

গত ৫২ বছরে দেশে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। জীবনের প্রায় সব ক্ষেত্রেই ভালো উন্নতি হয়েছে। বর্তমানে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি উচ্চ-প্রবৃদ্ধি অর্থনীতিতে পরিণত হয়েছে। এমনকি এটি তার কিছু প্রতিবেশীর থেকেও ভালো করেছে। এদেশের মানব উন্নয়নের ফলাফলও অনেক মাত্রায় উন্নত হয়েছে। কেউ যদি ইউএনডিপির ২০২০ মানব উন্নয়ন প্রতিবেদন দেখেন, তিনি সহজেই দেখতে পাবেন যে ১৫০ মিলিয়ন জনসংখ্যার বাংলাদেশ ‘মধ্যম মানব উন্নয়ন’ বিভাগে প্রবেশ করেছে। ১৯৯০ সাল থেকে, যখন এইচডিআর প্রথম প্রকাশিত হয়েছিল, তখন দেশের স্কোর ৬০ শতাংশের বেশি উন্নত হয়েছে।

সর্বশেষ উন্নতি সত্যিই দেশের জন্য আরেকটি সাফল্যের গল্প! সম্ভবত প্রাক্তন মূল মার্কিন নীতিনির্ধারক দেশের বিপুল সম্ভাবনা লক্ষ্য করতে ব্যর্থ হয়েছেন। বাংলাদেশ এখন ২০২৬ সালে জাতিসংঘের স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণ হওয়ার পথে। এটি একটি প্রতিশ্রুতিশীল মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার পথে। দেশটি এশিয়ার পরবর্তী অর্থনৈতিক ‘বাঘ’ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০৩১ সালের মধ্যে এটি উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং ২০৪১ সালের মধ্যে এটি একটি উচ্চ-আয়ের ও সমৃদ্ধ দেশে পরিণত হবে।

 

 

কিভাবে বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী উপলক্ষে, মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএস) কংগ্রেস প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এবং এর উল্লেখযোগ্য আর্থ-সামাজিক অগ্রগতির স্বীকৃতি ও প্রশংসা করে ২৯ মার্চ একটি প্রস্তাব উত্থাপন করেছে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাউথ ক্যারোলিনার রিপাবলিকান কংগ্রেসম্যান জো উইলসন কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের সহ-সভাপতি হিসেবে কংগ্রেসে প্রস্তাবটি উপস্থাপন করেন।

জো উইলসন সিনিয়র ২০০১ সাল থেকে সাউথ ক্যারোলিনার ২য় কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের জন্য মার্কিন প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এর আগে ১৯৮৫ থেকে ২০০১ সাল পর্যন্ত ২৩ তম জেলা থেকে সাউথ ক্যারোলিনা স্টেট সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রস্তাবটি উত্থাপনের সময় কংগ্রেসম্যান উইলসন স্মরণ করেন যে ৫১ বছর আগে ১৯৭২ সালের ৪ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকৃতি দেয়।

নয় মাসব্যাপী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়, পাকিস্তান সশস্ত্র বাহিনীর সদস্যরা এবং পাকিস্তানপন্থী মিলিশিয়ারা লাখ লাখ মানুষকে হত্যা করে এবং আরও অনেককে আহত করে। প্রস্তাবে বলা হয় স্বাধীনতার যুদ্ধ ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে গণতন্ত্র ও স্বাধীনতার সংগ্রাম।

এতে বলা হয়েছে, বাংলাদেশ গত পাঁচ দশকে দরিদ্রতম দেশগুলির একটি থেকে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতির একটিতে ব্যাপক অগ্রগতি করেছে। বিশ্বব্যাংকের মতে তাদের মাথাপিছু জিডিপি ২০২১ সালে মার্কিন ২৪৫৭ ডলার বেড়েছে যা এখন এর আঞ্চলিক প্রতিবেশীদের ছাড়িয়ে গেছে।

রেজুলেশনে উল্লেখ করা হয়েছে ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনীতি মার্কিন ৯ বিলিয়ন থেকে মার্কিন ৪৫০ বিলিয়ন, আয়ু ৪৭ বছর থেকে ৭৩ বছরে উন্নীত হয়েছে এবং বয়স্ক সাক্ষরতার হার ৭৫ শতাংশের বেশি হয়েছে।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্য উৎপাদন, দুর্যোগ স্থিতিস্থাপকতা, দারিদ্র্য বিমোচন, উন্নত স্বাস্থ্য, শিক্ষা এবং নারীর ক্ষমতায়নে যথেষ্ট আর্থ-সামাজিক অগ্রগতি করেছে, এতে উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, বাংলাদেশ সফলভাবে একটি মধ্যপন্থী মুসলিম সমাজ বজায় রেখেছে এবং দেশে চরমপন্থাকে দমন করেছে এবং এর জনগণ বন্দুকের স্বৈরাচারী শাসনে না মেনে গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি সমর্থন বজায় রাখতে চেয়েছে।

প্রস্তাবে বলা হয়, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, সন্ত্রাসবাদ দমন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ব্যাপক সহযোগিতা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য বৃহত্তম রপ্তানি বাজার এবং বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগের বৃহত্তম উত্সগুলির মধ্যে একটি, এতে বলা হয়েছে, বাংলাদেশ জাতি বিনিময়ে দ্বিপাক্ষিক বাণিজ্য এবং আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগিতার মাধ্যমে মার্কিন অর্থনীতিতেও অবদান রেখেছে।

রেজুলেশনে বলা হয়েছে যে আমেরিকান জনগণ তার প্রতিবেশী দেশ মিয়ানমার দ্বারা সংঘটিত গণহত্যা থেকে ১ মিলিয়নেরও বেশি রোহিঙ্গাকে গ্রহণ ও আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ যে উদার এবং অপরিহার্য ভূমিকা পালন করছে তার প্রশংসা করে। মার্কিন যুক্তরাষ্ট্র এই সংকট মোকাবেলায় সবচেয়ে বেশি পরিমাণ মানবিক সহায়তা দিয়েছে, মোট মার্কিন ২ বিলিয়নেরও বেশি।

এতে বলা হয়, আমেরিকান জনগণ স্বাগত জানায় যে বাংলাদেশ বিশ্বব্যাপী জাতিসংঘের শান্তিরক্ষা প্রচেষ্টায় বিশ্বের অন্যতম বৃহত্তম অবদানকারী। উভয় দেশই বিনিময় সমৃদ্ধির জন্য তাদের জনগণ-জনগণ এবং সরকার-সরকার সম্পর্ক উন্নত করতে চায়।

রেজুলেশনে উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশ বাংলাদেশের জনগণকে কোভিড-১৯ ভ্যাকসিনের ১০০ মিলিয়নেরও বেশি ডোজ প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

এতে বলা হয়, আমেরিকান জনগণ বাংলাদেশের স্বাধীনতার ৫১ বছর উদযাপন করার সময় বাংলাদেশের জাতি ও জনগণকে স্বীকৃতি দেয় এবং প্রশংসা করে। মার্কিন যুক্তরাষ্ট্র এখন এবং ভবিষ্যতে পারস্পরিক অর্থনৈতিক, সামাজিক এবং জাতীয় নিরাপত্তা লক্ষ্য অর্জনে বাংলাদেশের গঠনমূলক অংশীদার থাকার আন্তরিক দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে, রেজুলেশনের উপসংহারে বলা হয়েছে।

কখনও না হওয়ার চেয়ে দেরি ভাল। শেষ পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্র এই জাতির সম্ভাবনার মূল্যায়ন করতে পারে এবং অবশেষে বাংলাদেশকে বাকি বিশ্বের জন্য একটি রোল মডেল হিসাবে স্বীকৃতি দেয়। কিন্তু সেটা তো শুরু মাত্র।

লেখক : কলামিস্ট ও ফ্রিল্যান্স ।
(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গোল্ডেন গ্লোব টাইগার্স অ্যাওয়ার্ড জিতলো অপো বাংলাদেশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষে ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ ২ অক্টোবর

মডেল সম্মাননা পেল চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

মানিকগঞ্জে সড়কে প্রাণ গেল ২ যুবকের

কৃষিমন্ত্রীর সাথে শীর্ষ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের বৈঠক

দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধে কোস্ট গার্ড মহাপরিচালকের শ্রদ্ধা

তেলবীজের উৎপাদন বাড়ানোর নির্দেশ কৃষিমন্ত্রীর

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের প্রতিক বরাদ্দ

কারিকুলামে বাল্যবিবাহ রোধ অন্তর্ভূক্ত করা হবে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :