300X70
মঙ্গলবার , ৯ মে ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ-জাপান-ভারতের কৌশলগত ত্রয়ীর সাথে মিয়ানমারের সামরিক বাহিনীর কৌশলগত সম্পৃক্ততা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৯, ২০২৩ ১:৩১ অপরাহ্ণ

মেহজাবিন বানু : গণমাধ্যমের খবর অনুযায়ী, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে বাংলাদেশের প্রচেষ্টার প্রতি তার দেশের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, বাংলাদেশ ও জাপান তাদের সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করেছে। বাংলাদেশ মিয়ানমার থেকে প্রায় ১০ লাখ বাস্তুচ্যুত ব্যক্তিকে আশ্রয় দিয়েছে এবং আমরা তার প্রচেষ্টাকে সমর্থন অব্যাহত রাখব।

বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের অব্যাহত উপস্থিতি আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে কারণ চরমপন্থা এবং আন্তঃসীমান্ত অপরাধ আরও খারাপ হতে পারে। নির্যাতিত রোহিঙ্গাদের সাহায্য করতে বাংলাদেশ বছরে ৩.৬ বিলিয়ন ডলার বা মাসে ৩০০ মিলিয়ন ডলার ব্যয় করে। এতে দেশের অর্থনীতিতে ব্যাপক চাপ পড়ছে।

বাংলাদেশের কূটনৈতিক প্রচেষ্টা, জাতিসংঘের সাধারণ পরিষদের নিষেধাজ্ঞা এবং অনুমোদিত প্রস্তাব, মার্কিন যুক্তরাষ্ট্রের বার্মা আইনের খসড়া প্রণয়ন এবং ২০২১ সালের এপ্রিলে আসিয়ানের পাঁচ দফা ঐকমত্য গৃহীত হওয়া সত্ত্বেও মিয়ানমারে রোহিঙ্গা সংকটের এখনও সমাধান হয়নি।

বাংলাদেশের তিন ঘনিষ্ঠ মিত্র চীন, রাশিয়া ও ভারতকে রোহিঙ্গা সংকটে সাহায্য করতে বলা হয়েছে। তারা তা করার প্রতিশ্রুতি দিয়েছে কিন্তু তা করতে ব্যর্থ হয়েছে, অথবা তাদের নিজস্ব ভূ-রাজনৈতিক এজেন্ডাগুলির কারণে অনিচ্ছুক।

বাংলাদেশ ও মিয়ানমার উভয়ের ঘনিষ্ঠ মিত্র জাপানের উচিত রোহিঙ্গা ইস্যু মোকাবেলায় নেতৃত্বের ভূমিকা নেওয়া। সঙ্কট সমাধানে জাপান সরকার সবসময় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে এবং জাপান বিশ্বাস করে যে রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছায় রাখাইনে প্রত্যাবাসনের মাধ্যমেই সংকটের সমাধান সম্ভব।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য রাখাইন রাজ্যে অনুকূল পরিস্থিতি তৈরি করা মিয়ানমারের জন্য অপরিহার্য। জাপান মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আরও জোরালো পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে এবং সমস্যাটির সমাধান না হওয়া পর্যন্ত মিয়ানমারের কাছে এই অনুরোধ জানাতে থাকবে।

২০১৯ সালে, জাপান রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দেয় এবং বলে যে দুই দেশের মধ্যে সংলাপ অব্যাহত থাকবে। তাদের দীর্ঘদিনের অবস্থান উদ্বেগজনক মনে করে জাপান রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান চায়। রোহিঙ্গা প্রত্যাবাসন ত্বরান্বিত করতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চলমান আলোচনায় সহযোগিতা করতে আগ্রহী জাপান।

শেখ হাসিনার সরকার সংলাপ ও বোঝাপড়ার মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তির জন্য একটি দৃষ্টিভঙ্গি তৈরি করেছে।

ব্যস্ততার ক্ষেত্রগুলিও গুরুত্বপূর্ণ। বেশিরভাগ নথিতে বিশ্ব বাণিজ্য সুরক্ষিত, অর্থনৈতিক সুযোগ অন্বেষণ, সংযোগ বিকাশ, প্রযুক্তিগত উন্নয়ন সমর্থন এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জোর দেওয়া হয়েছে। জাপানের বে অফ বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট ইনিশিয়েটিভ (বিআইজি-বি) রয়েছে।

বাংলাদেশ ও জাপান ইতোমধ্যে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশের মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর বিভিন্ন কারণে জাপান ও ভারতের জন্য একটি কৌশলগত সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কারণ কোয়াড অংশীদারদের লক্ষ্য চীনা প্রভাব মোকাবেলা করা।

বাংলাদেশের প্রথম গভীর-সমুদ্র বন্দর মাতারবাড়ির ভূ-রাজনৈতিক গুরুত্ব ২০২৩ সালের মার্চ মাসে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার ভারত সফরের সময় স্পষ্ট হয়েছিল। বন্দরটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক এজেন্ডার জন্য একটি গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে আবির্ভূত হয়েছে।

একই মাসে, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি অবকাঠামো নির্মাণ খাতে বাংলাদেশকে ১৬৫ বিলিয়ন ইয়েন (১.২ বিলিয়ন) নতুন ঋণ দিতে সম্মত হয়। নয়াদিল্লি সফরকালে কিশিদা বলেছিলেন যে টোকিও বাংলাদেশ ও ভারত উভয়ের সহযোগিতায় বঙ্গোপসাগর থেকে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত দক্ষিণ এশিয়ার রাজ্যগুলির উন্নয়ন চায়। এ কারণে কয়েকদিন আগে আগরতলায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তাই মাতারবাড়ি কেবলমাত্র সবচেয়ে সুবিধাজনক বন্দরই হবে না বরং ইন্দো-জাপানের জন্য সবচেয়ে বিচক্ষণ পছন্দও হবে, কারণ ঢাকার সঙ্গে নয়াদিল্লির অন্যান্য প্রতিবেশীদের তুলনায় অনেক বেশি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। বাংলাদেশ-ভারত-মিয়ানমার-জাপান এ সুযোগে উপকৃত হবে। এ ক্ষেত্রে জাপান মিয়ানমার ও বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করতে পারে। তবে তার আগে চলমান রোহিঙ্গা সমস্যা সমাধান করে মিয়ানমার ও বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে জাপানকে ভূমিকা রাখতে হবে।

বাংলাদেশ এখন ইন্দো-প্যাসিফিক কৌশল গ্রহণের কাছাকাছি। চীন তার ভূমিকা পালনের আগে জাপান তার ভূমিকা পালন করলে এই অঞ্চলে জাপানের গ্রহণযোগ্যতা বাড়বে। তাই মিয়ানমার-বাংলাদেশ সম্পর্ক উন্নয়ন এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপানের কৌশলগত সুবিধা রয়েছে।

জাপানের সঙ্গে বাংলাদেশ ও মিয়ানমার উভয়েরই অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। জাপান এই দুই দেশের সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দেয়। উন্নয়ন সহযোগী হিসেবে জাপান বাংলাদেশ ও মিয়ানমারকে এই সমস্যা সমাধানে সহায়তা করতে আগ্রহী। দুই দেশেই জাপানের ব্যাপক বিনিয়োগ রয়েছে।

৩১০টি জাপানি কোম্পানি বাংলাদেশের উন্নয়নে সহায়তা করছে। দায়িত্ব ও নৈতিকতার বোধ থেকে জাপান রোহিঙ্গা সমস্যার শুরু থেকেই নীরবে কাজ করে আসছে এবং তা সমাধানে সক্রিয় রয়েছে। বাংলাদেশে কর্মরত জাপানি রাষ্ট্রদূত বিভিন্ন সময়ে বহুবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

জাপানিরা ব্যক্তি, সাংগঠনিক এবং সরকারি পর্যায়ে সমস্যার স্থায়ী ও টেকসই সমাধান খোঁজার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। জাপানের জনগণ, বিভিন্ন সংস্থা এবং জাপান সরকার নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও সেবা প্রদানের মাধ্যমে রোহিঙ্গা শিবিরে সহায়তা অব্যাহত রেখেছে।

রোহিঙ্গাদের নাগরিকত্ব, প্রত্যাবাসন এবং পরিবেশগত সমস্যা কূটনৈতিকভাবে সমাধানের জন্য জাপান সরকার মিয়ানমার সরকার, আসিয়ান এবং জি-৭-এর মতো বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। জাপান চলমান রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান চায় এবং এ ব্যাপারে বাংলাদেশকে যেকোনো ধরনের সহায়তা দিতে প্রস্তুত।

বেশ কয়েকটি মানবাধিকার গোষ্ঠী এখনও পর্যন্ত জাপানের অবস্থানের নিন্দা করেছে। একটি ২০১৯ হিউম্যান রাইটস ওয়াচ রিপোর্ট পরিস্থিতি সম্পর্কে জাপান সরকারের প্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ডেপুটি ইস্ট এশিয়া ডিরেক্টর লিসা টাসি কূটনীতিকদের বলেছিলেন যে জাপান যখন রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের নৃশংসতার কথা এসেছিল তখন ইতিহাসের ভুল দিকে ছিল।

এশিয়ার উদার গণতন্ত্রের নেতা এবং বাংলাদেশের দীর্ঘদিনের কৌশলগত, অর্থনৈতিক ও মানবিক সমর্থক জাপানের কাছ থেকে রোহিঙ্গা সঙ্কট খুব কম মনোযোগ পেয়েছে। এটি মিয়ানমারের বিষয়ে জাতিসংঘের কোনো প্রস্তাবে ভোট দেয়নি। যদিও বার্মা সরকার নিয়মিত রোহিঙ্গা এবং অন্যান্য সংখ্যালঘুদের সাথে দুর্ব্যবহার করে, জাপান ৭০ বছর ধরে দেশটিকে আর্থিক ও অন্যান্য সহায়তা দিয়ে আসছে।

মিয়ানমার দীর্ঘদিন ধরে জাপানের নির্ভরযোগ্য বন্ধু এবং এখন জাপান মিয়ানমারে ভালো ব্যবসা করতে চায়। মিয়ানমারের কৌশলগত অবস্থান এবং চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রভাব বিবেচনা করে জাপান উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। সরকারের উন্নয়ন বিনিয়োগ এবং সরাসরি বিদেশী বিনিয়োগ মিয়ানমারকে বিনিয়োগকারীদের খেলার মাঠ বানিয়েছে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (JICA) এবং জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (JETRO) উভয়েরই মিয়ানমারে সরকারি উন্নয়ন প্রকল্প রয়েছে।

জাপানের ভূ-রাজনৈতিক খেলায় মিয়ানমার গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। জাপান বে অফ বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্টে তার আর্থিক প্রতিশ্রুতি বাড়াচ্ছে, যার মধ্যে রয়েছে বিশেষ অর্থনৈতিক অঞ্চল (SEZ), জ্বালানি খাত এবং যোগাযোগ খাত।
থিলওয়া বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং জলবিদ্যুৎ কেন্দ্র পুনর্বাসন প্রকল্পে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছিল। বিনিয়োগ বাড়াতে মিয়ানমার ও জাপান ২০১৯ সালে রাখাইন রাজ্য বিনিয়োগ মেলার আয়োজন করে।

সামরিক-থেকে-সামরিক সহযোগিতার বাইরে, জাপান মিয়ানমারের রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, সরকার মিয়ানমারকে ২০ মিলিয়ন ডলারের বেশি সাহায্য ও উন্নয়ন তহবিল দিয়েছে।

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য বাংলাদেশকে মিয়ানমারের ওপর চাপ দিতে হবে, যা তুলনামূলক শিগগিরই হবে না। জাপান এশিয়ার অর্থনৈতিক শক্তিশালি এবং মিয়ানমারের কৌশলগত বন্ধু হলেও তাতমাদকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে উৎসাহিত করে নিজেকে বাংলাদেশের বন্ধু হিসেবে তুলে ধরতে পারে।

দীর্ঘায়িত রোহিঙ্গা সংকট জাপানের জন্য হুমকি এবং অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি, নীল অর্থনীতি, বিদ্যুৎ উৎপাদন, সমুদ্র বাণিজ্য এবং আঞ্চলিক সংযোগের মতো ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে জাপানের উদ্যোগ নেওয়া উচিত।

তার শান্তিবাদী সংবিধানের সাথে সামঞ্জস্য রেখে, জাপানকে অবশ্যই তার ঠান্ডা-রক্তের নীতি পরিত্যাগ করতে হবে এবং রোহিঙ্গা ট্র্যাজেডি সম্পর্কিত সমস্ত বহুপাক্ষিক ফোরামে মানবাধিকার ও সমতার জন্য দৃঢ় অবস্থান নিতে হবে।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বরাবরই উত্তেজনা ছিল। দুই দেশের মধ্যে ২৭১ কিলোমিটার সমুদ্র এবং স্থল সীমানা বরাবর, দুটি দ্বন্দ্বের ইতিহাস রয়েছে। উদাহরণস্বরূপ, ১৯৭৮ সালে মিয়ানমার সেনাবাহিনীর সাথে একটি সীমান্ত যুদ্ধের জন্য সীমান্তে বাংলাদেশী সেনা মোতায়েনের প্রয়োজন হয়।

মিয়ানমার যখন ২০০৮ সালে সেন্ট মার্টিন দ্বীপের কাছে আমাদের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে একটি কোরিয়ান ড্রিলিং রিগ স্থাপনের জন্য তার নৌ-জাহাজ পাঠায়, তখন বাংলাদেশও বিপজ্জনকভাবে সামুদ্রিক সংঘাতের কাছাকাছি চলে আসে। কিন্তু বর্তমান ইস্যুটি সত্যিই ২০১৭ সালে মিয়ানমার থেকে রোহিঙ্গাদের প্রস্থানের মাধ্যমে শুরু হয়েছিল।

সারা বিশ্ব অবগত যে ২০১৭ সালে, এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে নিরাপত্তা চেয়েছিল। এই শরণার্থীদের বাংলাদেশ মানবিক কারণে আতিথ্য দিয়েছে। আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখতে হলে রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতির সমাধান করতে হবে।

বর্তমান রোহিঙ্গা সংকটের কারণে চরম চাপে রয়েছে বাংলাদেশ। এই সঙ্কট মোকাবেলায় দেশটিকে কিছু নতুন কূটনৈতিক বাস্তবতার মুখোমুখি হতে হয়েছে, এবং অব্যাহত রয়েছে। হঠাৎ করেই জানা গেল বাংলাদেশের দীর্ঘদিনের কিছু বন্ধু আর নেই। সঙ্কট নিরসনে ঐতিহ্যগত কূটনৈতিক পদ্ধতি প্রয়োগ করে প্রত্যাশিত ফলাফল অর্জনে অনেকাংশে ব্যর্থ হয়েছে।

তাই আধুনিক কূটনীতির বিভিন্ন পদ্ধতির সফল প্রয়োগে নতুন চিন্তার প্রয়োজন রয়েছে। যেমন অর্থনৈতিক কূটনীতি, সামরিক কূটনীতি, সাংস্কৃতিক কূটনীতি ইত্যাদি। সামরিক কূটনীতি হল একটি বিশেষ কৌশল যা বিভিন্ন দেশ দ্বারা দেশের স্বার্থ রক্ষা এবং আন্তর্জাতিক অঙ্গনে রাষ্ট্রের কূটনৈতিক অবস্থানকে শক্তিশালী করার জন্য ব্যবহৃত কৌশলগুলির মধ্যে রয়েছে এবং বর্তমান সময়ে এর প্রভাব ও প্রয়োগ উভয়ই বিশ্বে বাড়ছে।

সে সময় বাংলাদেশ কী করেছিল? প্রথম এবং সর্বাগ্রে, বাংলাদেশ এবং মিয়ানমার সীমান্তে বর্তমানে যে উত্তেজনা অনুভব করছে তার একটি শান্তিপূর্ণ এবং কূটনৈতিক সমাধান খুঁজে পেয়েছে। এটি সহিংসতা বা সশস্ত্র যুদ্ধের মাধ্যমে সমস্যার সমাধান করতে পারে এমন কোনও ধারণা কখনও ছিল না। কিন্তু শুধু কূটনৈতিক পদক্ষেপই অপর্যাপ্ত।

এটি অবশ্যই প্রতিরোধকদের দ্বারা সমর্থিত হওয়া উচিত কারণ প্রতিবন্ধকগুলিই কূটনৈতিক ক্রিয়াকলাপকে কামড় দেয়। কিছু আন্তর্জাতিক বিশেষজ্ঞও দাবি করেছেন যে সামরিক ভারসাম্য সম্ভবত মিয়ানমারের পক্ষে তির্যক, এটি আমাদের জন্য একটি কার্যকর স্তরের প্রতিরোধ প্রদর্শন করা চ্যালেঞ্জিং করে তুলেছে। যাইহোক, বাংলাদেশ তার কূটনৈতিক পদক্ষেপের একটি শক্ত ভিত্তি আছে তা নিশ্চিত করার জন্য একটি প্রচেষ্টা করেছে।

মিয়ানমারের রাষ্ট্রদূতের কাছে প্রতিবাদ নোট পৌঁছে দেওয়ার প্রয়াসে, পররাষ্ট্র মন্ত্রণালয় এখন পর্যন্ত কূটনৈতিক চ্যানেল ব্যবহার করেছে। এটি কিছুই পরিবর্তন করেনি। বেসামরিক কূটনীতির পাশাপাশি বাংলাদেশ সরকার সফল সামরিক কূটনৈতিক তৎপরতার মাধ্যমে সীমান্ত ও রোহিঙ্গা সংকট সমাধানে একধাপ এগিয়েছে। এতে অবাক হওয়ার কিছু নেই যে বিশেষ পরিস্থিতিতে, একটি দেশের সামরিক কূটনীতি বৈদেশিক সম্পর্ক পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রোহিঙ্গা সংকট এবং মিয়ানমারের শেষ মুহূর্তে প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দফায় দফায় আলোচনার মাধ্যমে দুই দেশের সম্পর্ক এখন ঠাণ্ডা পর্যায়ে রয়েছে। এমন প্রেক্ষাপটে বাংলাদেশ সামরিক কূটনীতিতে এই সংকটের সম্ভাব্য সমাধান খুঁজছে।

রাজনৈতিক কূটনীতির মতোই সামরিক কূটনীতিও রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সামরিক নেতৃত্বের সঙ্গে ইতিবাচক আলোচনা করেছে এবং প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক ত্বরান্বিত করবে এবং এই বন্ধুপ্রতীম দেশের সঙ্গে পারস্পরিক আস্থা জোরদার করবে।

বাংলাদেশ সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী এর আগে সামরিক কূটনীতিতে সফলতার মুখ দেখেছে। ২০১৪ সালের মে মাসে, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য নায়েক মিজানুর রহমান মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) গুলিতে নিহত হন, যা দুই দেশের সীমান্তে তীব্র উত্তেজনার সৃষ্টি করে।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তৎকালীন বিজিবি মহাপরিচালক (ডিজি) মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নেন। ওই বছরের জুনে, তিনি মিয়ানমারের রাজধানী নে পি তাওতে বিজিবি ও মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) প্রধানদের একটি বৈঠকে ৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

এটি ছিল মিয়ানমার পুলিশ বাহিনীর (এমপিএফ) সঙ্গে বিজিবির প্রথম বৈঠক। বৈঠকটি দুই দেশের সীমান্ত বাহিনীর উন্নয়নে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হয়। তৎকালীন বিজিবি মহাপরিচালকের সফরে স্থল সীমান্ত চুক্তি মেনে নিয়ে দীর্ঘদিন বিজিবি ও বিজিপি একসঙ্গে কাজ করে।

এটি মিয়ানমারের সাথে বাংলাদেশের ২৬১ কিলোমিটার সীমান্তে স্বস্তি এনেছে। সেই বৈঠকের ভিত্তিতে মিয়ানমার তখন বাংলাদেশের সঙ্গে ভালো প্রতিবেশী আচরণের কথা জানায়।

মিয়ানমারের একজন সামরিক কমান্ডার ২৭ অক্টোবর, ২০২২ তারিখে সম্পর্ক উন্নয়ন এবং আঞ্চলিক নিরাপত্তা জোরদার করার আপাত প্রচেষ্টায় ঢাকায় বাংলাদেশের সেনাপ্রধান জেনারেলের সঙ্গে দেখা করেছেন।

আইএসপিআরের বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের সেনাবাহিনীর স্পেশাল অপারেশন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ফোন মায়াত মিয়ানমারের পরিস্থিতি ব্যাখ্যা করেছেন এবং জান্তা কীভাবে বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে কাজ করার সময় আইনশৃঙ্খলা রক্ষার চেষ্টা করছে। বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের সেনাপ্রধান সামরিক সম্পর্ক উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন, কমান্ডারদের মধ্যে আলোচনা এবং প্রশিক্ষণ বিনিময়। তিনি আঞ্চলিক নিরাপত্তা এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশের সঙ্গে কাজ করার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানান। বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের প্রতিনিধি দল পেশাদার বৃদ্ধি এবং প্রশিক্ষণ বিনিময়, বন্ধুত্ব বৃদ্ধি এবং দ্বিপাক্ষিক সমস্যা সমাধানে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে।

সেনাপ্রধান জেনারেল শফিউদ্দীন সেপ্টেম্বরে বলেছিলেন যে বাংলাদেশের সশস্ত্র বাহিনী যদি আরাকান সেনাবাহিনীকে অনুসরণ করার সময় সীমান্তের ওপারে গুলি চালাতে থাকে তবে বাংলাদেশের সশস্ত্র বাহিনী ব্যবস্থা নিতে প্রস্তুত ছিল। তিনি দাবি করেছেন যে তিনি মিয়ানমারে তার সহকর্মীর কাছে গোলাবর্ষণ, গুলিবর্ষণ এবং জেট ও ড্রোন ফ্লাইটে হস্তক্ষেপের বিষয়ে কঠোরভাবে অভিযোগ করেছেন যার ফলে বান্দরবান জেলায় একজন রোহিঙ্গা শরণার্থী মারা গেছে এবং অন্যরা আহত হয়েছে।

মায়ানমারের সামরিক বাহিনী তাতমাদও বাংলাদেশী সীমান্তের কাছে উত্তর রাখাইন রাজ্যে AA এর সাথে যুদ্ধে নিয়োজিত রয়েছে। আগস্ট থেকে, বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তার ভূখণ্ডে ফাইটার জেট এবং ড্রোন উড়ানের পাশাপাশি সীমান্ত অতিক্রমকারী মর্টার এবং মেশিনগানের রাউন্ডের বিষয়ে অভিযোগ করেছে।

মোহাম্মদ ইকবাল, একজন ১৭ বছর বয়সী রোহিঙ্গা কিশোর, ১৬ সেপ্টেম্বর বাংলাদেশে নিক্ষেপ করা অন্তত তিনটি মর্টার রাউন্ডে নিহত হয়েছিল। আরও ছয়জন আহত হয়েছিল। এই সফরকে স্বাগত জানানো হয়েছে এবং এটি একটি মহান উন্নয়ন।

রোববার বর্ডার গার্ড বাংলাদেশ এবং মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের মধ্যে ব্যাটালিয়ন পর্যায়ের পতাকা বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে মিয়ানমারের পক্ষ বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সাম্প্রতিক গোলাগুলির ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে। দুই বন্ধুত্বপূর্ণ দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে যোগাযোগ, আস্থা ও বিশ্বাস বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

যদিও এর একটি দীর্ঘ ইতিহাস রয়েছে, সামরিক কূটনীতি বর্তমানে বিভিন্ন দেশে সম্বোধন করা হচ্ছে। রোহিঙ্গা ইস্যু এবং সাম্প্রতিকতম সীমান্ত বিরোধ এই অঞ্চলের শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর নেতিবাচক প্রভাব ফেলে। রোহিঙ্গা প্রত্যাবাসনে বিলম্বের কারণে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা হুমকির মুখে পড়বে। রোহিঙ্গা সংকটের অবসানে সামরিক প্রভাব ও কূটনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

উপরন্তু, মিয়ানমার বর্তমানে একটি সামরিক সরকার দ্বারা শাসিত হওয়ার কারণে, সেনাবাহিনীর অবস্থান দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে সক্ষম হবে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাই এই লক্ষ্য মাথায় রেখে রোহিঙ্গা ইস্যু শেষ করার পরিকল্পনা ও ব্যবস্থা তৈরি করতে পারে। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সীমান্ত সংঘাতের সমাধান বহুপাক্ষিক কূটনীতিতে নিহিত রয়েছে। এ ক্ষেত্রে সামরিক কূটনীতি জোরদার করা প্রয়োজন।

যদিও বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে ২৭১ কিলোমিটার সীমান্ত রয়েছে, তবুও রোহিঙ্গা শরণার্থী সংকট মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে দীর্ঘদিনের দ্বিপাক্ষিক সমস্যা। কিন্তু এই আঞ্চলিক মানবিক সঙ্কট সমাধানে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট উভয় পক্ষকেই অর্থপূর্ণ রাজনৈতিক সংলাপে অংশগ্রহণ করতে হবে। দীর্ঘস্থায়ী রাজনৈতিক সমাধান প্রতিষ্ঠার জন্য মিয়ানমার ও বাংলাদেশ কৌশল হিসেবে সামরিক কূটনীতি ব্যবহার করতে পারে।

মূলত, বাংলাদেশ ও মিয়ানমারের সামরিক বাহিনীর মধ্যে নিয়মিত সফর, প্রশিক্ষণ সেশন এবং যৌথ মহড়ার বিনিময় হওয়া উচিত। এগুলি আশ্বাস এবং উপলব্ধি বৃদ্ধি করার সাথে সাথে অবিশ্বাসকে হ্রাস করবে। উপরন্তু, এটি এই অঞ্চলের চলমান রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে সহায়তা করতে পারে।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া সফলভাবে পরিচালনা করতে বাংলাদেশ ও মিয়ানমারকে অবশ্যই সামরিক-কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলতে হবে। সামরিক কূটনীতি ও শক্তি প্রয়োগের মাধ্যমে রোহিঙ্গা পরিস্থিতির সমাধান হতে পারে। সামরিক ভূমিকা দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে সক্ষম হবে কারণ মিয়ানমার একটি সামরিক শাসন দ্বারা শাসিত।

সামরিক কূটনৈতিক যোগাযোগ প্রতিবেশী রাষ্ট্রের সাথে সম্পর্ক জোরদার করার একটি কার্যকর কৌশল। ভারতের পর মিয়ানমার বাংলাদেশের একমাত্র প্রতিবেশী দেশ হওয়ায় বাংলাদেশের জন্য এর কৌশলগত গুরুত্ব অনস্বীকার্য। মিয়ানমারে চলমান রোহিঙ্গা সংকট মোকাবেলায় এটি সব ধরনের দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক প্রচেষ্টা চালিয়েছে, কিন্তু এখন পর্যন্ত কোনো আশাব্যঞ্জক ফলাফল পাওয়া যায়নি। মিয়ানমারে রাষ্ট্রীয় ক্ষমতায় সেনাবাহিনীর প্রভাব অপরিসীম।

তা ছাড়া বর্তমান রোহিঙ্গা সংকট সেনাবাহিনীর আওতার মধ্যে পড়ে। ফলে দেশের সেনাবাহিনীকে সম্পৃক্ত না করে সংকট মোকাবেলার যেকোনো পদক্ষেপ ব্যর্থ হতে বাধ্য। বাংলাদেশ ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে আগে থেকেই ঘনিষ্ঠ পেশাগত সম্পর্ক থাকলে বর্তমান সংকট নিরসনে সেই সম্পর্ক ভালোভাবে কাজে লাগানো যেত।
লেখক : কলামিস্ট ও অনুবাদক।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :