300X70
সোমবার , ৯ অক্টোবর ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে : নানক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৯, ২০২৩ ৮:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে উল্লেখ করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক একটি ব্যাপক। এই সম্পর্কের মধ্য দিয়ে পারস্পরিক উপকারী অংশীদারিত্ব বৃদ্ধি করে। এটি এমন একটি যাত্রা যা হৃদয়ের কথা বলে, ইতিহাস, কূটনীতি, সংস্কৃতি এবং ভাগ করা আকাঙ্ক্ষার করিডোরের মধ্য দিয়ে অতিক্রম করেছে।

তিনি বলেন, দুই দেশের অংশীদারিত্বের গভীরতা সত্যিকার অর্থে উপলব্ধি করতে হলে ফিরে যেতে হবে ১৯৭১ সালে। এটি এমন একটি বছর ছিল যখন বাংলাদেশের মুক্তিযোদ্ধারা তাদের লালিত মুক্তির জন্য আকুল আকাঙ্ক্ষা করেছিল এবং শেষ পর্যন্ত এটি সুরক্ষিত করেছিল। ত্রিশ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা-বোনদের আত্মত্যাগের মাধ্যমে এই দেশকে স্বাধীন করেছিলো।
সেই মুহুর্তে আমাদের অটল স্তম্ভ হিসাবে আবির্ভূত হয়েছিল ভারত। আমরা বাংলাদেশ-ভারত সম্পর্কের গত দশকের প্রতিফলন ঘটাতে গিয়ে, অসাধারণ সাফল্যের সুতোয় বোনা একটি কাপড়ের মধ্যে নিজেদের খুঁজে পাই। এই অর্জনগুলি একটি ব্যাপক এবং পারস্পরিকভাবে উপকারী অংশীদারিত্ব গঠনের দিকে আমাদের সম্মিলিত যাত্রায় পথপ্রদর্শক নক্ষত্র হিসাবে দাঁড়িয়ে আছে।

জাহাঙ্গীর কবির নানক সিলেটের একটি ৫ তারকা হোটেলে চারদিনব্যাপী বাংলাদেশ ভারত ফ্রেন্ডশিপ সংলাপের প্রথম দিনে বিশেষ অতিথির বক্তব্যদানকালে এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে জাহাঙ্গীর কবির নানক আরও বলেন, বাংলাদেশ এবং ভারত উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। এর মধ্যে হলদিবাড়ি-চিলাহাটি রেল সংযোগ ২০২১ সালের আগস্টে চালু করা হয়েছে। এই রেল সংযোগটি অতুলনীয় উপ-আঞ্চলিক সংযোগের দ্বার উন্মুক্ত করেছে, যা বাংলাদেশ এবং প্রতিবেশী নেপাল ও ভুটানের মধ্যে পণ্যের নির্বিঘ্ন চলাচল সহজতর করার প্রতিশ্রুতি দিয়েছে। সংযোগের ক্ষেত্রে আমাদের অংশীদারিত্ব রেলওয়ের বাইরেও প্রসারিত হয়েছে। তাছাড়া, ষোলটি সীমান্ত হাট স্থানীয় আন্তঃসীমান্ত বাণিজ্য ও উন্নয়নকে উৎসাহিত করে। সীমান্ত অবকাঠামো উন্নত করা এবং আন্তঃসীমান্ত সংযোগ বাড়ানোর জন্য আমাদের উত্সর্গ অটুট রয়েছে।২০২১ সালের সেপ্টেম্বরে আমরা পেট্রাপোলে অবস্থিত ইন্টিগ্রেটেড চেক পোস্টে (ICP) একটি অত্যাধুনিক যাত্রী টার্মিনাল বিল্ডিং উন্মোচন করেছি। এই উল্লেখযোগ্য ICP ভারতের নবম বৃহত্তম আন্তর্জাতিক অভিবাসন বন্দর হিসাবে কাজ করে এবং প্রতি বছর ২.১ মিলিয়নেরও বেশি যাত্রীর প্রয়োজনীয়তা পূরণ করে। তদুপরি, বাংলাদেশ ও ভারত প্রগতির বন্ধনে যুক্ত হওয়ার সাথে সাথে শক্তির সহযোগিতার একটি বর্ণাঢ্য কাহিনী উদ্ভাসিত হয়েছে, ২০১০ সালের একটি সমঝোতা স্মারক থেকে ১৩০ কিলোমিটার ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের মহিমায় যাত্রা শুরু করেছে, উজ্জ্বল শক্তির সাথে তাদের অংশীদারিত্বের মুকুট।

তিনি বলেন, এই মুহুর্তে, আমাদের নিরাপত্তার উপর ফোকাস করতে হবে যা স্থিতিশীলতা এবং শান্তির নিশ্চয়তা দেয় একটি ক্রমবর্ধমান জটিল এবং আন্তঃসংযুক্ত বিশ্বে, নিরাপত্তা সহযোগিতা সর্বাগ্রে। বাংলাদেশ ও ভারত অভিন্ন নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় বাহিনীতে যোগ দিয়েছে। আমরা সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা, অবৈধ মাদক পাচার, জাল মুদ্রা এবং মানব পাচারের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করেছি, আমাদের পুলিশ বাহিনীকে শক্তিশালী করেছি। যৌথ সীমানা বেষ্টনী, সীমানা স্তম্ভগুলির যত্ন সহকারে পরিদর্শন এবং নদীর সীমানাগুলির পরিশ্রমী সীমানা নির্ধারণের মতো উদ্যোগগুলি একটি নিরাপদ এবং স্থিতিশীল সীমান্ত অঞ্চলের ভিত্তি স্থাপন করেছে। যেকোনো অংশীদারিত্বের শক্তি তার জনগণের মধ্যে সংযোগের মধ্যে নিহিত। এটি হৃদয় ও মনকে একত্রিত করে। বাংলাদেশ ও ভারতের মধ্যে গভীর সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং পারিবারিক বন্ধন রয়েছে। আমাদের মানুষে মানুষে যোগাযোগ জীবনের বিভিন্ন দিক জুড়ে বিস্তৃত। একাডেমিক আদান-প্রদান এবং সাংস্কৃতিক মিথস্ক্রিয়া থেকে আধ্যাত্মিক তীর্থযাত্রা, আমাদের নাগরিকরা ক্রমাগত বিনিময়ের একটি সমৃদ্ধ ফ্যাব্রিকে নিযুক্ত থাকে। ২০১০ সালে, ৪ লক্ষ বাংলাদেশী পর্যটক ভারতে গিয়েছিলেন, যা মোট আগমনের ৭.৪৭% গঠন করে; এই সংখ্যা ২০২২সালে ১৩.৭৩ লক্ষে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, যা ভারতের ২২.২৯% পর্যটকদের অন্তর্ভুক্ত করে।

জাহাঙ্গীর কবির নানক বলেন, রাষ্ট্রপ্রধান এবং সরকার প্রধানদের সফরও টেবিলে থাকা উচিত। ব্যক্তিগত মিথস্ক্রিয়া এবং সংলাপে কূটনীতির বিকাশ ঘটে। এই ক্ষেত্রে, আমাদের রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধানদের সফর আমাদের অংশীদারিত্বকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাধীনতার আনন্দময় সুবর্ণ জয়ন্তী এবং কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে তার উপস্থিতিতে বাংলাদেশকে মুগ্ধ করেছেন। আমাদের নেতাদের দীপ্তিময় আত্মা দ্বারা আলোকিত এই সফরগুলি আমাদের ভাগ করা ইতিহাসের ইতিহাসে অমার্জনীয় চিহ্ন খোদাই করেছে। তারপরে ২০২২সালের সেপ্টেম্বরে ভারতের হৃদয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশাল সমুদ্রযাত্রা এসেছিল৷

তার সফরটি একটি বিরল ফুলের প্রস্ফুটিত হওয়ার মতো ছিল, সহযোগিতার মিষ্টি ফল বহন করে কারণ তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে অন্তর্দৃষ্টি এবং ধারণা বিনিময় করেছিলেন৷ চলতি বছরের ৮-৯ সেপ্টেম্বর নয়াদিল্লি জি-২০ শীর্ষ সম্মেলন এবং দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ আমাদের নিরবধি ভ্রাতৃত্বের মধ্যে নতুন যুগান্তকারী প্রদর্শন করে। এর মাধ্যমে একটি মাইলফলক অর্জন রয়েছে যা ভবিষ্যতে সম্পর্ক তৈরি করতে পারে আমাদের সহযোগিতা বহুদূরে বিস্তৃত, জীবন ও সমাজের বিভিন্ন দিক জুড়ে।

তিনি বলেন, পর্যটন, বাসস্থান সংরক্ষণ, স্বাস্থ্য এবং শিক্ষার প্রাচীন ক্ষেত্র থেকে শুরু করে পারমাণবিক বিজ্ঞান, মহাকাশ অনুসন্ধান এবং তথ্য প্রযুক্তির আধুনিক সীমানা পর্যন্ত, আমরা একসাথে একটি উজ্জ্বল ভবিষ্যত অগ্রগামী করার জন্য হাতে হাতে যাত্রা করি।

বাংলাদেশ-ভারত স্থল সীমানা চুক্তি এবং সামুদ্রিক সীমানা রেজোলিউশনকে একটি ব্যাপক এবং পারস্পরিকভাবে উপকারী অংশীদারিত্ব গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাইলফলক উল্লেখ করে তিনি বলেন, এই চুক্তিগুলির মাধ্যমে ঐতিহাসিক সমস্যাগুলির সমাধান, সহযোগিতার প্রচার এবং আঞ্চলিক স্থিতিশীলতা জোরদারের ইঙ্গিত দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে আমাদের দ্বিপাক্ষিক অংশীদারিত্ব ইতিমধ্যেই এক নতুন উচ্চতায় পৌঁছেছে উল্লেখ করে নানক তিস্তা নদীর পানি বণ্টন, শূন্য মৃত্যু সহ শান্তিপূর্ণ সীমান্ত প্রতিষ্ঠা এবং বাংলাদেশী পণ্যের জন্য বিশাল ভারতীয় বাজার খোলার মাধ্যমে বাণিজ্য ব্যবধান হ্রাস করার মতো অসামান্য সমস্যাগুলি সমাধানের উপর জোর দেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শিল্পসমৃদ্ধ উন্নত দেশ গড়তে শিক্ষা অপরিহার্য : শিল্পমন্ত্রী

রাজশাহীতে আওয়ামী লীগের সমাবেশ ছিল বিএনপির চেয়ে ১৪ গুণ বড় : তথ্যমন্ত্রী

নোয়াখালীতে আশ্রয়ণের জরাজীর্ণ ঘরে ৪’শ পরিবারের দুর্ভোগ

শুধু সনদ নয়, দক্ষ ও কারিগরি শিক্ষা অর্জনের লক্ষ্যে শিক্ষাখাতকে ঢেলে সাজানো হবে : ডা. দীপু মনি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারা দেশে ছাত্রলীগের বিক্ষোভ

মালয়েশিয়ায় পাসপোর্ট ও ভিসা সেবা সহজ ও দ্রুততর করতে যুগান্তকারী উদ্যোগ

তরুণ ও শিক্ষিত মেধাবীদেরকে দলে জায়গা দিতে হবে: কৃষিমন্ত্রী

দুর্গাপুরে বন্যহাতির তাণ্ডবে তছনছ ২৫টি বসতঘর

মিয়ানমারে ৩১ বছরের মধ্যে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে সামরিক জান্তা

বিএনপি-জামাতকে নৈরাজ্য সৃষ্টি করে নির্বাচন ভন্ডুল করতে দেওয়া হবে না : নীলফামারিতে তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :