300X70
বৃহস্পতিবার , ২১ ডিসেম্বর ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গণজাগরণের জাদু উৎসব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২১, ২০২৩ ১:০৯ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : জাদু একটি পারফরমিং আর্ট বা পরিবেশনমূলক শিল্প। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়- উপকরণ ব্যবহার করে অসম্ভব বিভ্রম বা আপাত দৃষ্টিতে অতিপ্রাকৃত ঘটনার জন্ম দেয়ার মাধ্যমে দর্শক-শ্রোতাদের আনন্দ দেয়াই জাদু। এগুলোকে জাদুর কৌশল, বিভিন্ন ইফেক্ট বা বিভ্রম হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে। যে শিল্পী জাদু প্রদর্শন করেন তিনিই জাদুকর। আমাদের দেশে ম্যাজিক হলো মানুষকে বিশেষ করে শিশুদের নির্মল আনন্দ দেয়ার কৌশল যাকে অসম্ভব কিছু দেখানোর শিল্প হিসেবে পরিগণিত করা যায়। বাংলাদেশে গ্রামীণ সার্কাসের অন্যতম আকর্ষণীয় উপাদান এই যাদু প্রদশর্নী।

গণজাগরণের জাদু উৎসব ২০২৩

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৪০জন জাদুশিল্পীর অংশগ্রহণে শুরু হলো ৪ দিনব্যাপী ভ্রাম্যমান জাদু উৎসব। ঢাকা মহানগরের ১৬ টি স্থানে ২০-২৩ ডিসেম্বর পর্যন্ত চলবে এ উৎসব। আজ ভার্চুয়ালি উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। তিনি বলেন –“সকল শিল্পের মানুষদের এক কাতারে আনা এবং এ ধরনের আয়োজনের মধ্যে দিয়ে তাদের পৃষ্টপোষকতা করার মাধ্যমে গণজাগরণ তৈরী করাই আমাদের অন্যতম লক্ষ্য”।

ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন সকল যাদু শিল্পীগণ।

আজ ২০ ডিসেম্বর ২০২৩ বুধবার বিকেল ৪.০০ টা থেকে গণজাগরণের জাদু উৎসব প্রদর্শন হয়। দুইটি দল বিভক্ত হয়ে একটি দল প্রথমে নিউমার্কেট বিকেল এবং পরে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসিতে জাদু প্রদর্শন করে। অন্যদল বিকেল ৪.০০টায় কামরাঙ্গিরচর এবং সন্ধ্যা ৬.০০ টায় লালবাগ এলাকায় জাদু প্রদর্শন করে। উপচে পড়া ভিড় ঠেলে জাদু প্রদর্শনী উপভোগ করেন দর্শকরা। এ উৎসব আয়োজনে সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তা সাইফুল ইসলাম জনি।

আগামিকাল ২১ ডিসেম্বর ২০২৩ বৃহষ্পতিবার জাদু প্রদর্শিত হবে গোলাপবাগ মাঠ, বিকাল ৪:০০ টায় এবং সংসদ ভবনের সামনে যাদু প্রদর্শন করে। এরপর জোড়াপুকুর, খিলগাঁও সন্ধ্যা ৬:০০ টায়, এবং কাওরান বাজার সন্ধ্যা ৬:০০ টা প্রদর্শিত হয়। দুইটি দল বিভক্ত হয়ে প্রথমে গোলাপবাগ মাঠ, বিকাল ৪:০০ টায় এবং সংসদ ভবনের সামনে যাদু প্রদর্শন করে। এরপর জোড়াপুকুর, খিলগাঁও সন্ধ্যা ৬:০০ টায়, এবং কাওরান বাজার সন্ধ্যা ৬:০০ টা প্রদর্শিত হয়। এ উৎসব আয়োজনে সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তা সাইফুল ইসলাম জনি।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১১ বছরে হিজড়া জনগোষ্ঠীর উপকারভোগী ৫৮ হাজার

ইসলামী ব্যাংকে চালু হল স্বয়ংক্রিয় ট্রেজারি চালান

রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে মা-ছেলের মৃত্যু

শেষ মুহূর্তে রোমাঞ্চ জাগিয়ে শাখতারের মাঠে রিয়ালের ড্র

আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব

বঙ্গবন্ধুর জন্ম ও স্বাধীন বাংলাদেশের জন্ম পারস্পরিক : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

কুর্মিটোলা হাসপাতাল ভ্যাকসিন কার্যক্রমের জন্য প্রস্তুত

‘গাধা জল ঘোলা করে খায়’ : বিএনপির নির্বাচনে আসা নিয়ে তথ্যমন্ত্রী

বিএনপিকে নির্বাচনে আনার দায়িত্ব আওয়ামী লীগের নয় : স্থানীয় সরকার মন্ত্রী

তথ্যমন্ত্রীর পক্ষে রাঙ্গুনিয়ায় ৩ শতাধিক দুস্থ মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ

ব্রেকিং নিউজ :