300X70
মঙ্গলবার , ২১ মার্চ ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে জলবায়ু পরিবর্তনের উপর সেমিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২১, ২০২৩ ৭:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওপেন স্কুল আয়োজিত জলবায়ু পরিবর্তন শীর্ষক এক সেমিনার আজ মঙ্গলবার (২১ মার্চ) গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় । এই সেমিনারে যুক্তরাষ্ট্রের লুসিয়ানা স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. ক্যারোল এ. উইলসন is the Ganges Brahmaputra Delta drowning? Elevation and sediment dynamics in the natural and human altered tidal deltaplain” শিরোনামের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি তাঁর বক্তব্যে ‘নদী প্রবাহের কারণে উপকূলে প্রাকৃতিকভাবে জমাকৃত পলিমাটি এবং বাঁধের ভিতরে জমাকৃত পলিমাটির মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে বলে উল্লেখ করেন। দেখা গেছে জুন-সেপ্টেম্বর মাসে সবচেয়ে বেশি পলি জমে ; অন্যদিকে শুষ্ক মৌসুমে অপেক্ষাকৃত কম পলি জমে ।

২০১৭ সালে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে সুন্দরবন এলাকায় প্রচুর পলি জমে যা বিগত বছরের চেয়ে প্রায় ৪০-৭০% বেশি। বিগত কয়েক দশক ধরে, অপরিকল্পিত বন্যার বাঁধ নির্মাণের ফলে ব-দ্বীপের নৃতাত্তি¡ক পরিবর্তন দেখা যাচ্ছে।

ভূ-পৃষ্ঠে পলি জমছে, উপকূলে লবন পানির প্রভাব ও বনাঞ্চলে এই পানির উচ্চতা বৃদ্ধি পাল্টে দিচ্ছে জিবনযাত্রাকে। সুন্দরবনে জীববৈচিত্র্য ও পরিবেশের উপর এর প্রভাব মারাত্মক রুপ নিতে পারে। মানব তৈরি বাধ সুন্দরবনকে হুমকির মধ্যে ফেলছে। প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশের বিপর্যয় মোকাবেলায় তিনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দ্রæত পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।

উল্লেখ্য যে, ইতিপূর্বে তিনি ‘বাংলা -পিআইআরই’ এবং ‘জলবায়ু তারতম্যের কারণে বাংলাদেশের সামাজিক ও পরিবেশের পরিবর্তন’ শীর্ষক দুটি গবেষণা প্রকল্প সম্পন্ন করেন। তিনি জোয়ার ভাটার সাথে সম্পৃক্ত নদী-নালা এবং উপকূলীয় বনভূমিতে – পলি, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এবং পানির গুণগত মান নিয়ে গবেষণা করেছেন ।

সেমিনারে উপস্থিত ছিলেন বাউবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আক্তার। তিনি ড. কেরল কে সেমিনারে তথ্যবহুল মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান । তিনি লুসিয়ানা স্টেট বিশ্ববিদ্যালয়ের সাথে বাউবির অংশীদারী গবেষণা প্রকল্পের দাবি করেন ।

এছাড়া সেমিনারে বাউবির প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরিনসহ বাউবি’র শিক্ষক কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন তার সমাপনী বক্তব্যে বলেন, “এ সেমিনার স্কুলের মাস্টার অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং মাস্টার অফ ক্লাইমেট চেঞ্জ প্রোগ্রাম এর একটি ধারাবাহিক প্রক্রিয়া। তিনি ড. কেরল কে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য ধন্যবাদ জানান ।

অনুষ্ঠানের সঞ্চালক ওপেন স্কুলের শিক্ষক ড. মোঃ মিজানুর রহমান তার স্বাগত বক্তব্যে বাংলাদেশে জলবায়ু তারতম্যের কারণে সামাজিক এবং পরিবেশগত পরিবর্তনের উপর গবেষণা করায় অধ্যাপক ক্যারোলের প্রশংসা করেন । বাউবির প্রায় দুই শতাধিক শিক্ষক এবং কর্মকর্তাগণ সেমিনারে অংশগ্রহণ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নাঙ্গলকোটে এস.এস.সি কৃতি শিক্ষার্থী সংবর্ধনা

ল্যাপটপের বাইপাস চার্জিং প্রযুক্তি এখন স্মার্টফোনে

করোনা বেশি নতুন শনাক্ত যুক্তরাষ্ট্র ও ভারতে

মিছিল নিয়ে সমাবেশস্থলে যোগ দিচ্ছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা

“বিজয় দিবসে শিশুরা রঙ তুলিতে আকলো ৫১ ফুট ক্যানভাসে সোনার বাংলাদেশ”

সারাবিশ্বে করোনায় আক্রান্ত ১৪ কোটি ৯৩ লাখ ২৮ হাজার ৮৫৮ জন

ক্ষমতায় থাকতে বিএনপি দেশকে অন্ধকারে নিয়েছে : তথ্যমন্ত্রী

বাংলাদেশে আরব বসন্তের সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী

মূল্যস্ফীতি মানুষকে কষ্ট দিচ্ছে : প্রধানমন্ত্রী

পরি‌বেশ অ‌ধিদপ্ত‌রের সাবেক উপপ‌রিচালক আব্দুল হাইয়ের মৃত্যুতে পরিবেশমন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :