300X70
সোমবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৩ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবির বিএমএড প্রোগ্রামের ওরিয়েন্টেশন ও পাঠসামগ্রী বিতরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৭, ২০২৩ ৫:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশন পরিচালিত ব্যাচেলর অব মাদ্রাসা এডুকেশন (বিএমএড) প্রোগ্রামে ২০২৩ শিক্ষাবর্ষে ১ম ব্যাচের ওরিয়েন্টেশন বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিএমটিটিআই) গাজীপুর স্টাডি সেন্টারে আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার মহান ভাষা শহিদ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি বলেন বর্তমানে ৩০ শতাংশেরও বেশি শিক্ষার্থী মাদ্রাসার মাধ্যমে শিক্ষা গ্রহণ করছে এবং দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। মাদ্রাসা শিক্ষার্থীরা যাতে একই ধরনের শিক্ষা গ্রহণ করতে পারে এবং মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় যাতে কোন বৈষম্য না থাকে সে লক্ষ্যে এ বছর থেকে এই প্রোগ্রাম চালু করা হয়েছে।

সঠিক জ্ঞান ও সঠিক শিক্ষা দানের মাধ্যমে সমাজের কুসংস্কার দূরীভূত করে প্রান্তিক পর্যায়ে সকল স্তরের মানুষের মাঝে কুসংস্কার সম্পর্কে সচেতনতা সৃষ্টি করে কুসংস্কারমুক্ত আধুনিক বাংলাদেশ গড়ার আহবান জানান। চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে আমাদেরকেও সে গতিতে এগিয়ে যেতে হবে।

শিক্ষার্থীদের সঠিক জ্ঞান দানের জন্য শিক্ষকদের প্রস্তুত হতে হবে, এ জন্য প্রশিক্ষণ প্রয়োজন। শিক্ষা গ্রহণ ও প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নিজেরা স্মার্ট হবেন এবং শিক্ষার্থীদের স্মার্ট হিসেবে গড়ে তোলার আশা ব্যক্ত করেন।

স্মার্ট ফোন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও সমাজের বিদ্যামান বিভিন্ন সমস্যা দূর করে স্মার্ট বাংলাদেশ ও সোনার বাংলা বি-নির্মাণে এগিয়ে আসার তাগিদ দেন উপাচার্য। এর আগে বাউবি উপাচার্য প্রধান অতিথি হিসেবে বিএমটিটিআই আয়োজিত মাদ্রাসার শিক্ষকদের বিষয় ভিত্তিক প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করেন ।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ ও বিএমএড প্রোগ্রামের সমন্বয়কারী অধ্যাপক মুহাম্মদ শাহ্ আলমগীর এর সভাপত্বিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাউবি’র স্কুল অব এডুকেশনের ডিন অধ্যাপক সুফিয়া বেগম, সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম ও বিএমটিটিআই এর উপাধ্যক্ষ মোঃ বেলায়েত হোসেন।

ওরিয়েন্টেশন প্রোগ্রামে শিক্ষার্থীদের মাঝে পাঠ সামগ্রী বিতরণ করা হয়। উক্ত প্রোগ্রামে ৭ জন টিউটর ও ৬০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। দেশ জুড়ে বিস্তৃত বাউবি’র আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রের আওতায় ১৪টি স্টাডি সেন্টারে ১৩২৯ জন শিক্ষার্থী বিএমএড প্রোগ্রামে ভর্তি হয়েছেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএমটিটিআই-এর শিক্ষক ড. নূরুল্লাহ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :