300X70
শনিবার , ১৫ জানুয়ারি ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাঙালি সংস্কৃতিকে বিশ্বময় ছড়িয়ে দেয়ার অন্যতম প্রধান উপাদান হতে পারে চলচ্চিত্র : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৫, ২০২২ ৭:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, বিশ্বায়নের এ যুগে হাজার বছরের ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ বাঙালি সংস্কৃতিকে বিশ্বময় ছড়িয়ে দেয়ার অন্যতম প্রধান উপাদান হতে পারে চলচ্চিত্র। বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজন ও এতে অংশগ্রহণের মাধ্যমে দেশীয় সংস্কৃতিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে ছড়িয়ে দেয়ার পাশাপাশি বিদেশি সংস্কৃতির সুউপাদানসমূহ গ্রহণের মাধ্যমে আমাদের সংস্কৃতিকে আরো ঋদ্ধ ও সমৃদ্ধ করার সুযোগ রয়েছে। তাছাড়া আন্তর্জাতিক চলচ্চিত্র ধারার সঙ্গে দেশের তরুণ ও প্রতিশ্রুতিশীল নির্মাতাদের সংযোগ স্থাপনের গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবেও কাজ করে এসব চলচ্চিত্র উৎসব।

প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর প্রধান মিলনায়তনে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত নয় দিনব্যাপী (১৫-২৩ জানুয়ারি) ‘২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এমপি।

প্রধান অতিথি বলেন, আমি শুরু থেকেই ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একজন একনিষ্ঠ ভক্ত। তিনি বলেন, ১৯৯২ সাল থেকে রেইনবো চলচ্চিত্র সংসদ এ উৎসব আয়োজন করে আসছে। সেজন্য তাদেরকে আন্তরিক ধন্যবাদ ও সাধুবাদ জানাই। পররাষ্ট্রমন্ত্রী বলেন, রেইনবো চলচ্চিত্র সংসদ ১৯৭৭ সাল থেকে বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনে সংশ্লিষ্ট থেকে সুস্থ ধারার চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে সংস্কৃতি বিকাশে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। এদেশের চলচ্চিত্র আন্দোলনে এ সংসদের অবদান অনস্বীকার্য।

বিশেষ অতিথি বলেন, চলচ্চিত্র একটি সমাজের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের দিকে তাকালেই বোঝা যায়। সেই সময় চলচ্চিত্রকেই তারা রাজনৈতিক আন্দোলনের অন্যতম হাতিয়ার হিসেবে বেছে নিয়েছিলেন এবং সার্থক হয়েছিলেন। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বরাবরের মতো এবারও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজনে পৃষ্ঠপোষকতা প্রদান করেছে। তিনি বলেন, আর্থিক পৃষ্ঠপোষকতার পাশাপাশি এ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর-সংস্থার মিলনায়তনসমূহ এ উৎসবের প্রদর্শনীতে ব্যবহৃত হচ্ছে।

‘২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২২’ এর প্রধান পৃষ্ঠপোষক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। স্বাগত বক্তৃতা করেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে আয়োজিত ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২২ -এ বাংলাদেশসহ ৭০টি দেশের ২২৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে যার মধ্যে পূর্ণদৈর্ঘ্য ১২৯টি এবং স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ৯৬টি। এর মধ্যে বাংলাদেশের চলচ্চিত্র রয়েছে ৪০টি যার মধ্যে ২২টি স্বল্পদৈর্ঘ্য এবং ১৮টি পূর্ণদৈর্ঘ্য।

উল্লেখ্য, এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ওয়াইড অ্যাঙ্গেল, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, উইমেন্স ফিল্মমেকার, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং আধ্যাত্মিক চলচ্চিত্র- এই ১০টি বিভাগের অধীনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের ফের সভাপতি মামুন, সম্পাদক হৃদয়

ঘাতসহনশীল ধানের জাত উদ্ভাবনে সহযোগিতা করবে ইরি : কৃষিমন্ত্রী

প্রবৃদ্ধি-কেন্দ্রিক কারিকুলামের অধীনে গড়ে তোলা হবে সম্ভাবনাময় ছয়টি স্টার্টআপ

দেশবিরোধী ষড়যন্ত্র-তৎপরতা বাড়াতেই খালেদা জিয়াকে বিদেশ নিতে চেয়েছিল বিএনপি : তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে নোয়াখালীতে বিক্ষোভ

Pelaa Reactoonz Ja Aseta Panoksesi Leovegasill

Pelaa Reactoonz Ja Aseta Panoksesi Leovegasill

শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনায় শিক্ষক ফারহানা ইয়াসমিন বহিষ্কার

অ্যামচ্যাম সিএসআর এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলো এনার্জিপ্যাক

ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা দেশের সম্মান বৃদ্ধি করেছেন : মহাপরিচালক ব্রি. মোঃ মাইন উদ্দিন

ইউনিয়ন ব্যাংকের ১ম ত্রৈমাসিক ব্যবসা পর্যালোচনা সভা-২০২৩

ব্রেকিং নিউজ :