300X70
সোমবার , ২৬ ডিসেম্বর ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিদ্বেষ নয়, জ্ঞানভিত্তিক সমাজ চাই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৬, ২০২২ ১:৪৪ পূর্বাহ্ণ

মমতাজউদ্দীন পাটোয়ারী : বিএনপির রাষ্ট্র ‘মেরামতে’র ২৭ দফা নিয়ে রাজনীতিতে কথার লড়াই শুরু হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ১৪ দল বলছে, এর কোনো মূল্য নেই।

অন্যদিকে বিএনপি বলছে, এই রূপরেখা সামনে রেখেই তারা আন্দোলন এগিয়ে নেবে। আর এতে বিএনপির সঙ্গী হতে আগ্রহ দেখিয়েছে সমমনা দলগুলো। দলটির স্থায়ী কমিটির সদস্য ডা. খন্দকার মোশাররফ হোসেন গত সপ্তাহে বিষয়টি গণমাধ্যমের সামনে আনেন।

বিএনপি মনে করছে, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়া ধ্বংস করে দিয়েছে। তাই তারা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন আয়োজনের প্রস্তাব দিয়েছে। যদিও আওয়ামী লীগ বিএনপির এই রাষ্ট্র মেরামতের প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে না। দলটির পক্ষ থেকে বলা হচ্ছে, যারা ধ্বংস করে, তারা আবার রাষ্ট্রের মেরামত করবে কীভাবে। একইসঙ্গে দলটির দাবি, দফা দিয়ে কাজ হবে না।

(এ কথাটিও মনে রাখতে হবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার যাত্রায় আমরা অনেকটাই সফল হয়েছি। এখন আমাদেরকে কাজ করতে হবে একটি বৈষম্যহীন, দুর্নীতিমুক্ত ও জ্ঞাননির্ভর স্মার্ট সমাজব্যবস্থা গড়ে তুলতে। আমরা যদি সত্যিকার অর্থেই ২০৪১ সালে উন্নত জাতিতে পরিণত হতে চাই, তাহলে রাজনৈতিক নেতৃত্ব ও জনগণকে ১৯৭১-এর মুক্তিযুদ্ধের বাংলাদেশ রাষ্ট্র অর্জনের ত্যাগ ও দৃঢ়তায় ঐক্যবদ্ধ হতেই হবে)

প্রধান দুটির রাজনৈতিক দলের এই পরস্পরবিরোধী অবস্থান এবং কথার রাজনীতির চর্চায় সাধারণের মানুষের জন্য বোঝা কঠিন নয় যে, আমাদের রাজনীতি অনিবার্য সংঘাতের দিকে যাচ্ছে। গত কয়েক বছর রাজনীতিতে যে টানা স্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছিল, তা যে হঠাৎই উত্তপ্ত হয়ে উঠেছে, সেখানে যে নানামুখী শঙ্কার জন্ম হচ্ছে তা সাধারণের পক্ষেও আজ অনুধাবন করা কঠিন নয়।

কারণ, রাজনীতিতে পরস্পরবিরোধী বক্তব্য এবং মতের পার্থক্য থাকলেও, তা সব সময় উত্তপ্ত হয়ে ওঠে না। কিন্তু আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে শোনা যাচ্ছে তাতে যে উত্তপ্ত এবং পরস্পরবিরোধী বক্তব্য সেখানে রাজনৈতিক স্থিতিশীলতা নষ্ট হবার আলামত স্পষ্ট। বিএনপি গত কয়েক বছর নিজেদের ঘর গোছাতেই ব্যস্ত ছিল। তার ভ্রান্ত নীতি এবং ভুল সিদ্ধান্তের কারণে রাজনৈতিক যে দেউলিয়াপনার সূচনা হয়েছিল তা থেকে দলটি বেরিয়ে আসার আপ্রাণ চেষ্টা করছে।

তারই ধারাবাহিকতায় তারা দেশব্যাপী বিভাগীয় শহরগুলোতে বিভাগীয় সমাবেশের আয়োজন করে। ওই আয়োজনে তাদের দলের সমর্থকদের উপস্থিতি দলটির বর্তমান নেতৃবৃন্দকে আশান্বিত করে। তারা স্বপ্ন দেখতে শুরু করে ক্ষমতা দখলের। এজন্য অতীতের মতো নানান ক‚টকৌশল গ্রহণ করতেও হয়তো তারা দ্বিধা করেনি, যার প্রমাণ মেলে সংবাদপত্রের প্রতিবেদনেও। কারণ বিভাগীয় সমাবেশগুলো সম্পন্ন করার পর দলটি যখন ঢাকায় সমাবেশের আয়োজনে উদ্যোগী হয়, তখন তাদের কিছু সিদ্ধান্ত এবং কর্মকাণ্ড প্রশ্নের উদ্বেগ করে।

জনসমাবেশের জন্য রাজধানীর প্রশস্ত এবং প্রচলিত স্থানগুলোকে এড়িয়ে তারা বেছে নিতে চায় রাজপথ। ব্যস্ততম সড়ক বন্ধ করে তারা সমাবেশ আয়োজনের দাবি জানাতে থাকে। আবার কখনও তারা রাজধানীর সরু অপ্রশস্ত গলিপথেও সমাবেশের আয়োজনের দাবি জানাতে থাকে। তাদের সে দাবির পেছনে যে অসৎ উদ্দেশ্য ছিল, তা স্পষ্ট হয় দলটির কার্যালয়ে বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য মজুদের বহর দেখে। গত ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে বিএনপির সমাবেশের ডাক দেশে একটি টান টান উত্তেজনাকর পরিবেশ তৈরি করে। তবে সেই উত্তেজনা স্থিমিত হতেও সময় লাগেনি। সকল অপচেষ্টা যেমন ভণ্ডুল হয়ে যায়, তেমনি বিএনপিও শান্তিপূর্ণ সমাবেশ করতে বাধ্য হয়।

আমাদের কারও ভুলে যাওয়া ঠিক হবে না, জনগণ স্বস্তি চায়, তারা শান্তিতে নির্বিঘ্নে জীবনযাপন করতে চায়। এ পথে যে বা যারাই বাধার প্রাচীর তৈরির চেষ্টা করবেন, জনগণ তা মেনে নেবে না। মানুষের স্বস্তি ও শান্তির জায়গাটি একদিনে তৈরি হয়নি। গত কয়েক বছর আওয়ামী লীগ টানা সরকার পরিচালনা করে মানুষের আস্থার জায়গাটিতে নতুন মাত্রা সংযোজন করেছে। এক্ষেত্রে আমাদের সমাজ ও রাজনীতির বাস্তবতায় ঘটেছে নতুন অভিজ্ঞতা।

যার সঞ্চয়ে মানুষের মূল্যবোধ এবং জীবনযাত্রাতেও এসেছে বড় পরিবর্তন। বিএনপি এ বিয়ষটি বুঝতে যত বেশি দেরি করবে, দলটি তত গভীর সংকটে পড়বে। আবার দলের নেতাকর্মীদের বিশ্বাসের জায়গায় মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস দিতে বিএনপির ভয় আছে। নানা প্রশ্ন উঠতে পারে, দলে ভাঙনও ধরতে পারে। এসব নিয়েও মস্ত বড় অগ্নিপরীক্ষা বিএনপির সামনে। সঙ্গে নেতৃত্ব সংকট তো রয়েছেই। বিএনপিকে তার এতদিনকার অনেক কিছু ত্যাগ করতে হবে; কেননা এত দিন দলের রাজনীতি হিসেবে যা ছিল তার অনেক কিছুই রাজনীতির উপাদান ছিল না।

সেসব সারবত্তাহীন পদার্থকে ত্যাগ করে রাজনীতির আদর্শকে নিরূপণ করে বিএনপি যদি দাঁড়াতে চায়, তাহলেই শুধু বিএনপি যেমন আখেরে লাভবান হবে, দেশের রাজনীতিও হয়তো মূলধারায় পরিচালিত হওয়ার প্রতিযোগিতায় আসার সুযোগ পাবে। তাতে প্রথাগত বিরোধী দল নয়, গ্রহণযোগ্য বিকল্প শক্তির উন্মেষ ঘটতে পারে।

বাংলাদেশে আমরা আসলে দ্বিদলীয় গণতন্ত্রে পরস্পরবিরোধী শক্তি নয়, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের আদর্শে বিশ্বাসী বিকল্প শক্তির উন্মেষ ও বিকাশ চাই। সেটিই আমাদের গণতন্ত্র, উন্নয়ন ও সুখী-সুন্দর সোনার বাংলাদেশ গড়ার রাজনীতির একমাত্র পথ হতে পারে। ২০২৩ সালে সেই যাত্রার সূচনা হলেই বাংলাদেশ বড় ধরনের সাফল্যের দাবি করতে পারবে। এক্ষেত্রে আওয়ামী লীগ সরকার যেভাবে জনগণের ওপর বাড়িতি কোনো ধরনের সারচার্জ না বসিয়ে নিজস্ব অর্থায়নে বাংলাদেশ পদ্মা সেতুর মতো মেগা প্রকল্প বাস্তবায়ন করেছে।

নতুন বছরে যাত্রা শুরুর আগেই মেট্রোরেলের জগতে প্রবেশের সুযোগ করে দিয়েছে। সরকার এবারের বিজয় দিবসের প্রাক্কালে যেমন দেশব্যাপী একযোগে শত সেতু উদ্বোধন করেছে। তেমনি বিজয় দিবেসের উপহার হিসেবে সরকার শত সড়ক-মহাসড়কেরও উদ্বোধন করেছে। আমাদের সামনে এগিয়ে আসছে একটি নতুন বছর। এরই মধ্যে বিগত বছরগুলোতে সরকারের সাফল্য ও ব্যর্থতার বিষয়গুলো কমবেশি আলোচিত। তবে সেখানে সাফল্যের তালিকাই যে ভারি, তা বলার অপেক্ষা রাখে না।

২০১৫ সালে আমাদের নিম্ন-মধ্যম আয়ের দেশে প্রবেশের ঘটনাটিও এক্ষেত্রে স্মরণ করিয়ে দেওয়া জরুরি মনে করি। বাংলাদেশ নিঃসন্দেহে গত কয়েক বছরের ধারাবাহিক অগ্রগতির একটি নতুন উচ্চতায় উঠে এসেছে, যা দেশ-বিদেশে স্বীকৃতি পেয়েছে। বস্তুত ২০০৮ সালে ‘দিন বদলের ইশতেহার’ বাংলাদেশকে কত দ্রুত পরিবর্তনের এমন উচ্চতায় নিয়ে এসেছে, তা ভাবতেই অবাক হতে হয়।

এতে করে ধারণা করা অসম্ভব নয় যে, আগামীতে আমাদের অগ্রগতির ধারা বাধাগ্রস্ত না হলে বাংলাদেশ তার উন্নয়ন ও অগ্রযাত্রায় আরও অনেক দূর এগিয়ে যাবে। রাজনৈতিক স্থিতিশীলতা ও নেতৃত্বের অব্যাহত ধারা বজায় থাকলে আমরা আগামী দেড়-দুই দশকের মধ্যেই অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, শিক্ষা-সাংস্কৃতিকভাবে অগ্রগতির ধারায় অনেকটাই এগিয়ে যেতে সক্ষম হব, এতে সন্দেহ নেই।

কারণ, আমাদের এখনও অনেক দূর যেতে হবে। এই যাবার পথে আমাদের প্রেরণার উৎস মহান মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের বিজয়ের ৫১ বছর পূর্ণ হয়েছে। আমরা পাকিস্তান রাষ্ট্রব্যবস্থা থেকে মুক্ত হওয়ার জন্য ২৩ বছর নিরবচ্ছিন্ন আন্দোলন-সংগ্রাম শেষে সশস্ত্র মুক্তিযুদ্ধের বিশাল গৌরবময় এক অধ্যায়ের সৃষ্টি করেছি, যা পৃথিবীর ইতিহাসে অন্য কোনো জাতি ও রাষ্ট্রের স্বাধীনতা অর্জনে দেখা যায়নি। আমাদের এই স্বাধীনতা লাভের পেছনে ছিল একটি শোষণহীন সমাজব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্য।

সেই শোষণহীন সমাজ প্রতিষ্ঠার জন্যই সকল রাজনৈতিক দলকে কাজ করতে হবে। শুধু ক্ষমতা দখলের রাজনীতি চর্চার মাধ্যমে জনগণের আস্থা অর্জনের আর সুযোগ নেই, এই সত্য বিএনপিসহ সুবিধাবাদী রাজনৈতিক দলগুলো যত দ্রুত অনুধাবন করবে তত মঙ্গল। সঙ্গে এ কথাটিও মনে রাখতে হবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার যাত্রায় আমরা অনেকটাই সফল হয়েছি।

এখন আমাদেরকে কাজ করতে হবে একটি বৈষম্যহীন, দুর্নীতিমুক্ত ও জ্ঞাননির্ভর স্মার্ট সমাজব্যবস্থা গড়ে তুলতে। আমরা যদি সত্যিকার অর্থেই ২০৪১ সালে উন্নত জাতিতে পরিণত হতে চাই, তাহলে রাজনৈতিক নেতৃত্ব ও জনগণকে ১৯৭১-এর মুক্তিযুদ্ধের বাংলাদেশ রাষ্ট্র অর্জনের ত্যাগ ও দৃঢ়তায় ঐক্যবদ্ধ হতেই হবে।
লেখক : শিক্ষাবিদ ও ইতিহাসবিদ

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বন্যার্তদের সহায়তায় হুয়াওয়ে

ইউনিয়ন ব্যাংকের মুন্সীগঞ্জ শাখা উদ্বোধন

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি ঘোষণা

আদ্-দ্বীনের ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেছেন জনপ্রশাসন মন্ত্রী

স্বাস্থ্য বিধি উধাও! ঈদ যাত্রার শেষ দিনে ঘাটে মানুষের ঢল

রাজশাহীতে নতুন মাদক ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ একজন আটক

ঈদুল আযহা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছে জাতীয় পার্টির চেয়ারম্যান

জাতীয় পার্টি অবশেষে শপথ নিচ্ছে

ইসলামী ব্যাংক রাজশাহী জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ডাকাত সন্দেহে র‍্যাব সদস্যদের ওপর সংঘবদ্ধ হামলা

ব্রেকিং নিউজ :