300X70
রবিবার , ১৫ অক্টোবর ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিপর্যয় রোধে সাইবার নিরাপত্তা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৫, ২০২৩ ১:১৯ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : আসন্ন সাইবার আক্রমণের মুখে সক্রিয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া এখন অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে কারণ বাংলাদেশের বিদ্যুৎ খাতের প্রবৃদ্ধি এখন অন্য যেকোন সময়ের তুলনায় অনেক বেশি এবং উচ্চ-প্রযুক্তিগত বৈশিষ্ট্যসম্পন্ন প্রযুক্তি যেমন ডেটা সেন্টার, স্মার্ট মিটার এবং SCADA-এর সাথে নতুন করে সাজানো হচ্ছে।

সাইবার সিকিউরিটি বিষয়ক এক সেমিনারে বক্তারা এই বিষয়ে ঐক্যমত পোষণ করেন। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) কর্তৃক সাইবার নিরাপত্তা প্রস্তুতির উপর সাম্প্রতিক একটি গবেষণার ফলাফল প্রকাশ করতে হপলন লিমিটেড এই সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন হপলন লিমিটেডের চেয়ারম্যান জনাব সৈয়দ আহসান হাবীব। তিনি সাইবার নিরাপত্তা ও প্রতিরক্ষার ক্ষেত্রে এর গুরুত্ব অনুধাবন করে প্রথম পদক্ষেপ নেওয়ায় পল্লী বিদ্যুতায়ন বোর্ড-কে ধন্যবাদ জানান এবং এই প্রচেষ্টা চালিয়ে যাওয়ার অনুরোধ করেন। হপলন লিমিটেডের চিফ টেকনিক্যাল অফিসার জনাব শরিফুল ইসলাম এই গবেষণার ফলাফল এবং সুপারিশ উপস্থাপন করেন, যেখানে সাইবার নিরাপত্তা ঝুঁকি তৈরী করে এমন বিষয়গুলোর তাত্ত্বিক বিশ্লেষণ এবং নিরাপত্তায় যে ফাঁক ফোকরগুলো রয়েছে তা বিশ্লেষণ করে দেখান এবং বিআরইবি-এর সাইবার সিকিউরিটি ক্ষমতার তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনার অডিট পেশ করেন।

জনাব মুশফিকুর রহমান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চিফ টেকনিক্যাল অফিসার এবং সাইবার সিকিউরিটির একজন বিশেষজ্ঞ, সাইবার থ্রেটের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার ঝুঁকি, বিপদ এবং নজরদারির অভাব কিভাবে সাইবার আক্রমণের দিকে নিয়ে যেতে পারে তা বোঝাতে বিভিন্ন দেশের বিদ্যুৎ খাতে সাইবার হামলার সাম্প্রতিক উদাহরণ তুলে ধরেন।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডক্টর মোস্তফা আকবর, সম্ভাব্য সাইবার হুমকির বিরুদ্ধে সতর্ক থাকার জন্য তথ্যপ্রযুক্তিভিত্তিক সমাধান বা বিকাশের সময় নিরাপত্তা নির্ভর একটি সিস্টেম ডেভেলপমেন্টের উপর জোর দেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সাবেক সভাপতি জনাব সৈয়দ আলমাস কবির ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণের জন্য একটি শক্তিশালী সাইবার নিরাপত্তা প্রতিরক্ষার ভূমিকা তুলে ধরেন। এছাড়াও, জনাব আলমাস কবির জোর দিয়ে বলেন, সরকারি সংস্থাগুলোর সাইবার নিরাপত্তা সংক্রান্ত প্রকল্পগুলি হাতে নেওয়ার সময় স্থানীয় দক্ষ জনশক্তিকে সম্পৃক্ত করার ব্যাপারে অগ্রাধিকার দেওয়া উচিত।

পাওয়ার সেলের মহাপরিচালক এবং অনুষ্ঠানের বিশেষ অতিথি জনাব মোহাম্মদ হোসেন সাইবার নিরাপত্তার প্রয়োজনীয়তার উপর জোর দেন, একইসাথে চ্যালেঞ্জগুলি সম্পর্কেও কথা বলেন। উদাহরণস্বরূপ, পাওয়ার ডিভিশন তার ১৮ টি সংস্থার সাইবার নিরাপত্তা ব্যবস্থা সমন্বয় করতে গিয়ে বিশাল খরচের সম্মুখীন হচ্ছে। জনাব দীপঙ্কর বিশ্বাস, বিআরইবির সদিস্য-অর্থ, এই জ্ঞান ও তথ্য নির্ভর সেমিনার আয়োজনের জন্য হপলন লিমিটেডকে ধন্যবাদ জানান এবং বিআরইবির সাইবার নিরাপত্তাকে উন্নত করার জন্য কাজ চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন। বিআরইবির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের প্রধান প্রকৌশলী, জনাব মোঃ আব্দুর রউফ মিয়া, সময়ের সাথে সাথে বিআরইবির-এর জন্য সাইবার নিরাপত্তা বিষয়ক সমাধানে নিরলস কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দেন। পরিশেষে হপলন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব হুসেইন সামাদের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জান্নাতে যাওয়ার সহজ নেক আমল

মন্ত্রিসভায় ১৫টি নতুন মিড ওয়াটার ট্রলার বৃদ্ধির অনুমোদন বাতিল

করোনায় মৃত্যুর সংখ্যা ২০ লাখ ছাড়ালো

ব্র্যাক ব্যাংক এবছরের প্রথম ৬ মাসে ব্যালেন্স শীটে লক্ষ্যণীয় প্রবৃদ্ধি অর্জন

নির্মাণ সামগ্রী শিল্পে প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকার প্রত্যাশা

তথ্য অধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

শত ব্যস্ততার মধ্যেও বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী ড. হাছান

হুয়াওয়ের ‘সিডস ফর দ্যা ফিউচার-২২, বাংলাদেশ’ উদ্বোধন

গাছ চাপা পড়ে মাদরাসা ছাত্রের মৃত্যু

ধর্মান্ধ ও ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে সকলকে সচেতন ও ঐক্যবদ্ধ থাকতে হবে: কৃষিমন্ত্রী 

ব্রেকিং নিউজ :