300X70
সোমবার , ৯ নভেম্বর ২০২০ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিনা সুদে রাবির অস্বচ্ছল চার হাজার ৮শ’ শিক্ষার্থী ঋণ পাচ্ছে 

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৯, ২০২০ ২:১৮ অপরাহ্ণ

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল চার হাজার ৮০০ শিক্ষার্থী করোনাকালীন অনলাইনে পাঠদানের জন্য স্মার্টফোন কিনতে শিক্ষা ঋণ পাচ্ছেন। তালিকায় থাকা (রাবি) প্রত্যেক শিক্ষার্থীকে বিনা সুদে আট হাজার টাকা করে ঋণ দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ সোমবার দুপুরে ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্বজিৎ চন্দ বলেন, শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে ব্যাংক হিসাবের মাধ্যমে আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে এই ঋণ প্রদান করবে ইউজিসি।

অধ্যায়নকালীন থেকে সনদপ্রাপ্তির পূর্ব পর্যন্ত যেকোনো সময় শিক্ষার্থীরা ঋণ সমান চার কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে পারবেন। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় গুলোতে ঋণসংক্রান্ত নোটিশ পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন বিশ্ববিদ্যালয়গুলো যতো দ্রুত তাদের প্রক্রিয়া সম্পন্ন করবে তত দ্রুত শিক্ষার্থীরা ঋণ পাবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ঋণ দেয়ার পাশাপাশি ইন্টারনেটের সহজলভ্য প্যাকেজ সরবরাহের জন্য আমরা সিম কোম্পানিগুলোর সঙ্গে কথা বলছি। খুব দ্রুতই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

করোনা পরিস্থিতিতে গেলো ২৫ জুন ইউজিসির সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর এক সভায় অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর জুলাই থেকে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়। এতে স্মার্টফোন না থাকায় ও ইন্টারনেটের মূল্যবৃদ্ধির ফলে অর্ধেক শিক্ষার্থী ক্লাসে অংশগ্রহণ থেকে বঞ্চিত হতো। শিক্ষার্থীদের এই প্রতিবন্ধকতা দূর করার লক্ষে গেলো বুধবার ইউজিসির এক ভার্চুয়াল সভায় দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে আট হাজার টাকা করে ঋণ দেয়ার সিদ্ধান্ত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :