300X70
বুধবার , ৬ মার্চ ২০২৪ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিনিয়োগ সংক্তান্ত সেবাসমূহের তথ্য আরো বেশি সুরক্ষিত থাকবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৬, ২০২৪ ৪:১৯ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক :
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান আজ বুধবার (মার্চ ৬) বিডা’র কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।
বিনিয়োগ সংক্তান্ত সেবাসমূহের তথ্য আরো বেশি সুরক্ষিত থাকবে বলে জানিয়েছেন প্রধান অতিথির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া।

এসময়ে বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, বর্তমান প্রযুক্তিময় পৃথিবীতে তথ্যই শক্তি এবং তথ্যসুরক্ষা গুরুত্বপূর্ণ। উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য বিনিয়োগ বিকাশের কোন বিকল্প নেই। আর বিনিয়গারীদের বিনিয়োগ সেবাসহ অন্যান্য তথ্য সুরক্ষা প্রদানের জন্য বিডা সব সময় অঙ্গীকারবদ্ধ। বিডা ও বিসিসি মধ্য এ সমঝোতা স্মারক বাস্তবায়নের ফলে আইআরএমএস-সহ সকল ডাটাসমূহ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-এর ন্যাশনাল ডাটা সেন্টারে স্থানান্তর হবে, যার মাধ্যমে বিনিয়োগ সংক্তান্ত সেবাসমূহের তথ্য আরো বেশি সুরক্ষিত থাকবে।

অনুষ্ঠানে সভাপতির বক্ত্যবে বিডা’র সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম এ সমঝোতা চুক্তি স্বাক্ষরের গুরুত্ব এবং প্রেক্ষাপট বিষয়ে সংক্ষিপ্ত তথ্যাদি তুলে ধরে বলেন, উন্নত বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে বিনিয়োগকারীদের সকল বিনিয়োগসেবা একই প্লাটফর্ম থেকে প্রদানের লক্ষ্য ২০১৮ সালে বিডা ওএসএস আইন পাশ হয়, যার পরিপ্রেক্ষিতে ২০১৯ সালে বিডা ওএসএস এর কার্যক্রম শুরু হয়। ইতোমধ্য আমরা ৪৮ টি প্রতিষ্ঠানের সমঝোতা স্মারক করেছি, তন্মধ্য বর্তমানে ৩৮টি প্রতিষ্ঠানের ১১৩টি বিনিয়োগসেবা প্রদান করছি। এসময়ে তিরি আরো বলেন এতদিন বিডা ওএসএস এর তথ্যাদি বিজনেস অটোমেশনের সার্ভারে সংরক্ষিত ছিল। আজকের সমঝোতা স্মারক স্বাক্ষর এর ফলে, হোস্টিংসহ বিডা ওএসএস ও আইআরএমএস এর সকল তথ্য ন্যাশনাল ডাটা সেন্টারে সুরক্ষিত থাকবে।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নির্বাহী পরিচালক রণজিৎ কুমার বলেন, এই চুক্তির ফলে এখন থেকে বিডা ওএসএস ও আইআরএমএস ডাটা সংরক্ষণ ও সুরক্ষায় এক সাথে কাজ করবে এনডিসি ও বিসিসি।

সমঝোতা স্মারকটি নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নির্বাহী পরিচালক রণজিৎ কুমার।

অনুষ্ঠানে বিডার উর্ধত্মন কর্মকর্তাবৃন্দসহ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, বাংলাদেশ ডাটা সেন্টার কোস্পানি লিমিটেড, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আগুনে শাশুড়ির মৃত্যু, বাঁচাতে গিয়ে দগ্ধ পুত্রবধূ

ডিএনসিসির উন্নয়নের সাথে প্রবাসিদের সম্পৃক্ত করা যেতে পারে: মেয়র আতিকুল ইসলাম

ইসরাত জাহান বিটিভির ঢাকা কেন্দ্রের মহাব্যবস্থাপক

দলগত প্রচেষ্টা ও উদ্যম সাফল্যের নেপথ্যে বড় অবদান রাখে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসপাতালেও নথিপত্র স্বাক্ষর অব্যাহত রেখেছেন

বাংলালিংকের সাথে কালবের চুক্তি স্বাক্ষর

দেশব্যাপী বসুন্ধরা এলপি গ্যাস লিঃ এর “সার্ভিস ক্যাম্প” শুরু

করোনায় পরিত্রাণ পেতে সারাদেশে জুমাতুল বিদা’য় বিশেষ দোয়া হবে

টেকনাফে ৫.২৬৮ কেজি ক্রিস্টাল মেথ আইস ও ৫ লক্ষ পিস ইয়াবা জব্দ

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন

ব্রেকিং নিউজ :