300X70
শনিবার , ২১ আগস্ট ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় দাকোপের মেধাবী সন্তান ড. অসিত কুমার গাইন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২১, ২০২১ ৬:১১ অপরাহ্ণ

খুলনা প্রতিনিধিঃ খুলনা জেলার প্রত্যন্ত এলাকা দাকোপ। নোনামটিতে এখন একদিকে যেমন সোনার ফসল হচ্ছে, তেমনি অন্যদিকে সোনার ছেলেরা-মেয়েরা, মেধাবী সন্তানেরা দাকোপকে বিশ্বের বুকে সম্মানিত করছেন। জানা যায় সম্প্রতি উপজেলা দাকোপের কামিনী বাসিয়া গ্রামের রত্নগর্ভা মা পারুল গাইন ও গর্বিত পিতা নির্মল চন্দ্র গাইনের মেধাবী সন্তান ড. অসিত কুমার গাইন সেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন। (যেটি মূলত Top 2% of scientists of the main subfield discipline globally in 2019) বর্তমানে তিনি সিডনীতে বসবাসরত, কাজ করছেন Research Fellow, The University of New South Wales (UNSW), Australia

ড. অসিত কুমার গাইন বলেন, ” আমি মূলত Materials Science Field নিয়ে কাজ করি, বর্তমানে Bioimplant Materials, Artificial Implant Materials নিয়ে কাজ করি, সম্ভবত এই ধরণের বাছাইয়ের ক্ষেত্রে আমার Materials Science Field এর কাজ করাটা প্রাধান্য পেয়েছে। তিনি আর বলেন বিদেশে কেউ যদি উচ্চ শিক্ষার জন্য আসতে চান তাহলে আমার পক্ষ থেকে যতটুকু সহযোগিতা করার দরকার, সেটি সকলের জন্য উন্মুক্ত থাকবে, আমিও চাই আমার এলাকার সন্তানরাও বিদেশে পড়া লেখা করুক, তাছাড়া দেশের অনেকের সাথেই আমার কথা হয় তারাও বিজ্ঞান নিয়ে খুব ভাল কাজ করছে, তারাও এই ধরণের তালিকাতে স্থান পাওয়ার যোগ্য ছিল। তিনি বলেন তরুণদের প্রতি অনুরোধ থাকবে, বেশি করে বিজ্ঞান মনস্ক ও বিজ্ঞান নিয়ে পড়ালেখা ও গবেষণা করার। ডিকেএসপি নিঃসন্দেহে একটি দারুণ উদ্দ্যোগে নিয়েছে। আমি ডিকেএসপির সফলতা কামনা করি এবং ডিকেএসপির সাথেই আছি।

একই সাথে ধন্যবাদ ডিকেএসপি-কে এলাকা নিয়ে চিন্তা চেতনা এবং ভালো কাজ করার জন্য”। এলাকা বাসী ও পরিবার সুত্রে জানা যায় যে, ছোটবেলা থেকেই ড. গাইন ছিলেন অত্যন্ত মেধাবী, পড়ালেখা করেছেন দাকোপের প্রত্যন্ত অঞ্চলের একটি স্কুল কামিনীবাসিয়া জি.এল. মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন, তারপর খুলনা সরকারি ব্রজলাল কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। স্বপ্ন পূরনের প্রথম ধাপে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সফলতার সাথে পড়ালেখা শেষ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং শেষ করেন। সাউথ কোরিয়া থেকে এমএসসি ইঞ্জিনিয়ারিং শেষ করেন।

উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান হংকং, সেখানে পড়ালেখা করেন ডিপার্টমেন্ট অফ ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, সিটি ইউনিভার্সিটি অফ হং কং, তিনি মূলত স্কলারশিপ পেয়ে Ph.D. করার সুযোগ পান। তার পেশাগত ও শিক্ষা জীবনে অসংখ্য অর্জন রয়েছে। তিনি অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় award যেটাকে বলা হয়, The Vice-Chancellors রিসার্চ ফেলোশিপ, ২০১৩ সালে এই অ্যাওয়ার্ড পাওয়ার গৌরব অর্জন করেন এবং “স্কুল অব মেকানিক্যাল এন্ড মেনুফেকচারিং ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি নিউ সাউথ ওয়েলস” সিডনি, অস্ট্রেলিয়াতে যোগদান করেন। তার প্রকাশিত অসংখ্য প্রকাশনা প্রকাশিত হয়েছে। তার প্রকাশিত জার্নাল আর্টিকেলস ৫৬টিসহ মোট ৮১ টি প্রকাশনা প্রকাশিত হয়েছে। সম্প্রতি বিশ্বের 2% সেরা বিজ্ঞানীদের তালিকা প্রকাশিত হয়েছে যেটি মূলত Stanford University Citation Rankigs. সেখানে তিনি স্থান করে নিয়েছেন ।

এলাকাবাসী বলেন, বাংলাদেশ থেকে তিনিই দাকোপ উপজেলাকে সারা বিশ্বের বুকে তুলে ধরেছেন ড. অসিত কুমার গাইন। তার এই অসাধারণ সাফল্যের জন্য দাকোপ বাসীর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আমরা গর্ব করি তাকে নিয়ে সে শুধু দাকোপের গর্ব না সারা বাংলাদেশের গর্ব।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পুরো ম্যাচে প্রধানমন্ত্রী পাঁচবার ফোন করেছেন : পাপন

নরসিংদীর চরাঞ্চলে বাড়ছে বাঙ্গির চাষ

সময় ও অর্থ মামলা মোকদ্দমায় নয় দেশের উন্নয়নে ব্যয় করুন: এলজিআরডি মন্ত্রী

মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

ফেদেরারকে ছুঁয়ে তার শুভেচ্ছা বার্তা পেলেন নাদাল

নয় প্রার্থীর বিদায়, ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এখন শুধুই ঋষি ও লিজ

গ্লোবাল ইসলামী ব্যাংকের রাজৈর ও ঝিনাইদহ শাখার উদ্বোধন

জাতির পিতার সমাধিতে পাবিপ্রবির নবনিযুক্ত উপাচার্যের শ্রদ্ধা জ্ঞাপন

টফি-তে বিশ্বকাপের ‘রাউন্ড অফ ১৬’ দেখেছে ২.৫ কোটির বেশি দর্শক

ভারতের দুর্গা প্রতিমা বিসর্জনকালে পানিতে ডুবে ১৬ জনের মৃত্যু

ব্রেকিং নিউজ :