300X70
রবিবার , ১ অক্টোবর ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ব প্রবীণ দিবসে প্রবীণদের জন্যে সর্বজনীন মানবাধিকার

প্রতিবেদক
sahana akter
অক্টোবর ১, ২০২৩ ১:৫০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ বিশ্ব প্রবীণ দিবস আজ। প্রতিবছর ১ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে দিবসটি। সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ পালিত হচ্ছে দিবসটি। প্রবীণ দিবসের এবারের প্রতিপাদ্য হলো ‘সর্বজনীন মানবাধিকার ঘোষণায় প্রবীণদের জন্যে প্রদত্ত প্রতিশ্রুতি পূরণে প্রজন্মের ভূমিকা।’ প্রতিবারের মতো এ বছরও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক), ফোরাম ফর দ্য রাইটস অব দ্য এল্ডারলি, বাংলাদেশ (এফআরইবি) এবং ঢাকা মহানগর প্রবীণ উন্নয়ন ফোরাম যৌথভাবে দিবসটি উদযাপন করবে।

১৯৯০ সালের ১৪ ডিসেম্বর বয়স্কদের জন্য আন্তর্জাতিক প্রবীণ দিবস ঘোষণার প্রস্তাব করে জাতিসংঘ। এর পরের বছর (১৯৯১ সাল) থেকে ১ অক্টোবর বিশ্ব প্রবীণ দিবস হিসেবে পালন করা হচ্ছে। দিবসটি পালনের অন্যতম উদ্দেশ্য বয়স্কদের প্রতি বৈষম্য ও অশোভন আচরণ দূর করা।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় ধানমন্ডির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, প্রবীণদের কল্যাণে উন্নত ও আধুনিক তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রবীণ নাগরিকরা যাতে ডিজিটাল প্রযুক্তির সব সুযোগ-সুবিধা ও প্রযুক্তিগত সাম্যতা অর্জন করতে পারেন, সে বিষয়ে সংশ্লিষ্টদের যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার প্রবীণ নাগরিকদের প্রতি অত্যন্ত সংবেদন ও শ্রদ্ধাশীল। তাদের অধিকার ও সুযোগ-সুবিধা সুরক্ষার জন্য সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। তিনি বলেন, তাদের পারিবারিক ও সামাজিক মূল্যবোধ জাগ্রত করতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে আজকের প্রবীণ নাগরিকরাই স্বাধীনতা সংগ্রামে লাল-সবুজের পতাকা অর্জন করেন। বঙ্গবন্ধু প্রবীণ নাগরিকদের প্রতি ছিলেন অত্যন্ত সংবেদনশীল। প্রবীণ নাগরিকদের সামাজিক নিরাপত্তা বিধানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৫(ঘ) অনুচ্ছেদে অসহায় প্রবীণদের জন্য সাংবিধানিক অঙ্গীকার তিনি সন্নিবেশিত করেন।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নবাবগঞ্জে তিনদিন ব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু

ত্রিশালে মাইক্রোবাস উল্টে আগুন, দগ্ধ হয়ে ৪ জনের মৃত্যু

চকবাজারে ১শত ৫ কোটি টাকার নিষিদ্ধ কারেন্ট জাল ধ্বংস

কটিয়াদী থেকে সোয়া তিন ঘণ্টা পর নতুন ইঞ্জিনে ছেড়ে গেল ট্রেনটি

বিএসএমএমইউতে আন্তর্জাতিক মানের ‘বঙ্গবন্ধু ক্যান্সার সেন্টার’ শিঘ্রই চালু হচ্ছে

ফার্নান্দেসের জোড়া গোলে বিশ্বকাপে রোনালদোর পর্তুগাল

শিশুদেরকে সমাজের দক্ষ ও যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী

সিলেটে বন্যায় ২২ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত, বিপর্যস্ত জনজীবন

শাহজালাল থেকে পরিত্যক্ত অবস্থায় সাড়ে ৪ কোটি টাকার সোনা জব্দ

নেতাকর্মীদের প্রশিক্ষণ দেবে জবি ছাত্রলীগ

ব্রেকিং নিউজ :