300X70
বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ব হাত গুটিয়ে বসে থাকলে আরেকটি রোহিঙ্গা গণহত্যা হবে : জাতিসংঘ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২, ২০২৩ ১২:৩১ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্যের দুর্বল রোহিঙ্গা জনগোষ্ঠীকে রক্ষা করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘আরো দায়িত্বশীল হওয়ার’ আহ্বান জানিয়েছেন দেশটির পরিস্থিতি তদন্তের দায়িত্বে থাকা জাতিসংঘের স্বাধীন কার্যক্রম বিশেষজ্ঞ। তিনি জাতিসংঘের বিশেষ প্রতিবেদক হিসেবে পরিচিত। নাম টম অ্যান্ড্রুস। তিনি মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণের পর সতর্ক করেছেন যে ‘বিশ্ব হাত গুটিয়ে বসে থাকলে আবারো ২০১৭ সালের পুনরাবৃত্তি হবে’।

ছয় বছর আগে মিয়ানমারের সেনাবাহিনীর নির্মম নির্যাতনের শিকার হয়েছিল রোহিঙ্গা সম্প্রদায়। সামরিক দমন পীড়নে হাজার হাজার রোহিঙ্গা নিহত হয়েছিল এবং দশ লাখেরও বেশি মানুষকে অন্য দেশে পালিয়ে যেতে বাধ্য করা হয়েছিল।

টম অ্যান্ড্রুস সতর্ক করেছেন যে যারা সে সময় ‘গণহত্যা চালিয়েছিল’ তারাই এখন দেশ নিয়ন্ত্রণ করছে এবং ‘রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবাধিকার রক্ষা তাদের অগ্রাধিকার নয়’।

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানরা কয়েক দশক ধরে সহিংসতা, বৈষম্য এবং নিপীড়নের শিকার হয়েছে। কিন্তু ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইন রাজ্যের উত্তরে দেশটির সামরিক বাহিনী সবচেয়ে নৃশংস অভিযান শুরু করে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, এই সহিংসতার ফলে আন্তর্জাতিক আইনে গুরুতর অপরাধ সংঘটিত হয়েছে। জান্তা সমগ্র গ্রাম জ্বালিয়ে দেয় এবং সাত লাখেরও বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য করে। যাদের অর্ধেক শিশু। কক্সবাজারের শরণার্থী শিবিরে এখন প্রায় ১০ লাখ রোহিঙ্গা বসবাস করছে।

সম্প্রতি মিয়ানমারে একটি অনুসন্ধান চালিয়ে ফিরেছেন অ্যান্ড্রুস। এবং নিউইয়র্কে জাতিসঙ্ঘের কাছে দক্ষিণ এশিয়ার দেশটির পরিস্থিতি নিয়ে তার প্রতিবেদন উপস্থাপন করেছেন।

আরব নিউজকে তিনি বলেছেন, ছয় লাখেরও বেশি রোহিঙ্গা এখন রাখাইন রাজ্যে বসবাস করছে। এদের মধ্যে এক লাখ ৩০ হাজার অস্থায়ী বন্দিশিবিরে আছে।

অ্যান্ড্রুস বলেন, ‘যারা গ্রামে বাস করছে, তাদেরও ঘেরাও করে রাখা হয়েছে।’

তিনি বলেন, ‘মানুষগুলো নিজ গ্রামে বন্দী হয়ে আছে। তাদের বলতে গেলে কোনো অধিকার নেই। এই অবস্থার মধ্যে বসবাস করা খুব, খুব যন্ত্রণাদায়ক।’

জতিসঙ্ঘের এই বিশেষ প্রতিবেদক বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নৃশংসতার জবাবদিহিতার অভাবে তাদের মধ্যে ব্যাপক হতাশা ও ক্ষোভ সৃষ্টি হয়েছে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রৌমারীতে ঝড়েপড়া শিশুদের আনন্দ স্কুলের প্রকল্পটি পূনরায় চালুর দাবী

তে-ভাগা আন্দোলনের কিংবদন্তি ইলামিত্রের ২০তম মৃত্যুবাষির্কী পালিত

দেশবাসীসহ বিশ্বের সকল মুসলমানকে ঈদুল ফিতর উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী

পঞ্চগড়ে ট্রাক্টর উল্টে দুইজনের মৃত্যু, আহত ১

শক্তিশালী ব্যাটারি ও চমৎকার ফিচারের গ্যালাক্সি এফ২২ স্মার্টফোন নিয়ে এল স্যামসাং

এবারও সেই ঈদযাত্রার ভয়

ঢাকাকে অপরিকল্পিতভাবে গড়ে তুলতে দেয়া হবে না: স্থানীয় সরকার মন্ত্রী

ব্যবসায়ী মহসিনের আত্মহত্যার ভিডিও সরাতে বললেন হাইকোর্ট

ফরিদপুর-২ আসনে উপনির্বাচন ৫ নভেম্বর, ভোট ইভিএমে

পঞ্চম দফায় ভোট: অপ্রীতিকর ঘটনা এড়াতে উত্তরবঙ্গের বিভিন্ন যায়গায় চেকিং

ব্রেকিং নিউজ :