300X70
শুক্রবার , ১১ আগস্ট ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেসরকারী শিক্ষক-কর্মকর্তাদের অবসর সুবিধা পেতে ভোগান্তি কমাবে জাতীয় হেল্পলাইন ৩৩৩

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১১, ২০২৩ ১:৫২ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ঢাকা-বাংলাদেশ; ১০ আগস্ট ২০২৩: বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের অবসর সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে ভোগান্তি কমাতে একসাথে কাজ করবে এটুআই পরিচালিত জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড।

এলক্ষ্যে বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে উভয় প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো: মামুনুর রশীদ ভূঁইয়া এবং বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড-এর সচিব অধ্যক্ষ শরীফ আহম্মেদ সাদী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এই চুক্তির আওতায়, অনলাইন আবেদনের মাধ্যমে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের এককালীন আর্থিক সুবিধাসমূহের সেবা সহজ ও দ্রুততম সময়ে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সমন্বয় করে কাজ করবে জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড।

এর ফলে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগণ খুব সহজে তাদের আবেদনের অবস্থা সম্পর্কে অবগত হতে পারবেন। ৩৩৩ নম্বরে নিয়োজিত এজেন্টগণের মাধ্যমে আবেদনকারীরা তাদের আবেদন করার পদ্ধতি সম্বন্ধে জানতে পারবেন, তাদের পূর্বের আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে নিশ্চিত হতে পারবেন এবং আবেদন করার সময় ও পরে কোনো জটিলতার সম্মুখীন হলে তার সহজ সমাধান পেতে পারবেন।

আগামী ১২ আগস্ট (শনিবার) নাটোরের সিংড়া উপজেলায় এই হেল্পলাইন কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্মেদ পলক।

অনুষ্ঠানে এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) জনাব মো: মামুনুর রশীদ ভূঁইয়া বলেন, ‘কোনও প্রকার ভোগান্তি ছাড়াই দেশের এমপিওভুক্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অবসর সুবিধাদি পাওয়ার ক্ষেত্রে জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মকর্তা অবসর সুবিধা বোর্ড একসাথে কাজ করার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। এতে করে যেমন এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারীর অবসর সেবা প্রাপ্তি আরো বেগবান হবে, তেমনি সেবাসমূহের মান দাপ্তরিক পর্যায়ে আরো বৃদ্ধি পাবে। এক্ষেত্রে তথ্যের নিরাপত্তায় প্রয়োজনীয় এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।’

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড-এর সচিব অধ্যক্ষ শরীফ আহম্মেদ সাদী বলেন, ‘এটুআই-এর সঙ্গে এবিষয়ে সমঝোতা স্বারক হওয়ায় অবসর সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে যে ভোগান্তি রয়েছে তা কমানোর ক্ষেত্রে জাতীয় হেল্পলাইন ৩৩৩ সহযোগিতা করার মধ্য দিয়ে অবসর সুবিধা সেবার পদ্ধতিও আরও বেগবান হবে। এখন আর গ্রাম থেকে শিক্ষক বা কর্মচারিদের ঢাকায় এসে অবস্থা জানতে হবে না, তারা এই জাতীয় হেল্পলাইনে কল করার মধ্য দিয়ে মুহূর্তেই বিনামূল্যে তার আবেদনের অবস্থা জানতে পারবেন। এতে করে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারিদের দুর্ভোগ অনেকখানি লাঘব হবে।’

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি’র সহায়তায় পরিচালিত ‘এটুআই’ পরিচালিত জাতীয় হেল্পলাইন ৩৩৩ সরকারের কেন্দ্রীয় তথ্য, সেবা ও অভিযোগ ব্যবস্থা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ৩৩৩ নম্বরে এবং প্রবাসীগণ ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবার তথ্যাদি, সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সাথে যোগাযোগের তথ্য ও সামাজিক সমস্যার প্রতিকার ইত্যাদি সেবা পাচ্ছেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এসময় বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড-এর প্রোগ্রামার জনাব জামাল হোসেন, আইসিটি কনসালটেন্ট জনাব এমএম এলাহী, ডেভেলোপার জনাব গোলাম সরওয়ার, এটুআই-এর কনসালটেন্ট (সিনিয়র সহকারী সচিব) জনাব আল-ইমরান রুহুল ইসলাম, টেস্টিং ইঞ্জিনিয়ার দিদার-ই-কিবরিয়াসহ বোর্ড ও এটুআই এর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিটিও ফোরাম ইনোভেশন হ্যাকাথনের তৃতীয় আসরে বিডিইউ শিক্ষার্থীদের চতুর্থ স্থান অর্জন

পিকআপ-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪

কাওরান বাজারে ২.২ টন জাটকা ইলিশ মাছ উদ্ধার ও ৭ জনকে জরিমানা

বোদার করতোয়া নদীর আউলিয়া ঘাটে ওয়াই ব্রিজের লেআট

করোনা: বিশ্বজুড়ে দৈনিক শনাক্ত ও মৃত্যু বেড়েছে

যুক্তরাষ্ট্রে অস্ত্রধারীর গুলিতে ডাক বিভাগের ২ কর্মকর্তা নিহত

গণতন্ত্রকে কণ্টকাকীর্ণ করেছে বিএনপি: কাদের

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের গ্রাহকদের জন্য ছুটি রিসোর্টে ৫০% পর্যন্ত ডিসকাউন্ট

পার্ক, খেলার মাঠ ও বিনোদন স্থানে শিশুদের জন্য থাকবে সুব্যবস্থা: মেয়র আতিকুল

গোবিন্দগঞ্জ আ.লীগের সম্পাদক হলে রাজনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে আব্দুল লতিফ প্রধান

ব্রেকিং নিউজ :