300X70
শনিবার , ১২ আগস্ট ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্রিটিশ আমলের ফৌজদারি আইন বদলাচ্ছে ভারত

প্রতিবেদক
sahana akter
আগস্ট ১২, ২০২৩ ১০:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রিটিশ আমলের দণ্ডবিধিতে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে ভারত। ১৮৬০ সালের দ্য ইন্ডিয়ান পেনাল কোডকে নতুন আইন ভারতীয় ন্যয় সংহিতা দ্বারা স্থলাভিষিক্ত করা হবে। এই লক্ষ্যে শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভায় তিনটি বিল উত্থাপন করেছেন। সংশোধিত আইনে গণপিটুনি ও অপ্রাপ্ত বয়স্ককে ধর্ষণের জন্য সর্বোচ্চ সাজা রাখা হয়েছে। এছাড়া রাষ্ট্রদ্রোহের বদলের ঐক্য বিনষ্ট করা নামক নতুন অপরাধ যুক্ত করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

বিল অনুযায়ী, ১৮৬০ সালের ইন্ডিয়ান পেনাল কোড বা ভারতীয় দণ্ডবিধি এবার হতে চলেছে ভারতীয় ন্যায় সংহিতা। সিআরপিসি বদলে গিয়ে হবে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা। এভিডেন্স অ্যাক্ট বদলে হবে ভারতীয় সাক্ষ্য আইন। গতকাল এই তিনটি বিলই লোকসভায় পেশ হয়েছে। তবে এখনো সেটা পাশ হয়নি। আরো পর্যালোচনার জন্য এই তিনটি বিল পাঠানো হয়েছে স্ট্যান্ডিং কমিটিতে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটিশ আমলে ইংরেজদের দাসত্বের প্রতীক ছিল এই আইপিসি এবং সিআরপিসি। আমাদের আমলে এই ব্রিটিশ আইন চলবে না। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, ব্রিটিশ আমলে এই আইপিসি ছিল ভারতীয়দের শাস্তি দেওয়ার আইন। শাস্তি দেওয়ায় ছিল এই আইনের মূল উদ্দেশ্য। ন্যায় প্রতিষ্ঠা করা নয়। আমরা যে নতুন আইন আনব, সেটার মূল উদ্দেশ্য হবে ন্যায় প্রতিষ্ঠা করা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কেন্দ্র যে নতুন আইন আনছে তাতে পুরোনো ইন্ডিয়ান পেনাল কোডের বেশকিছু ধারা বাতিল করা হচ্ছে। কয়েকটি ধারা সংশোধনও করা হচ্ছে। একইভাবে সিআরপিসি এবং সাক্ষ্য আইনেও বেশকিছু পরিবর্তন আসছে। তাত্পর্যপূর্ণভাবে সবকটা আইনের নামের ক্ষেত্রেই হিন্দি ভাষা প্রাধান্য পেয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :