300X70
শুক্রবার , ৩০ জুলাই ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্র্যাক ব্যাংক ‘উদ্যোক্তা ১০১’-এর বিজয়ীদের নাম ঘোষণা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩০, ২০২১ ১:১২ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
দেশের প্রথম এসএমই এক্সিলারেটর প্রোগ্রাম, ‘উদ্যোক্তা ১০১-এর প্রথম ব্যাচের তিন বিজয়ীর নাম ঘোষণা করেছে ব্র্যাক ব্যাংক।

বিজয়ীরা হলেন ফারহানা রহমান (স্বত্বাধিকারী, ডিভা’স ওয়ার্ল্ড), মিশা মাহজাবীন (সিইও, হেলদি বেঙ্গল) এবং খালেদা সুলতানা (সিইও, জুটমার্ট)।

‘উদ্যোক্তা ১০১’ ব্যাংকিং খাতে দেশের প্রথম এসএমই এক্সিলিটার প্রোগ্রাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে গত এপ্রিল মাসে চালু হয় এই প্রোগ্রাম।

‘উদ্যোক্তা ১০১’-এর প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হয় ২১ জন নারী উদ্যোক্তাসহ মোট ৩১ জন অংশগ্রহণকারী নিয়ে।

কোর্স সম্পন্ন করার পরে, অংশগ্রহণকারীরা তাদের ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা জমা দেয় আয়োজক ব্র্যাক ব্যাংক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে যেখান থেকে ১২ জন একটি চ‚ড়াšত পিচ রাউন্ডে উত্তীর্ণ হন।

চ‚ড়াšত পিচ রাউন্ডে শীর্ষস্থান অর্জনকারী ফারহানা রহমান প্রায় ৬ বছর আগে মাত্র ৫,০০০ টাকা হাতে শুরু করেন ‘ডিভা’স ওয়ার্ল্ড’ প্রতিষ্ঠানটি। এটি নারীদের সকল ধরণের পণ্য ও আনুষাঙ্গিক প্রসাধনীর একটি অনলাইন-ভিত্তিক প্ল্যাটফর্ম।

প্রথম রানার আপ, মিশা মাহজাবীন, ‘হেলদি বেঙ্গল’-এর প্রতিষ্ঠাতা। এটি একটি স্টার্টআপ যা ‘প্রতিরোধম‚লক স্বাস্থ্য’ বিষয়ে মানুষকে উৎসাহ দেয়। সচেতনতা তৈরির পাশাপাশি ‘হেলদি বেঙ্গল’ প্রতিষ্ঠানটি মানসিক স্বাস্থ্য এবং শারীরিক সুস্থতা সম্পর্কিত পণ্য ও সেবাও সরবরাহ করে।

দ্বিতীয় রানার আপ, খালেদা সুলতানা, ‘জুটমার্ট অ্যান্ড ক্রাফট’-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে অনার্স এবং মাস্টার্স শেষ করে খালেদা কিছুদিন ‘মলেক্যুলার জেনেটিক্স’ বিষয়ে পড়াশোনা করেছেন। ২০১০ সালে তিনি তার বন্ধু, পরিবার এবং আত্মীয়দের মাধ্যমে পাট-ভিত্তিক পণ্য অস্ট্রেলিয়া এবং ইউরোপে (ডেনমার্ক এবং নরওয়ে) পাঠানো শুরু করেন। রফতানি ছাড়াও তার প্রতিষ্ঠান বর্তমানে স্থানীয় খুচরা ব্যবসায়ী, কর্পোরেট অনুষ্ঠান এবং রফতানি এজেন্টদের জন্য পাট-ভিত্তিক পণ্য উৎপাদন করে।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অফ এসএমই ব্যাংকিং, সৈয়দ আবদুল মোমেন বলেন, “দেশে পরিবর্তনের নেতৃত্ব দেয়ার স্বপ্ন দেখা তরুণদের সাথে ব্র্যাক ব্যাংকের আরও সমন্বয় তৈরি করতে পেরে আমরা গর্বিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে একত্রে আমরা বাংলাদেশের এসএমই, বিশেষ করে নারী উদ্যোক্তাদের উন্নয়নের শীর্ষ অংশীদার হওয়ার প্রত্যাশা রাখি।”

‘উদ্যোক্তা ১০১’ এর দ্বিতীয় ব্যাচের নিবন্ধকরণ শেষ হবে শুক্রবার, ৩০শে জুলাই। আবেদনকারীরা এই লিঙ্ক ভিজিট করে ৩০শে জুলাই পর্যšত নিজেদের নিবন্ধন করতে পারবেন: যঃঃঢ়ং://িি.িনৎধপনধহশ.পড়স/ঁফফড়শঃধথ১০১/।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :