300X70
বুধবার , ২২ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে রাঙ্গামাটিতে নারী উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি চালু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২২, ২০২৩ ১:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটি : ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন রাঙ্গামাটিতে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের জন্য একটি বিশেষ সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মসূচি চালু করতে যাচ্ছে।

এই কর্মসূচির লক্ষ্য হলো পার্বত্য অঞ্চলের ১০০ জন সম্ভাবনাময় নারী উদ্যোক্তার ব্যবস্থাপনা ও ব্যবসায়িক দক্ষতা উন্নত করা এবং তাদের ব্যবসাকে তাদের জেলার বাইরেও সম্প্রসারণ করতে সহায়তা করা।

এই উদ্যোগের মাধ্যমে প্রথমবারের মতো কোনো ব্যাংক পার্বত্য অঞ্চলে নারী উদ্যোক্তাদের জন্য একটি সক্ষমতা উন্নয়ন কর্মসূচি সম্পন্ন করছে। তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার পথ সুগম করার এবং অর্থ ব্যবস্থাপনা সম্পর্কিত জ্ঞান প্রদানের মাধ্যমে দীর্ঘমেয়াদে ব্যবসাকে টেকসই করতে আর্থিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য এই কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে।

সোমবার (২০ মার্চ) রাঙ্গামাটিতে পর্যটন হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই প্রশিক্ষণ কর্মসূচি ঘোষণা করা হয়। ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন, ব্র্যাক ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন এবং এসএমই ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্থাপক মুহাম্মদ মাসুদুর রহমান সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এসময় ব্র্যাক ব্যাংকের নারী উদ্যোক্তা সেলের প্রধান খাদিজা মারিয়মও উপস্থিত ছিলেন।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন এই কর্মসূচি সম্পর্কে বলেন, “আমরা পার্বত্য অঞ্চলে এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু করতে পেরে আনন্দিত। এ অঞ্চলের নারীদের উদ্যোক্তা হওয়ার অপার সম্ভাবনা আছে। এই প্রশিক্ষণ দেশের তৃণমূল পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নে আমাদের দৃঢ় অঙ্গীকারের প্রতিফলন।”

এসএমই ফাউন্ডেশন এসএমই উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংক-এর দীর্ঘদিনের অংশীদার। ২০২২ সালে এই দু’টি প্রতিষ্ঠান পাঁচটি জেলায় উদীয়মান নারী উদ্যোক্তাদের জন্য একটি নিবিড় গ্রুমিং কর্মসূচির আয়োজন করেছিল। একসঙ্গে তারা এই প্রশিক্ষণকে দেশের অন্যান্য অঞ্চলে নিয়ে যেতে এবং নারী উদ্যোক্তাদের পূর্ণ সম্ভাবনা বিকশিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘মানসম্মত শিক্ষা নিশ্চিতে নতুন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে’

নির্বাচনে প্রার্থিতা নিয়ে দলীয় শৃঙ্খলা না মানলে পরিণতি খারাপ হবে : ওবায়দুল কাদের

ঢাকা ওয়াসার সর্বোচ্চ বিল সংগ্রহকারী ব্যাংক হিসেবে সম্মাননা সনদ পেল পূবালী ব্যাংক

আরও ১৮ জোড়া ট্রেন চলাচল শুরু হচ্ছে ১৬ সেপ্টেম্বর

ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কায় ৬ জন নিহত, আহত ১০

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’: টানা বৃষ্টিতে দ্বিগুণ ভাড়ার সাথে ছিল জনদুর্ভোগ

জাতীয় চার নেতা স্মরণে শিশু-কিশোরদের মাঝে চারা গাছ বিতরণ

সজীব ওয়াজেদ জয়কে বিডিইউ উপাচার্যের অভিনন্দন

দেশব্যাপী ফেব্রুয়ারির প্রথম দিকে করোনা ভ্যাকসিন বিতরণ

মাহে রমজানের দ্বিতীয় দশ দিন মাগফিরাতের

ব্রেকিং নিউজ :