300X70
বৃহস্পতিবার , ২১ জানুয়ারি ২০২১ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারত থেকে প্রথম চালানে এলো ১৭ লাখ ৯৯ হাজার ২৬২ ডোজ করোনা টিকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২১, ২০২১ ১১:৪৬ পূর্বাহ্ণ

সংরক্ষণে জোর প্রস্তুতি সারাদেশে

নিজস্ব প্রতিবেদক: ভারত সরকারের উপহার হিসেবে বাংলাদেশ দেওয়া ১৭ লাখ ৯৯ হাজার ২৬২ ডোজ করোনা টিকা ঢাকায় এসেছে। ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা ‘কোভিশিল্ড’ নিয়ে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকাল ১১টা ২২ মিনিটে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছায়। পরে তেজগাও ইপিআই ভবনে এসব টিকা সংরক্ষণের জন্য নেয়া হয়েছে। প্রথম চালানে এসেছে ১৭ লাখ ৯৯ হাজার ২৬২ ডোজ করোনা টিকা।

এরআগে গতকাল বুধবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, আজ আসছে ২০ লাখ ডোজ। যা ভারত সরকারের শুভেচ্ছা উপহার। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাভার্ড ভ্যানে করে সংরক্ষণের জন্য দুটি স্থানে রাখা হয়েছে এই টিকা। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আনুষ্ঠানিকভাবে আজ দুপুরে টিকা তুলে দেয়া হবে, পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের হাতে।

এদিকে, করোনার টিকা সংরক্ষণে জোর প্রস্তুতি সারা দেশে

করোনার টিকা সংরক্ষণের জন্য জোর প্রস্তুতি চলছে সারা দেশে। প্রস্তুত করা হচ্ছে ওয়াক ইন কুল এবং আইএলআর। এই আইএলআর বা হিমায়িত বাক্সের মাধ্যমে টিকা পৌঁছে যাবে উপজেলা পর্যায়ে। কারা প্রথমে টিকা পাবেন তার প্রাথমিক তালিকা করা হয়েছে জেলাগুলোতে। প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে টিকা প্রয়োগকারীদেরও। দ্রুত পাবার আশা সাধারণ মানুষের।

করোনার টিকা সংরক্ষণের অন্যতম প্রধান চ্যালেঞ্জ এর কোল্ড চেইন ব্যবস্থাপনা। নির্দিষ্ট তাপমাত্রায় টিকা রাখা না হলে এর কার্যকারিতা পাওয়া যায় না।

করোনার টিকা দেশে আসার পর তা সংরক্ষণের জন্য জোর কদমে প্রস্তুতি চলছে বিভিন্ন জেলায়। প্রস্তুত করা হচ্ছে ওয়াক ইন কুল। প্রস্তুত রাখা হচ্ছে আইএলআর বা হিমায়িত বাক্স। এর মাধ্যমে টিকা পৌঁছে যাবে উপজেলা পর্যায়ে।

কারা প্রথমে টিকা পাবেন তার প্রাথমিক তালিকা করা হয়েছে প্রতিটি জেলায়। এরইমধ্যে তালিকা করা হয়েছে টিকা প্রয়োগকারীদেরও। তাদের দেয়া হবে প্রয়োজনীয় প্রশিক্ষণ।

টিকা নেবার পর কোন বিরুপ প্রতিক্রিয়া দেখা দিলে তা জানাতে হবে টিকাদানকারী সংস্থাকে। পার্শ্বপ্রতিক্রয়ার খবর পাবার ২৪ ঘন্টার মধ্যেই তার কারণ খুঁজতে হবে সংশ্লিষ্টদের।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :