300X70
বৃহস্পতিবার , ১৪ এপ্রিল ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাসমান চার বেদেনি পেলো প্রধানমন্ত্রীর উপহার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৪, ২০২২ ১:১৩ অপরাহ্ণ

নবীনগর প্রতিনিধি : জীবনেও কল্পনা করতে পারি নাই আমরা মাথা গোজার ঠাই পামু, গ্রামে গ্রামে রাস্তা হাট বাজারের ঘুরে সাপ খেলা দেখাই,শিংঙা দেই,লতাপাতা ও তাবিজতামা বিক্রি করে কোন রকমে বেঁচে আছি। দিন শেষে রাস্তার পাশে পলিথিন দিয়ে মোড়ানো ছোট ঝুপড়ি ঘরে গাদাগাদি করে জীবনের ঝুকি নিয়ে ঝড়বৃষ্টি উপেক্ষা করে পরিবার নিয়ে থাকি, এই যাযাবর জীবন থেকে মুক্তি পাইমো, নিজের নামে জায়গা অইবো,পাকা ঘর অইবো।

বাচ্চারা লেখা পড়া করবো এমনটা জীবনেও কল্পনা করতে পারি নাই। প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে এভাবেই নিজের অনুভূতি প্রকাশ করেছেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার জিনোদপুরে ভাসমান থাকা ববিতা ও বিলকিস বেগম ।

জানাযায়, নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামুল ছিদ্দিক এর উদ্যোগে জিনদপুরে রাস্তার পাশে ভাসমান বেদেপল্লীর ৪ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বুধবার বিকালে উপজেলার লাউর ফতেপুর আদর্শ গুচ্ছগ্রামে সরকারি খাস জমিতে চিরস্থায়ীভাবে প্রত্যেক পরিবারকে বিনামূল্যে ২ শতক করে জমির মালিকানা দলিল,খতিয়ান প্রদানসহ প্রধানমন্ত্রীর উপহারের ৪টি পাকা ঘর বরাদ্ধ দেওয়া হয়েছে।

এসব কাজের তদারকিতে ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোশারফ হোসেন। এসময় উপস্থিত ছিলেন, নবীনগর উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির হোসেন সাদেক, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রবিউল আওয়াল রবি, লাউর ফতেপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলমসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

এছাড়াও তাদের জন্য আলাদা রান্নাঘর, বাথরুম তৈরি করা হচ্ছে। বিদ্যুতের সংযোগ, গভীর নলকূপ বসানো, তাদের সন্তানদের লেখাপড়ার ব্যবস্থা এবং অসহায় এই পরিবারগুলোকে আর্থিকভাবে স্বাবলম্বী করতে সরকারি বিভিন্ন দপ্তরের মাধ্যমে প্রশিক্ষণ, লোন, অনুদান প্রদান করার উদ্যোগ নিচ্ছেন প্রশাসন।

সমাজের পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে খোলা আকাশের নিচে থেকে এনে স্থায়ীভাবে বসবাসের জায়গা করে দেয়ার এই মহৎ কাজের উদ্যোগ গ্রহন করায় প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিসহ এলাকাবাসী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামুল সিদ্দিক বলেন,ভাসমান বেদেপল্লীর ৪ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে মাথা গোজার ঠাই করে দিতে পেরে নিজের কাছে আনন্দ লাগছে।

বেদেরা যেহেতু নদীতে থেকে অভ্যস্ত, তাই নদীর পাশেই ঘরগুলো নির্মাণ করা হচ্ছে, এখানে তারা থাকবেন বলে রাজি হয়েছেন। আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ের নির্মিত ঘরগুলো অধিকতর টেকসই ও দুর্যোগ সহনীয় করে নির্মাণ করা হচ্ছে। এই প্রথম বেদে সম্প্রদায়ের জন্য আবাসস্থল করা হচ্ছে। এতে মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন কিছুটা হলেও পূরণ হবে।

সহকারী কমিশনার ভূমি মোশারফ হোসাইন জানান, সমাজের পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতে আনাই আমাদের লক্ষ্য। সে কারনেই তাদের এই ঘরগুলো নির্মাণ করে দেওয়ার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ঘর বরাদ্ধ পেয়ে কান্না জড়িত কন্ঠে বিলকিস বেগম বলেন, ইউনো স্যার ও এসিল্যান্ড স্যারের উসিলায় আল্লাহ আমাদের নতুন করে বাঁচার স্বপ্ন দেখিয়েছেন। ৫০ বছর বয়স হইচে, ভাবি নাই এই লাথি-উষ্ঠা থেকে রক্ষা পাব।

আল্লাহ তাদেরকে অনেক দিন বাঁচিয়ে রাখুক।ঘর পেয়ে উচ্ছ্বসিত ববিতা আক্তার বলেন স্যাররা আইসা ঘর দেখাইয়া গেছে। ঘরের কাজ চলছে। ঘর পাওয়ার খবরে আমাদের পরিবারের সদস্যরা অনেক খুশি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পেট্রোল ও অকটেন সংকট দিনাজপুরেও

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৩টি উপশাখার উদ্বোধন

সংসদে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিলসহ তিনটি বিল পাস

উখিয়ায় আইসের সবচেয়ে বড় চালান জব্দ

বাংলাদেশকে যারা শ্রীলঙ্কা বানাতে চায় তারা দেশদ্রোহী : এনামুল হক শামীম

আর্জেন্টিনার জার্সিতে মাঠে ফিরছেন লিওনেল মেসি

মোবাইল ভেটেরিনারি ক্লিনিক প্রাণিসম্পদ খাতে নতুন অধ্যায়ের সূচনা : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

বাংলার দুঃখী মানুষের সেবার জন্যই শেখ হাসিনা রাজনীতি করেন : তথ্য প্রতিমন্ত্রী

যুবলীগের “তারুণ্যের জয়যাত্রা” সমাবেশ ২৭ জুলাই

সারাবিশ্বে করোনাভাইরাসে সুস্থ হয়েছে ৬ কোটি ১৫ লাখ ৩১ হাজার ৩০০ জন

ব্রেকিং নিউজ :