300X70
শনিবার , ৯ জুলাই ২০২২ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভৈরবে ৪৭০ হেক্টর জমি পানিতে প্লাবিত হয়ে সাড়ে ৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৯, ২০২২ ১:০২ পূর্বাহ্ণ

প্রতিনিধি, ভৈরব : কিশোরগঞ্জের ভৈরবে আকস্মিক বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় আউস ধানসহ বিভিন্ন ধরনের শাকসবজির প্রায় ৪৭০ হেক্টর জমির ৩ হাজার ৮শ জন চাষি লোকশানের মূখে পড়ছে। এতে করে আনুমানিক সাড়ে ৬ কোটি টাকার আবাদি ফসল নষ্ট হয়।

উপ-সহকারি কৃষিকর্মকর্তারা ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ছেন বলে বলে জানান স্থানিয় কৃষি সম্প্রসারণ আধিদপ্তর।

জানাগেছে, ভারতে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের কারণে নেমে আসা পানিতে সিলেটের আকস্মিক স্বরণ কালের ভয়াবহ বন্যার ঢেউ লেগেছে কিশোরগঞ্জের ভৈরব উপজেলাতেও। হঠাৎ করে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে প্লাবিত হয় ভৈরবের ৪টি ইউনিয়নের কয়েক‘শ বাড়ী ঘরসহ এলাকায় আবাদকৃত ৪৭০ হেক্টর আউসধানসহ নানান ধরনের গ্রীস্মকালীন সবজি নষ্ট হয়ে যায়।

তলিয়ে আছে চিচিংগা, ডেরস, করলা, মরিচ, কচুরমুখিসহ নানা ধরনের সবজি। ফলে সাড়ে ৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি হতে পারে বলে প্রাথমিক ভাবে ধারণা করছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এই বছর কৃষি কর্মকর্তাদের পরামর্শ ও উৎসাহ উদ্দিপনায় আগ্রহ নিয়ে আউস ধান চাষ করেছিল অনেক চাষী। কিন্তÍ হঠাৎ বন্যায় ধানের চারা পানিতে তলিয়ে যায়। দীর্ষ সময় আবাদি জমি পানির নিচে থাকায় চারা পচে নষ্ট হয়ে গেছে। এতে করে ভৈরব উপজেলার প্রায় ৩ হাজার ৮শ জন ধান ও সবজি চাষী ক্ষতিগ্রস্থ হয়ে লোকশানের মুখে পড়ে। উপ সহকারীকৃষি কর্মকর্তারা বাড়ী বাড়ী গিয়ে ক্ষতিগ্রস্থ চাষীদের তালিকা তৈরী করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছে।

কৃষাণি সখিনা বলেন, এবার ৩ বিঘা জমিতে ধার-দেণা করে সবজি আবাদ করেছিলেন। স্বপ্ন ছিল জমির ফসল বিক্রি করে সংসারে স্বচ্চলতা ফেরাতে। কিন্তু তার সুখের স্বপ্ন দুঃস্বপ্নে পরিণিত হয়েছে। উজান থেকে নেমে আসা বন্যার পানিতে তলিয়ে গেছে সখিনা বেগমের ফসলি জমি। ফলে তিনি দুচোখে এখন অন্ধকার দেখছেন।

কৃষক তাহের মিয়া বলেন, আমি দেড় বিঘা জমিতে বিভিন্ন ধরণের শাক সবজি চাষ করে ছিলাম। হঠাৎ করে বন্যার পানি ঢুকে পড়ায় আমার সব ফসল তরিয়ে গেছে। আমি বড় ধরনের লোকশানের মূখে পড়েছি।

বাচ্ছু মিয়া বলেন, বৈশাখি ধান কাটার পরে কৃষি অফিসারের পরামর্মে শ্রাবনি ধানের আবাদ করে ছিলাম। ধান গাছগুলোতে মাত্র ধানের ছড়া আসতে শুরো করেছিল। এমন সয় বন্যার পানিতে তলিয়ে যায়। আবাদি জমি তলিয়ে যাওয়ায় আমি অনেক ক্ষতিগ্রস্থ হয়েছি।

কৃষক শাহ আলম সহ আরো কয়েকজন বলেন, আমাদের সমস্ত এলাকার জমি তলিয়ে যাওয়ায় ধানসহ নানান ধরণের সবজি ক্ষেতগুলো উজানের পানিতে তলিয়ে গেছে। আমাদের মত অনেকেই ধার দেনা করে ধানসহ সবজির আবাদ করে ছিলাম। এ বছরের লোকশান আমরা আগামী বছরেও কাটিয়ে উঠতে পারবনা। এ অবস্থায় সরকার যদি আমাদের দিকে একটু সু নজর দেন তাহলে হয়তো আমরা একটু উপকৃত হতে পারব।

উপজেলা সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আশ্রাফ আলী ভ’ইয়া বাঙলা প্রতিদিনকে বলেন, গত জুন মাসে বৃহত্তর সিলেট ও সুনামগঞ্জ হবিগঞ্জ ও মৌলভী বাজার ও কিশোরগঞ্জ জেলা বন্যার পানিতে ক্ষতিগ্রস্থ হয়। বন্যার পানি থেকে বাদ পরেনি ভৈরব উপজেলার নিম্নাঞ্চলও। মেঘনা ও ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত নিম্নাঞ্চলগুলো পানিতে তলিয়ে গিয়ে ঘরবাড়ী, শাকসবজি ও আউস ধানের ব্যাপক ক্ষতি সাধিত হয়।

এই বছর ভৈরব উপজেলায় ৪ শ১৫ হেক্টর আউস ধান ও ৫৫ হেক্টর বিভিন্ন ধরনের শাকসবজি আবাদের পর হঠাৎ বন্যার পানিতে তলিয়ে যায়। এতে করে ৩ হাজার ৩ শ ৫০জন আউসচাষী ও ৪ শ ৪০ জন শাকসবজি চাষী ক্ষতিগ্রস্থ হয়। এর ফলে প্রায় ৬ কোটি ৬০ লাখ টাকার মত ক্ষতি হয়েছে। এই বছর ১১ শ ৬৫ হেক্টর জমিতে আউস এবং ২ শ ৭৬ হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছিলো।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :