300X70
বুধবার , ৭ এপ্রিল ২০২১ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মাদারীপুর আবহাওয়া অফিস কার্যক্রম ব্যাহত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৭, ২০২১ ৬:৩১ অপরাহ্ণ

প্রতিনিধি, মাদারীপুর: মাদারীপুর আবহাওয়া অফিস এখন অবহেলার প্রতিষ্ঠান হয়ে পড়েছে। সরকারের জনগুরুত্ব সেবামুলক সরকারী এই প্রতিষ্ঠানটি নিজেই নানা সমস্যার আবর্তে পড়ায় এর স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। দীর্ঘদিন যাবৎ আবহাওয়া অফিস নানা সমস্যা নিয়ে সময় অতিবাহিত কলেও সমস্যা নিরসনে সরকারের নজরদারী পড়েনি।

ফলে জনসাধারন কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হবার পাশাপাশি সহ সংশ্লিষ্ট কর্মকর্তা কমচারীদের পেশাগত দায়িদ্ব পালনে অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

মাদারীপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মো: মনিরুজ্জামান জানান, ১৯৭৪ সালে মাদারীপুর শহরের কুশপদ্দি এলাকার বকুলতলায় তৎকালীন প্রভাবশালী হিন্দু জমিদার শ্রী বলরাম সাহার ১একর ৩৪ শতাংশ জমি কিনে ওই জমির উপর নির্মিত পুরনো ভবনই মাদারীপুৃর আবহাওয়া অফিস হিসাবে ব্যবহার করা হয়।অদ্যাবধি ওই ভবনেই কাজ চলছে অফিসের। সময়ের ব্যবধানে ভবনটি ক্রমশ ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে।

মুল ভবনেরসামনে সংযুক্ত ৪০ ফুটের তিন কক্ষ বিশিস্ট একটি ছোট ভবন ৮০ সালে সরকারীভাবে পরিত্যক্ত ঘোষনা করে ভবন অপসারনের জন্য সরকারীভাবে টেন্ডার আহবান করা হয়েছে তবে যথাযথ মুল্য না পাওয়ার আশংকায় পরিত্যক্ত ওই ভবন ভেঙ্গে ফেলা হয়নি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, আবহাওয়া অফিসের মুলভবনটির মেঝেতে জায়গাটি স্বাস্থ্যসম্মত না হওয়ায় মেঝের ১ টি কক্ষ এবং দোতলায় অফিসিয়াল কাজ করতে হচ্ছে সংশ্লিষ্টদের।মুলভবনের অনেকাংশে ফাটল দেখা দিয়েছে ।

ছাদের পলেস্তারা খুলে পড়েছে।দেওয়াল চুনকাম রং উঠে গিয়ে বিবর্ন ও শ্যাতশ্যাতে হয়ে গেছে। বৃস্টির দিনে ছাদ চুইয়ে পানি পড়ে অফিসের যন্ত্রপাতি প্রয়োজনী গুরুত্ব কাগজপত্র ভিজে নস্ট হয়ে যায়। মুল ভবনটিও পরিত্যক্ত ঘোষনা করা না হলেও এ ভবনে অফিসিয়াল কাজকর্ম করা এখন প্রতিনিয়ত ঝুর্কিপুন হয়ে পড়েছে।সামান্য ভুমিকম্পন , ঝড়োহাওয়া সাইক্লোন হলে এ ভবনে রীতিমত আমাদের আতংকের মধ্যে কাজ কর্ম করতে হয়। এতে দুর্ঘটনার আশংকা থাকছেই।

অফিস ইনচাজর্ আরো জানান, বর্তমানে আবহাওয়া অফিসের ৮জনের পদ থাকলেও কর্মরত আছে ৫জন এর মধ্যে ১জন বর্তমানে অসুস্থ্য আছে। চতুর্থ শ্রেনীর কোন কর্মচারী নাই। নিরাপত্তা প্রহরী না থাকায় অফিসের নিরাপত্তার জন্য সার্বক্ষনিক প্রধান ফটক বন্ধ রাখতে হয়। পরিচ্ছন্নকর্মী না থাকায় অফিসের অভ্যন্তরে প্রায় অপরিচ্ছন্ন থাকে ও বাইরে চলাচলের রাস্তায় পরিস্কার না করায় ঝোপ জঙ্গল তৈরী হওয়ায় বিশাক্ত সাপের আতংক রয়েছে। নতুন ভবন নির্মানের দাবী জানিয়ে অনেকবারই উর্ধ¦তন কর্তৃপক্ষকে চিঠি দিলেও কোন আশানুরুপ ফল পাওয়া যায়নি।

স্থানীয়ভাবে খোজ নিয়ে জানা যায়, শহরের নির্জন পরিবেশে অবস্থিত এ আবহাওয়া অফিসের এরিয়ায় বিকেলে ও সন্ধার পরে মাদকসেবীদের আনাগোনা শুরু হয়। সন্ধার পরে মাদকসেবীরা মদ গাজা সেবন করার ফলে আবহওয়া অফিস এরিয়াটি মাদকসেবীদের অভয়ারান্য পরিবেশ তৈরী হয়েছে। এদের মহরায় কেউ প্রতিবাদ করতে সাহস পাচ্ছেনামাদকসেবীদের অপতৎপরতা রোধে পুলিশের একটি টিম নজরদারী কাজ করবে বলে পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল জানান।

এদিকে মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন,বিষয়টি শুনলাম ঝুকিপুর্ন আবহাওয়া অফিসটি আমি পরিদর্শন করে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১ লাখ টন আম রপ্তানির লক্ষ্যে রোডম্যাপ প্রণয়নের নির্দেশ কৃষিমন্ত্রীর

৭ ডিগ্রিতে নামল পঞ্চগড়ের তাপমাত্রা, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ

দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন পরিবেশমন্ত্রী

ঈদে ১৭২ মোটরসাইকেল দুর্ঘটনায় ঢামেকে ভর্তি ৮২, নিহত ৩

ঢাকা-১৭ উপনির্বাচন: মধ্যরাত থেকে বন্ধ গুলশান-বনানীতে মোটরসাইকেল চলাচল

দেশে ডেঙ্গুতে একদিনে ঝরল আরও ১০ প্রাণ

‘শিশুদের জন্য নিরাপদ ও সুরক্ষিত উন্নত জীবন গঠনে কাজ করছে সরকার’

বাংলাদেশ যার পুরস্কার মূল্য ৭৫ লাখ টাকা

সাদুল্লাপুরে ভূমিহীন ও গৃহহীনদের গৃহনির্মাণ কাজের উদ্ধোধন

নিরাপত্তার স্বার্থে খাজা টাওয়ারে কাউকে ঢুকতে দিচ্ছে না পুলিশ

ব্রেকিং নিউজ :