300X70
বুধবার , ৫ জুলাই ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মালিতে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশী শান্তিরক্ষীদের ভূমিকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৫, ২০২৩ ২:৪৭ অপরাহ্ণ

ইরিনা হক অতিথি লেখক : পশ্চিম আফ্রিকার দেশ মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম শেষ করেছে। আগামী ৩১ জুলাই শনিবার থেকে শুরু হওয়া লক্ষ্য পূরণের জন্য ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। মালির জান্তা-চালিত সরকার রাশিয়ার পাশে দাঁড়িয়েছে এবং দীর্ঘদিন ধরে বিভিন্ন মিলিশিয়াদের বিরুদ্ধে যুদ্ধরত বিদেশী বাহিনী প্রস্থানের দাবি জানিয়ে আসছে।

জাতিসংঘের খবর অনুযায়ী, মালি শান্তিরক্ষা অভিযান অবশ্যই এই বছরের ৩০ জুন থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে সরিয়ে ফেলতে হবে। পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ৩ জুলাই এক সংবাদ সম্মেলনে ঘোষণা করেন মালিতে শান্তিরক্ষা মিশনের সমাপ্তির ফলে বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রত্যাবর্তন হবে।

যাইহোক, জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, বাংলাদেশের ১,৩৯৬ সৈন্য এবং ২৮৩ পুলিশ সদস্য সহ ১৫টি দেশের ১৫,২০৯ সৈন্য এবং পুলিশ এখন এই বছরের ফেব্রুয়ারি মাস ধরে শান্তিরক্ষা মিশনের অংশ হিসাবে মালিতে অবস্থান করছে। বেসামরিক স্টাফ সহ মোট ১৬,০৭৯ জন লোক মোতায়েন রয়েছে। ১৫০০ বাংলাদেশী সৈন্য শান্তিরক্ষী যারা মালি জাতিসংঘকে দ্রুত অপসারণের জন্য অনুরোধ করেছিল।

পশ্চিম আফ্রিকার মালি একটি স্থলবেষ্টিত দেশ। বিশাল জাতি ১২ লক্ষ ৪০,০০০ বর্গ কিলোমিটার বিস্তৃত। সাহারা মরুভূমি, আফ্রিকার অষ্টম বৃহত্তম এই জাতির সংখ্যাগরিষ্ঠ দ্বারা সীমাবদ্ধ। বাংলাদেশ একটি মরুভূমির অর্থ হল দেশটির শান্তিরক্ষীদের ক্রমাগত উত্তপ্ত আবহাওয়া, ধূলিঝড় এবং অন্যান্য অসুবিধার সাথে লড়াই করতে হয়েছে। ২০১৪ সাল থেকে শান্তিরক্ষা মোতায়েন করা হয়েছিল। জাতিসংঘ এবং স্থানীয় কর্তৃপক্ষ বাংলাদেশের শান্তিরক্ষা কন্টিনজেন্টদের কাছ থেকে যথাযথ সাহায্য পেয়ে আসছে।

মালিতে MINUSMA (এমআইএনইউএসএমএ ) এর শান্তিরক্ষা মিশনের সকল ক্ষেত্রে বাংলাদেশ সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। বাংলাদেশী শান্তিরক্ষীরা অত্যন্ত দক্ষ ও দায়িত্বশীল। এগুলি ছাড়াও তারা বিভিন্ন দাতব্য এবং সামাজিক প্রচেষ্টায় নিযুক্ত ছিল। গাও মালির একটি বিশাল অঞ্চল।

বিপদও অনেক। বাংলাদেশী সৈন্যরা এই পরিস্থিতিতে জনগণের জন্য “কনভয় প্রোটেকশন” প্রদান করে এবং সড়কপথের নিরাপত্তা বা তাদের প্রাথমিক দায়িত্ব হিসাবে বিভিন্ন সরঞ্জাম পরিবহনের মাধ্যমে একটি দৃষ্টান্তমূলক কাজ করে চলেছে।

সিমিক (সিভিল মিলিটারি কো-অপারেশন) ছিল তাদের সবচেয়ে ভালো লাগার একটি প্রোগ্রাম। তারা মরুভূমি জুড়ে বড় ব্যতিক্রমী কার্যক্রম পরিচালনা করে। বাংলাদেশী শান্তিরক্ষীরাও স্থানীয়দের স্বাস্থ্য, স্যানিটেশন এবং শিক্ষায় অবদান রেখেছে।

স্থানীয়দের সাথে ইতিবাচক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মালির জনগণও বাংলাদেশী শান্তিরক্ষীদের চমৎকার আচরণ বা আচার-আচরণকে খুব প্রশংসা করেছে।

যদি মালিতে বাংলাদেশি শান্তিরক্ষীদের অন্য কোথাও স্থানান্তর করা হবে। এফ. এম. মোমেন জানান বর্তমান পরিস্থিতিতে তারা ফিরবেন। অন্য কোথাও শান্তিরক্ষী পাঠানোর প্রয়োজন হলে বাংলাদেশকে অগ্রাধিকার দেওয়া হবে।

পূর্ববর্তী জাতিসংঘ মিশনে নিয়োগের বিষয়ে তাদের সাথে যোগাযোগ করা হয়েছিল কি না এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জবাব দেন, “আমরা সবসময় জাতিসংঘকে বাংলাদেশিদের নিয়োগের জন্য অনুরোধ করি যদি কোন মিশন থাকে।”

যদিও ঢাকায় দেশবিরোধী শক্তিগুলো জাতিসংঘ শান্তিরক্ষা মিশন থেকে বাংলাদেশকে বাদ দেওয়ার জন্য চাপ দিচ্ছে বলে জাতিসংঘ চলে যাচ্ছে। শান্তিরক্ষীদের চলে যাওয়ার বিষয়টি নিয়ে মিথ্যা তথ্য প্রচার করা হচ্ছে। সত্য যে, যদিও শুধু বাংলাদেশী সৈন্যদের নয়, সমগ্র জাতিসংঘের সৈন্য বাহিনী প্রত্যাহার করা হচ্ছে।

মালি সরকার এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উভয়েই এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যে কেউ ইভেন্টটি অনুসরণ করছেন তারা দেখতে সক্ষম হবেন যে এটি বিশ্বব্যাপী রাজনীতির সাথে জড়িত। যুদ্ধবিধ্বস্ত আফ্রিকান দেশ এবং পশ্চিমা শক্তির মধ্যে সংযোগ অস্থিতিশীল হয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে মালি থেকে শান্তিরক্ষী কর্মীদের সরিয়ে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে।

যাইহোক, জাতিসংঘের প্রবিধান অনুসারে যে দেশের শান্তিরক্ষী বাহিনী মোতায়েন থাকবে সে দেশের সরকারের সাথে পরামর্শ করা প্রয়োজন। ফলে মালিতে মিশন পরিচালনার কোনো সুযোগ নেই। মালির পররাষ্ট্রমন্ত্রী আবদুলায়ে দিওপ দুই সপ্তাহ আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সামনে বক্তৃতা করেছিলেন এবং শান্তিরক্ষা অভিযান বন্ধ করার দাবি করেছিলেন। এরপর নিরাপত্তা পরিষদ ভোট দেয়।

২০২০ সালে সামরিক অভ্যুত্থানের পরে, জাতিসংঘের সাথে মালির সম্পর্ক খারাপ হতে শুরু করে। আরেকটি বিষয় হল ফ্রান্সের সাবেক উপনিবেশ মালির সাথে প্রতিরক্ষা সহযোগিতার অভাব। যে দেশে শান্তিরক্ষী বাহিনী মোতায়েন রয়েছে সে দেশের সরকারের সম্মতি ও অনুমোদন প্রয়োজন। মালিতে শান্তিরক্ষী মোতায়েন সফল হওয়ার কোনো সম্ভাবনা নেই। আর এটাই আসল সত্য।

দুর্ভাগ্যবশত, এই সমস্যার উপর ভিত্তি করে বাংলাদেশের ভিতরে এবং বাইরে কিছু গোষ্ঠীর কাছে বাংলাদেশ সম্পর্কে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়ার প্রবণতা রয়েছে। বাংলাদেশী শান্তিরক্ষীরা আন্তর্জাতিক সম্প্রদায়ে তাদের খ্যাতি, কৃতিত্ব এবং মানবাধিকার সমুন্নত রাখার জন্য প্রশংসা পেয়েছে।

বাংলাদেশি শান্তিরক্ষীদের অর্জন ও ত্যাগকে ক্ষুণ্ন করার জন্য বাংলাদেশবিরোধী অনুভূতি উস্কে দিয়ে জাতিসংঘে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ন করার চেষ্টা করা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। যেহেতু বাংলাদেশের শান্তিরক্ষা মিশন কখনোই একটি সফল বিভ্রান্তিমূলক প্রচেষ্টার লক্ষ্য ছিল না, তাই এই অভিযানের বিরুদ্ধে লড়াইয়ে মিডিয়ার একটি শক্তিশালী ভূমিকা পালন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ বর্তমানে মানবাধিকার কাউন্সিলে একটি আসন দখল করে আছে। শান্তির সংস্কৃতির জন্য বাংলাদেশের প্রস্তাব সম্প্রতি ১০০টি দেশ অনুমোদন করেছে। জাতিসংঘে বিভ্রান্তির কোনো সুযোগ নেই কারণ বাংলাদেশের অবস্থান তাদের কাছে স্পষ্ট।

জাতিসংঘের বর্তমান আন্ডার সেক্রেটারি-জেনারেল (ইউএসজি) ফর পিস অপারেশনস, জিন-পিয়েরে ল্যাক্রোইক্স, ২৫ এবং ২৫ জুন, ২০২৩-এ বাংলাদেশ সফর করেন। এটি বাংলাদেশের জন্য অত্যন্ত আশাব্যঞ্জক এবং সুবিধাজনক যে আরও বেশি শান্তিরক্ষী প্রত্যাশিত হয়েছে। উপরন্তু, এটি বাংলাদেশের বিরোধী শক্তির চক্রান্তের উপযুক্ত প্রতিশোধ হিসেবে কাজ করে।

জাতিসংঘের ভবিষ্যত শান্তি অভিযানগুলি এখনও বাংলাদেশের মতো কয়েকটি প্রতিষ্ঠিত শান্তিরক্ষী দেশের উপর নির্ভর করবে। বাংলাদেশ জাতিসংঘের সৈন্য নিয়োগের জন্য একটি কার্যকর উত্স হিসাবে অব্যাহত রয়েছে কারণ জাতি এখনও শান্তিরক্ষায় তার সম্পৃক্ততা কমাতে চায় এমন কোনো ইঙ্গিত দেখায়নি।

ল্যাক্রোইক্স অবশ্য শুধু বাংলাদেশ সফরের চেয়ে বেশি কিছু করেছেন; তিনি বাংলাদেশি শান্তিরক্ষীদের কাজের প্রশংসাও করেন। অধিকন্তু, জাতিসংঘ এইচআরডব্লিউ-এর সুপারিশ মেনে পদক্ষেপ নেবে এমন কোনো লক্ষণ নেই। এটি করে জাতিসংঘ বাংলাদেশী শান্তিরক্ষীদের পেশাদারিত্ব, পরিশ্রম এবং কঠোর পরিশ্রমের প্রতি তার আস্থা প্রদর্শন করেছে।

জাতিসংঘ শান্তিরক্ষায় বাংলাদেশের তিন দশকের সম্পৃক্ততার জন্য বাংলাদেশি জনগণ অত্যন্ত গর্বিত। বাংলাদেশ “জাতিসংঘের মডেল সদস্য” হওয়ার সুনাম অর্জন করেছে। বাংলাদেশী শান্তিরক্ষীরা তাদের আন্তর্জাতিক দায়িত্ব পালনে তাদের সাহস, প্রতিশ্রুতি এবং সংকল্পের মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মান অর্জন করেছে। তারা বাংলাদেশের সফট পাওয়ারের ‘লাইভ’ এজেন্ট হিসেবেও কাজ করেছে।

১৯৮৮ সালে বাংলাদেশ যখন জাতিসংঘ ইরান-ইরাক মিলিটারি অবজারভার গ্রুপ (ইউনিমগ) অপারেশনে ১৫,০০০ সামরিক পর্যবেক্ষক পাঠায় তখন দেশটি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তার বর্ণাঢ্য সমুদ্রযাত্রা শুরু করে। সেই সময় থেকে বাংলাদেশ সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

জাতিসংঘ মোতায়েন বাংলাদেশী শান্তিরক্ষীদের সম্পদ স্থানীয় জনগণের শ্রদ্ধা ও ভালোবাসা। তাদের ব্যক্তিগত শৃঙ্খলা, সাংগঠনিক দক্ষতা এবং শান্তিরক্ষা মিশনে সামরিক দক্ষতার কারণে বাংলাদেশী শান্তিরক্ষীরা জাতিসংঘ কর্তৃপক্ষ এবং সামরিক কমান্ডারদের দ্বারা সমাদৃত। গত ৩৫ বছর ধরে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য এবং সাফল্যের রেকর্ড বজায় রেখেছে।

বাংলাদেশী শান্তিরক্ষীরা একটি আচরণবিধি, শৃঙ্খলা এবং পেশাদার দক্ষতা অনুযায়ী তাদের দায়িত্ব পালন করে। তাদের সম্মানজনক কাজ বিদেশে বাংলাদেশের অবস্থানকে উন্নত করেছে এবং আমাদের শান্তিরক্ষীদের জন্য শান্তিরক্ষা কার্যক্রমে সম্মানজনক ভূমিকা পালন করা সম্ভব হয়েছে। ১১৮টি দেশের মধ্যে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সবচেয়ে বেশি সৈন্য পাঠায়।

এটি একটি জাতির জন্য একটি অসাধারণ কৃতিত্ব যে এক লাখ ৮১ হাজার ৬৬১ জন বাংলাদেশি শান্তিরক্ষী জাতিসংঘের ৫৬টি শান্তিরক্ষা মোতায়নে তাদের দায়িত্ব পালন করেছেন।

তাদের দায়িত্ব পালনের সময় বাংলাদেশী শান্তিরক্ষীরা বিপুল ত্যাগ স্বীকার করেছেন। বিশ্ব শান্তি রক্ষার লক্ষ্যে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৩৯ সদস্য নিহত এবং ২৪২ জন আহত হয়েছেন। নিঃস্বার্থ কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষস্থানীয় শান্তিরক্ষী দেশ হিসেবে স্বীকৃত।

ক্রমবর্ধমান বিপদ এবং স্থিতিশীলতা বজায় রাখার হুমকির কারণে কিছু সদস্য দেশ তাদের সৈন্য প্রত্যাহার করার সিদ্ধান্ত নিলে বাংলাদেশ থেকে শান্তিরক্ষী মোতায়েন নিয়ে বিতর্ক হবে। তাই মালি থেকে বাংলাদেশি শান্তিরক্ষী বিদায় নিয়ে ভুল তথ্য ছড়ানোর কোনো জায়গা নেই।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

-আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গুলশান ট্রাফিক কার্যালয়ের উদ্বোধন

জেনে নিন কবে-কখন, কার বিপক্ষে ব্রাজিলের পরবর্তী ম্যাচ

বাঙালি জাতির ইতিহাসে ২১ আগস্ট একটি শোকাবহ দিন: রাষ্ট্রপতি

প্যারাসুট অ্যাডভান্সড অ্যালো ভেরা নিয়ে এলো মেহজাবীন ও সিয়ামের সাথে ডান্স চ্যালেঞ্জ

ব্যাংকিং খাতে প্রথম টোল ফ্রি কল সেন্টার নম্বর চালু করলো ব্র্যাক ব্যাংক

যশোর শার্শা সীমান্ত ১১৬৪ বোতল ফেন্সিডিল উদ্ধার আটক ১

স্বীকৃতি অর্জন করলো ২০২২ স্যামসাং কিউএলইডি ও লাইফস্টাইল টিভি

নাইজেরিয়ায় গির্জায় পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু

তৃতীয় বার ও বেস্ট-ব্র্যান্ড অ্যাওয়ার্ড স্বীকৃতি পেলো বসুন্ধরা এলপি গ্যাস

আইন-আদালত মানেনা বলেই বিএনপি’র লাহামহীন কথা : সীতাকুণ্ডে তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :