300X70
শনিবার , ১৩ নভেম্বর ২০২১ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মিয়ানমারের রোহিঙ্গা বিষয়ে ১২ মার্কিন সিনেটরের চিঠি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৩, ২০২১ ২:১২ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে কয়েক লাখ রােহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

রােহিঙ্গাদের মিয়ানমার রাখাইন রাজ্যে ফেরত পাঠানাের আগপর্যন্ত তাদের সুরক্ষা দিতে বাংলাদেশ সরকারকে অনুরােধ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ১২ জন সিনেটর।

রােহিঙ্গাদের বিষয়ে গত সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মােমেনকে লেখা যৌথ চিঠিতে এ অনুরােধ জানান ওই মার্কিন সিনেটররা।

৫ নভেম্বর ডেমােক্র্যাট পার্টির প্রতিনিধিত্বকারী ৯ মার্কিন সিনেটের মার্কো রুবিও, বেন কার্ডিন, ডিক ডারবিন, ক্রিস কুন্স, রন ওয়াইডেন, ক্রিস ভ্যান হলেন, এড় মার্কি, করি বুকার ও এলিজাবেথ ওয়ারেন এবং রিপাবলিকান পার্টির তিন সিনেটর জেফ মার্কলে, সুজান কলিন্স ও রজার উইকার যৌথ স্বাক্ষরিত চিঠি পাঠানাে হয়।

ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ডেমােক্র্যাট পার্টির প্রভাবশালী সদস্য মার্কো রুবিওর ওয়েবসাইটে ৯ নভেম্বর প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে চিঠির তথ্যটি প্রকাশ করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মােমেনকে পাঠানাে ওই চিঠির শুরুতে ৯ লাখের বেশি রােহিঙ্গাকে সুরক্ষার জন্য বাংলাদেশের প্রশংসা করা হয়েছে। একইসঙ্গে করােনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরও রােহিঙ্গা শিবিরে স্বেচ্ছাসেবকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরােপ করায় উদ্বেগ প্রকাশ করেছেন।

রােহিঙ্গাদের জন্য সামাজিক সহায়তা ও সুরক্ষা নিশ্চিত করতে হলে শিবিরে মানবিক সহায়তা কর্মী ও সুরক্ষাকর্মীদের অবাধ প্রবেশের সুযােগ দেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন সিনেটররা।

রােহিঙ্গা শিবিরে অগ্নিকাণ্ড, নিরাপত্তাহীনতা এবং রােহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে তারা ওই হত্যার স্বচ্ছ তদন্ত দাবি করেছেন। অপরাধীদের যাতে দায়মুক্তি দেওয়া না হয়।

চিঠিতে সিনেটররা লিখেছেন, রােহিঙ্গাদের জন্য ভাসানচরে বাংলাদেশ সরকারের বিপুল বিনিয়ােগের। বিষয়টিও সিনেটররা আমলে নিয়েছেন।

মার্কিন সিনেটের ১২ জন সদস্য লিখেছেন, আমরা রােহিঙ্গাদের জোর করে ভাসানচরে নেওয়া। সমর্থন করি না এবং আমরা এ ধরনের নীতিতে সহযােগিতার জন্য অর্থায়নও নিষিদ্ধ করেছি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :