300X70
বুধবার , ২২ ডিসেম্বর ২০২১ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে কবিতাচর্চা বড় ভূমিকা রাখে : তথ্যমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২২, ২০২১ ৯:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে কবিতাপাঠ ও কাব্যচর্চা অনেক বড় ভূমিকা রাখে বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বুধবার সন্ধ্যায় ঢাকায় শিল্পকলা একাডেমির চিত্রশালায় বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ আয়োজিত দেশব্যাপী ‘উচ্চকন্ঠে উচ্চারো আজ মানুষ মহীয়ান’ শীর্ষক সম্প্রীতির কবিতা আবৃত্তি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। অতিথিবৃন্দ মঙ্গলদীপ প্রজ্জ্বলনের পর এদিন অনুষ্ঠান উদ্বোধন করেন অভিনয় ও আবৃত্তিশিল্পী সুবর্ণা মুস্তফা এমপি।

ড. হাছান বলেন, ‘পাকিস্তানের সাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা থেকে বের হয়ে অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়ার জন্য সকল ধর্মের মানুষের মিলিত রক্তস্রোতে বাংলাদেশ স্বাধীন হয়েছে। কিন্তু দু:খজনক হলেও সত্য, যে চেতনার ভিত্তিতে দেশ স্বাধীন হয়েছে, আমাদের সমাজ অনেক ক্ষেত্রে তা থেকে দূরে সরে গেছে।’

মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে রাষ্ট্র ও সমাজ জীবনে প্রতিষ্ঠা করতে এবং পরবর্তী প্রজন্মকে সেই চেতনায় গড়ে তুলতে সংস্কৃতিচর্চার কোনো বিকল্প নেই। আর সংস্কৃতির অন্যতম প্রধান অনুষঙ্গ কবিতাপাঠ ও কাব্যচর্চা মানুষকে পরিশীলিত করে। একারণে কবিতাচর্চাকে আরো উৎসাহিত করতে হবে।

এপ্রসঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী তার নিজের কাব্যপ্রেমের কথা উল্লেখ করে জানান, তার নির্দেশে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে প্রতিমাসে দু’টি কবিতাপাঠের আসর প্রচার হয় এবং এই কেন্দ্রের টেরেস্ট্রিয়াল সম্প্রচার সারাদেশের মানুষ দেখতে পারেন। পাশাপাশি ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমেও তা দেশব্যাপী দেখা যায়।

আবৃত্তিশিল্পী সংসদের আহবায়ক জয়ন্ত চট্টোপাধ্যায়ের সভাপতিত্বে ও সদস্য সচিব রূপা চক্রবর্তীর পরিচালনায় শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বিটিআরসি চেয়ারম্যান ও কবি শ্যামসুন্দর সিকদার, মঞ্চসারথি আতাউর রহমান, সংস্কৃতিব্যক্তিত্ব ম. হামিদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। শিল্পীদের মধ্যে আবৃত্তি করেন দেওয়ান সাইদুল হাসান, রেহানা পারভীন, নাঈমা রুম্মান প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউসিবি ক্যাম্পাস পরিদর্শন করলেন মোনাশ কলেজ ও ইউনিভার্সিটির প্রধান নির্বাহী

বার্ড ফ্লু আক্রান্তে জাপানে ১ কোটি ৭০ লাখ মুরগির মৃত্যু

প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশ হতে পারেঃ বিশ্বব্যাংক

দেশে একদিনে আরো ২২৫ জনের মৃত্যু, করোনায় নতুন শনাক্ত ১১৫৭৮

অধ্যাপক জিয়ার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলা

করোনা বাড়লে দায় বিএনপির : তথ্যমন্ত্রী

নিজে দুর্নীতি করি না, কেউ করলে রেহাই পাবে না: স্বাস্থ্যমন্ত্রী

বিএনপিই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ধ্বংস করেছে: পররাষ্ট্রমন্ত্রী

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য মই বেয়ে উঠে ভাঙা হয় : পুলিশ

সবাইকে সাথে নিয়ে বনাঞ্চল রক্ষা করা হবে : পরিবেশমন্ত্রী

ব্রেকিং নিউজ :