300X70
মঙ্গলবার , ২৯ জুন ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘মেট্রোরেল কর্তৃপক্ষ শর্ত ভঙ্গ করায় জলাবদ্ধতাসহ ধরণের জনভোগান্তি’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৯, ২০২১ ৬:১৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, মেট্রোরেল কর্তৃপক্ষ কমপ্লায়েন্স মেনে কাজ না করায় চুক্তির শর্ত ভঙ্গ এবং জলাবদ্ধতাসহ বিভিন্ন ধরণের জনভোগান্তির সৃষ্টি করেছে।

আজ মঙ্গলবার (২৯ জুন) সকালে রাজধানীর মিরপুর কাজীপাড়া, শেওড়াপাড়া ও রোকেয়া সরণিতে মেট্রোরেল প্রকল্প এলাকায় সরেজমিনে পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, মেট্রোরেল কর্তৃপক্ষ যেসব শর্তে সরকারের কাছ থেকে প্রয়োজনীয় আর্থিক বরাদ্দসহ প্রকল্পের দায়িত্ব নিয়েছে তারা সেসব শর্ত যথাযথভাবে প্রতিপালন করে নাই।

মোঃ আতিকুল ইসলাম বলেন, কমপ্লায়েন্স মেনে কাজ করার কথা থাকলেও মেট্রোরেল কর্তৃপক্ষ তা না করার কারণেই আশেপাশের লোকজনকে জলাবদ্ধতা ও পরিবেশ দূষণসহ নানাবিধ সমস্যায় ভোগান্তি পোহাতে হচ্ছে।

তিনি বলেন, মেট্রোরেল কর্তৃপক্ষের অবহেলার কারণে রাস্তা ও ড্রেনে জমে থাকা বিভিন্ন নির্মাণ সামগ্রীর ২৩৭ বস্তা উচ্ছিষ্ঠাংশ ডিএনসিসির পক্ষ থেকে ইতোমধ্যে অপসারণ করা হয়েছে এবং অত্যাধুনিক জেট এন্ড সাকার মেশিন দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চলমান রয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, মিরপুর-১০ থেকে শেওড়াপাড়া পর্যন্ত ড্রেনেজ ব্যবস্থার ওয়াসার অসমাপ্ত কাজ সম্পাদনের জন্য ডিএনসিসির নিজস্ব অর্থায়নে ৩৬ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং এর টেন্ডারও শেষ পর্যায়ে রয়েছে।

মোঃ আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির আওতাভূক্ত এলাকায় মেট্রোরেল কিংবা এলিভেটেড এক্সপ্রেস ওয়ে কর্তৃপক্ষের প্রত্যেককেই ডিএনসিসির সাথে সমন্বয় করে কমপ্লায়েন্স মেনে যথাযথভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, রাস্তা, ড্রেন ও ফুটপাথ সচল রেখে মেট্রোরেলের কাজ চলমান রাখার কথা কিন্তু বিদ্যমান অপর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা মেট্রোরেলের কাজের কারণেই নানাভাবে বাধাগ্রস্থ হচ্ছে। তাই রাস্তা, ড্রেন ও ফুটপাথ সচল রাখার ব্যবস্থা মেট্রোরেল কর্তৃপক্ষকেই নিশ্চিত করতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাজ করে যাচ্ছে। পহেলা জুন ঢাকায় দীর্ঘ সময় ধরে রেকর্ড ৮৫ মিলিমিটার পরিমাণ বৃষ্টিপাত হলেও দ্রুততম সময়ের মধ্যেই নগরবাসীকে জলজট থেকে মুক্ত করা সম্ভব হয়েছে।

উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোঃ আতিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের প্রজেক্টগুলোর অন্যতম মেট্রোরেল নগরবাসীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই মেট্রোরেল কর্তৃপক্ষকে শুধু সড়কের উপরের রেলের দিকে নজর দিলেই চলবেনা নিচের রাস্তা, ফুটপাথ ও ড্রেনের দিকেও নজর দিতে হবে, এগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে।

তিনি নিজেদের ঘরবাড়ি ও আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে ময়লা-আবর্জনা যেখানে সেখানে না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলার জন্য নগরবাসীর প্রতি আহবান জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফেসবুকে কুরুচিপূর্ণ মন্তব্য শেয়ার, গ্রেফতার মারাঠি অভিনেত্রী

জাতীয় নাট্যশালা মিলনায়তনে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব

নির্মাণাধীন ভবন থেকে ক্যামিকাল বর্জ্য পদার্থ পড়ে স্কুল ছাত্রী আহত

অর্থ আত্মসাৎ মামলা: ১৬ ফেব্রুয়ারি সাহেদসহ চার জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল

রাশিয়ার দখলে বাখমুত, সৈন্যদের পুরস্কারের ঘোষণা পুতিনের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন

যারা ২১ বছর বুকে পাথর বেঁধে কাজ করেছেন, তাদের মূল্যায়ন করতে হবে : তথ্যমন্ত্রী

পানছড়িতে নানীকে ধর্ষণ চেষ্টায় নাতি আটক

দুই মোটরসাইকেলের সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত

ব্যর্থ আর্জেন্টিনা, কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

ব্রেকিং নিউজ :