300X70
বৃহস্পতিবার , ৩০ ডিসেম্বর ২০২১ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মোংলা ইপিজেডে নারী শ্রমিকদের বসবাসের জন্য ডরমিটরি চালু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৩০, ২০২১ ৫:৪৬ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: নারী শ্রমিকদের আবাসন সমস্যা দূর করার লক্ষ্যে নির্মিত ডরমিটরি চালু করল মোংলা ইপিজেড। বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এর নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, এনডিসি, পিএসসি আজ (৩০ ডিসেম্বর ২০২১) মোংলা ইপিজেডে চারতলা বিশিষ্ট এ ডরমিটরি উদ্বোধন করেন। দেশের ৮টি ইপিজেডের মধ্যে বেপজা কর্তৃক নির্মিত এটিই প্রথম নারী শ্রমিক ডরমিটরি যেখানে ১০০৮ জন শ্রমিক বসবাস করতে পারবে।

বেপজা নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, এনডিসি, পিএসসি আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এ ডরমিটরি উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মাহবুব আহমেদ সিদ্দিক, বেপজার নির্বাহী পরিচালক (নিরাপত্তা) লেফটেন্যান্ট কর্ণেল এএসএম কামরুজ্জামানসহ মোংলা ইপিজেডের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিনিয়োগকারী ও তাদের প্রতিনিধিবর্গ এবং ইপিজেডের বিভিন্ন কারখানার শ্রমিকগণ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেপজাকে ইপিজেডসমূহে নারী শ্রমিকদের একা অথবা পরিবার নিয়ে বসবাসের জন্য ডরমিটরি নির্মাণের নির্দেশনা প্রদান করেছেন। এরই অংশ হিসেবে মোংলা ইপিজেডে প্রথম নারী শ্রমিকদের জন্য ডরমিটরি নির্মাণ করা হলো। তিনি বলেন, এটির সফলতা ও প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে আমরা অন্যান্য ইপিজেডেও পর্যায়ক্রমে নারী শ্রমিকদের জন্য ডরমিটরি নির্মাণ করব।

মেজর জেনারেল জিয়া বলেন, অবস্থানগত কারণে মোংলা ইপিজেড লোকালয় থেকে দূরে অবস্থিত হওয়ায় ইপিজেড সংলগ্ন এলাকায় শ্রমিকদের বসবাসের পর্যাপ্ত ব্যবস্থা নেই। ফলে শ্রমিকদের দূরবর্তী স্থানে বসবাস করতে হতো যেখান থেকে তাদের বিশেষত নারী শ্রমিকদের প্রতিদিন যাতায়াত ছিল কষ্টসাধ্য। এই ডরমিটরি চালুর ফলে শ্রমিকরা কারখানার খুব কাছাকাছি বসবাস করতে পারবে যা তাদের সময় ও অর্থ সাশ্রয় করে উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়ক হবে।

ডরমিটরি চালুর জন্য মোংলা ইপিজেডের বিনিয়োগকারী ও শ্রমিকগণ বেপজাকে ধন্যবাদ জানান।
৩.০৮ একর জমির উপর ২৬.২৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ ডরমিটরিতে শ্রমিকদের বসবাসের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ১২৬টি কক্ষ রয়েছে।

ডরমিটরিতে ৫০০ জনের একসাথে খাবার উপযোগী একটি ডাইনিং রুম, চিত্ত-বিনোদনের জন্য ইনডোর গেমিং রুম, টিভি রুম, নামাজ ঘর/কমিউনিটি স্পেস, ডে-কেয়ার রুমের ব্যবস্থা রয়েছে। ডরমিটরিতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে নিয়মিত সংযোগের পাশাপাশি একটি জেনারেটর এবং পরিশোধিত সুপেয় পানির ব্যবস্থা রয়েছে।

সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নিরাপত্তা প্রহরী ছাড়াও সিসিটিভি নজরদারির ব্যবস্থা রয়েছে এবং অন্যান্য সেবা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত লোকবল নিয়োগ করা হয়েছে।
উল্লেখ্য যে, আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে দেশের সুষম উন্নয়নের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্তে ১৯৯৮ সালে মোংলা ইপিজেড প্রতিষ্ঠিত হয়। ৩০৩ একর জমির উপর প্রতিষ্ঠিত এ ইপিজেডে নভেম্বর ২০২১ পর্যন্ত ৩৪টি প্রতিষ্ঠান উৎপাদনরত এবং ৮টি প্রতিষ্ঠান উৎপাদন শুরুর অপেক্ষায় রয়েছে।

অধিকন্তু, বাংলাদেশসহ জাপান, চীন, দক্ষিণ কোরিয়া, ভারত, যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডের বিনিয়োগকারীগণ প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। মোংলা ইপিজেড থেকে এ পর্যন্ত রপ্তানি হয়েছে প্রায় ৯০০ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্যসমাগ্রী। বর্তমানে ৮,১৫০ জন বাংলাদেশী শ্রমিক মোংলা ইপিজেডে কর্মরত রয়েছে যারা ম্যানিকুইন হেড, উইগ, মার্বেল কলাম, মার্বেল টাইলস, তাঁবু, সার্জিক্যাল গাউন, লাগেজ ও ট্রাভেল ব্যাগ, কার সিট হিটার, সিগারেট ও সিগার, ক্রোকারিজ সামগ্রী, লাইটার, পাটের সুতা ও ব্যাগ, গার্মেন্টস্ এক্সেসরিজসহ বিশ^খ্যাত বিভিন্ন ব্র্যান্ডের পণ্য সামগ্রী তৈরি করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মাহবুব আহমেদ সিদ্দিক, বেপজার নির্বাহী পরিচালক (নিরাপত্তা) লেফটেন্যান্ট কর্ণেল এএসএম কামরুজ্জামানসহ ইপিজেডের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিনিয়োগকারী ও তাদের প্রতিনিধিবর্গ এবং মোংলা ইপিজেডের বিভিন্ন কারখানার শ্রমিকগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দোকানদারের পরকীয়ার খবর ছড়ানো সন্দেহে স্কুলছাত্রীকে পিটিয়ে হত্যা

ওয়ানডে র‍্যাংকিংয়ে সেরা দশে মুস্তাফিজ

গোয়াফেস্ট ২০২৩-এ ৫টি অ্যাবি অ্যাওয়ার্ড জিতল মাইন্ডশেয়ার বাংলাদেশ

চলন্ত ট্রেনে সন্তান প্রসব

কোন ষড়যন্ত্রই জাতীয় পার্টির ঐক্যে ফাটল ধরাতে পারবে না : মুজিবুল হক চুন্নু

অগ্নিদুর্ঘটনা রোধে বিভিন্ন সংস্থার সমন্বয়ের সাথে নাগরিক সচেতনতা জরুরী : স্থানীয় সরকার মন্ত্রী

হঠাৎ মন্ত্রী এমপি কিংবা পদ-পদবি পেলেই নেতা-নেত্রী হয় না : খোকন

সফলভাবে অনুষ্ঠিত হলো মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ওরিয়েন্টেশন প্রোগ্রাম

জাতির স্বকীয়তা বজায় রাখতে সংস্কৃতি রক্ষায় মনোযোগ প্রয়োজন : তথ্যমন্ত্রী

গৃহহীন ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারের জন্য বিশেষ গৃহায়ন প্রকল্পের উদ্যোগ

ব্রেকিং নিউজ :