300X70
বৃহস্পতিবার , ৭ এপ্রিল ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মোংলা বন্দরের জন্য দু’টি বোলার্ড পুল টাগবোট সংগ্রহের চৃক্তিপত্র স্বাক্ষর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৭, ২০২২ ৭:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মোংলা বন্দর কর্তৃপক্ষ দু’টি ৭০ টন বোলার্ড পুল টাগবোট সংগ্রহ করতে যাচ্ছে। হংকং এর চিউ লি শিপইয়ার্ডে (cheoy lee shipyards) টাগবোট দু’টি নির্মিত হবে। এক বছরের মধ্যে টাগবোট দু’টি মোংলা বন্দরের জাহাজ বহরে সংযোজিত হবে। টাগবোট দু’টি সংগ্রহে প্রায় ১৭৪ কোটি টাকা ব্যয় হবে। এ উপলক্ষে আজ ঢাকায় সোনারগাঁও হোটেলে একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি’র উপস্থিতিতে চুক্তিপত্রে স্বাক্ষর করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা এবং চিউ লি শিপইয়ার্ডের পক্ষে স্থানীয় প্রতিনিধি ই-ইঞ্জিনিয়ারিং এর চেয়ারম্যান তরফদার রুহুল আমীন।
নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ্ উদ্দীন চৌধুরী এসময় উপন্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার গভীর দেশপ্রেম, অসামান্য প্রজ্ঞা এবং সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গী ও প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতার ফলে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা বন্দর আজ নতুন মাত্রায় উপণীত হতে চলেছে। প্রধানমন্ত্রীর সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির ফলে ২০০৯ সালে সমগ্র দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নের পাশাপাশি সমগ্র দেশের অর্থনৈতিক উন্নয়নকে বেগবান করার লক্ষ্যে দেশের দ্বিতীয় বৃহত্তম এ সমুদ্র বন্দরে নতুন করে প্রাণসঞ্চার হয়। মৃতপ্রায় এ বন্দরকে জীবিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী মোংলা বন্দরের জন্য বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছেন। বন্দরের সক্ষমতা বৃদ্ধিকল্পে বিভিন্ন প্রকার উন্নয়ন প্রকল্পের কাজ বিগত বেশ কয়েক বছর যাবৎ চলমান রয়েছে। বন্দরের অপারেশনাল কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করার জন্য বিভিন্ন প্রকার সহায়ক জাহাজ ও বোট সমৃদ্ধ বহরে জন্য বিভিন্ন ধরণের ছোট-বড় জাহাজ, যন্ত্রপাতি ক্রয়, টাগ বোট সংগ্রহ এবং ড্রেজিং প্রকল্প সরকার অনুমোদন দিয়েছে।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বর্তমান গণতান্ত্রিক সরকার দেশের উন্নয়নে ব্যাপক কর্মকান্ড গ্রহণ করেছে। চলমান বৈশ্বিক মহামারীর মধ্যেও আমাদের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।উল্লেখ্য, মোংলা বন্দর কর্তৃপক্ষের জন্য নির্মিতব্য ০২টি ৭০ টন বোলার্ড পুলের টাগ বোট বাংলাদেশের এ যাবৎকালের সর্বোচ্চ বোলার্ড পুল ক্ষমতাসম্পন্ন এবং সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ টাগবোট যাতে অত্যাধুনিক জাপানী ও ইউরোপিয়ান মেশিনারী ও যন্ত্রপাতি সংযোজিত করা হবে। বর্তমানে মোংলা বন্দরে ২০ থেকে ৩০ টনের পাঁচটি টাগবোট রয়েছে। বন্দরে আগত বড় বাণিজ্যিক জাহাজসমূহের নিরাপদ বার্থিং/আনবার্থিংয়ে সহায়তা প্রদান টাগবোটের মূল কাজ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নাটোরে আওয়ামী লীগের দুগ্রুপে সংঘর্ষ, আফতাবের পর মারা গেলেন রুহুল

আদ্-দ্বীনের উদ্যোগে সাতক্ষীরায় বিনামূল্যে চক্ষু, ডায়াবেটিস, হার্ট ও প্রোস্টেট স্বাস্থ্য ক্যাম্প

ক্র্যাবের সভাপতি কামরুজ্জামান, সম্পাদক সিরাজুল

কুমিল্লায় সোনার বাংলা ট্রেন লাইনচ্যুত, আহত অর্ধশতাধিক যাত্রী

চাঁদা না দেওয়ায় বাসার সামনেই ঠিকাদারকে কোপাল দুর্বৃত্তরা

শুধু চাকরি নয়, জনসেবাও করতে হবে, ডিসিদের প্রধানমন্ত্রী

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিষয়ে সচেতনতা বেড়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

একুশে বইমেলা ঐতিহ্যের ধারক-বাহক হয়ে উঠেছে : রাষ্ট্রপতি

বাণিজ্য মেলায় বিকাশে প্রবেশ টিকেট, কেনাকাটা, বাস টিকেট ক্রয়ে ব্যাপক সাড়া

আবারও বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

ব্রেকিং নিউজ :