300X70
শুক্রবার , ২৫ নভেম্বর ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যৌথভাবে গবেষণায় জবি-ইবির মধ্যে চুক্তি স্বাক্ষর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৫, ২০২২ ১১:২৭ অপরাহ্ণ

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) মধ্যে গবেষণা সহযোগিতাসংক্রান্ত একটি সমঝোতা স্মারক চুক্তি সই হয়েছে। প্রাথমিক পর্যায়ে তিন বছরের জন্য চুক্তিটি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে এ চুক্তিটি সই হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভুঁইয়া এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ চুক্তিতে সই করেন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান ও উপ-রেজিস্ট্রার চন্দন কুমার দাস এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও গবেষণা পরিচালক অধ্যাপক ড. পরিমল বালা চুক্তিতে সই করেন সাক্ষী হিসেবে।

এই চুক্তির আওতায় যৌথ গবেষণা, প্রকাশনা ও অন্যান্য কার্যক্রম, আর্থসামাজিক বর্জন, বঞ্চনা এবং উপজাতীয় ও অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি সম্পর্কিত বিষয়গুলোতে যৌথভাবে একাডেমিক ও গবেষণা পরিচালনা ও ল্যাবরেটরির পাশাপাশি অবকাঠামোগত সহায়তা থাকবে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে।

এ ছাড়াও একাডেমিক ও গবেষণা বাড়াতে অন্য পক্ষকে পরামর্শ ও সহায়তা; আগ্রহের ক্ষেত্র শনাক্তকরণ; শিক্ষা, গবেষণা ও সুনির্দিষ্ট ক্ষেত্রে শিক্ষক, শিক্ষার্থী ও প্রশাসকদের পরিদর্শন ও অনানুষ্ঠানিক বিনিময়; একাডেমিক তথ্য ও উপকরণ বিনিময়; ওয়ার্কশপ, কনফারেন্স ও সহযোগিতামূলক কার্যক্রম; এবং অন্যান্য বিষয়ে বিনিময় ও পারস্পরিক সহযোগিতা লাভ করবেন দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা।

চুক্তি সই অনুষ্ঠানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আব্দুস সালাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হকসহ বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দুর্যোগে বিএনপিকে খুঁজে পাওয়া যায় না, তারা শীতের পাখি : তথ্যমন্ত্রী

‘চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট’ শনিবার

সোনারগাঁয়ে যুবলীগের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ

পার্বত্য অঞ্চলের রাজস্থলী-সাইচল সীমান্ত সড়ক প্রকল্প পরিদর্শন করলেন সেনাবাহিনী প্রধান

জাতিসংঘ সাধারণ অধিবেশনে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জে ৬ ছিনতাইকারী গ্রেফতার

জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত শোক দিবসের আলোচনা সভা আগামীকাল

তেজগাঁওয়ে বিস্ফোরণে দগ্ধ এক শিক্ষার্থীর মৃত্যু

আজ সংসদে ৭টি বিল পৃথকভাবে উপস্থাপন করেছে স্থায়ী কমিটি

জাতীয় আইসিটি অ্যাওয়ার্ড-২০২০ ’ পেলেন ভূমি কর্মকর্তা

ব্রেকিং নিউজ :