300X70
বুধবার , ৮ জুন ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রংপুরে ভরা মৌসুমেও বাড়ছে চালের বাজার, মনিটরিং ও অভিযানের দাবি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৮, ২০২২ ১২:২৮ পূর্বাহ্ণ

প্রতিনিধি, রংপুর : রংপুরে ১সপ্তাহের ব্যবধানে কিছুটা কমে আবারও বেড়েছে চালের ও ব্রয়লার মুরগির দাম। মাছ-মাংস, তেল এবং ডালের দাম অনেকটা অপরিবর্তিত থাকলেও কমেছে আটা, ময়দা ও ডিমের দাম।

গতকাল মঙ্গলবার (৭ জুন) নগরী ও নগরতলির বিভিন্ন বাজারে গিয়ে দেখা যায়, খুচরা বাজারে প্রকারভেদে চালের দাম কেজি প্রতি ২-৩ টাকা বেড়েছে। মাত্র ১ সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কিছুটা বেড়েছে। গত সপ্তাহে ১৪০-১৫০ টাকায় বিক্রি হলেও গতকাল মঙ্গলবার ১৫৫-১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া খুচরা পর্যায়ে কক ও দেশি মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে দেশি মুরগি ৪৭০-৪৮০ টাকা, কক ২৭০-২৮০ এবং লেয়ার ২৬০-২৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। রংপুর সিটি বাজারের মুরগি ব্যবসায়ী বলেন, গত সপ্তাহের তুলনায় ব্রয়লার মুরগির দাম কেজিতে ৫-১০ টাকা বেড়েছে। চাহিদার তুলানায় সরবরাহ কম থাকলে দাম ওঠানামা করে।

সবজি বাজারে দেখা যায়, খুচরা পর্যায়ে কেজি প্রতি টমেটো ১৫,২০ টাকা বেড়ে ৫৫-৬০, করলা ১৫-২০ টাকা কমে ২৫-৩০, শসা পাঁচ টাকা কমে ২০-২৫, চিকন বেগুন ১০-১৫ টাকা কমে ৩০-৩৫, গোল বেগুন ৪০-৪৫, পেঁপে ২৫-৩০, লেবু প্রতিহালি ১০-১৫, কাঁচা মরিচ ৩০-৪০ টাকা কমে এখন ৪০-৫০, বরবটি ৫-১০ টাকা কমে ২৫-৩০ টাকা, পটল ৫-১০ টাকা কমে ২০-২৫, সব ধরনের শাক ১০-১৫ টাকা আঁটি এবং দেশি পেঁয়াজ পাঁচ টাকা কমে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আদা ও রসুনের দামও কমেছে। এছাড়া খুচরা পর্যায়ে মুরগির ডিম হালিপ্রতি দুই টাকা কমে ৩৮ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, খোলা চিনি আগের মতোই ৮৫ ও প্যাকেট ৮৫, মসুর ডাল (মাঝারি) ১১০-১২০, চিকন ১৩৫-১৪০, প্যাকেট আটা ৪৮-৫০ ও খোলা আটা ৪০-৪২ এবং ময়দা ৬০-৬৩ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে প্রকারভেদে চালের দাম কেজিপ্রতি ২-৩ টাকা বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে স্বর্ণা (মোটা) ৪৮-৫০ টাকা কেজি বিক্রি হলেও মঙ্গলবার তা ৫২-৫৩, বিআর-২৮ (পুরাতন) আগের মতোই ৫৮-৬০, বিআর-২৮ (নতুন) ৫৪ টাকা থেকে ৫৮-৬০, মিনিকেট ৬৮-৭০ এবং নাজিরশাইল ৭৮-৮০ কেজি দরে বিক্রি হচ্ছে।

কতেক ব্যবসায়ী বলেন, যখন অভিযান চলে, তখন কিছুটা কমলেও আবারও মজুদদাররা মজুদ করেন বলেই ভরা মৌসুমেও আমদানি কম থাকে। ফলে চালের বাজারে এর প্রভাব পরে দাম বেড়ে যায়। তাই কোন ঘোষনা ছাড়াই মনিটরিং ও ঝটিকা অভিযান চললে এই অবৈধ প্রভাব থেকে সাধারণ ক্রেতা ও বিক্রেতারা মুক্তি পাবো। মনিটরিং ও অভিযানের বিকল্প নাই।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :