300X70
শুক্রবার , ১১ আগস্ট ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জামানতবিহীন এসএমই ঋণ বিতরণে রেকর্ড ব্র্যাক ব্যাংকের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১১, ২০২৩ ৮:০০ অপরাহ্ণ

ইন্টারনেট খাতের উদ্যোক্তাদের জন্য বিশেষ উদ্যোগ
অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ডিজিটাল বাংলাদেশ গঠনে সহায়ক ভূমিকা পালনের অংশ হিসেবে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপিএবি) মাঝে ১০০ কোটি টাকার অধিক জামানতবিহীন এসএমই ঋণ বিতরণের মাইলফলক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক।

বাংলাদেশের ইন্টারনেট খাতের ৫৫০ জনের বেশি উদ্যোক্তাকে এই জামানতবিহীন ঋণ প্রদান করা হয়েছে। ইন্টারনেটের সুবিধা দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার সরকারের প্রচেষ্টার সাথে এই উদ্যোগটি সঙ্গতিপূর্ণ। এ ঋণ বিতরণের রেকর্ডটি ব্যাংকিং খাতে একটি অসামান্য অর্জন।

এ অর্জনটি উদযাপনের জন্য গত ৩০ জুলাই ২০২৩ আইএসপিএবি (ISPAB) নেতৃবৃন্দের জন্য ব্র্যাক ব্যাংক-এর হেড অফিসে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, ইন্টারনেট ব্যবসায়ীদের সংগঠন আইএসপিএবি-এর প্রেসিডেন্ট ইমদাদুল হক সহ এই অনুষ্ঠানে আইএসপিএবি’র অন্যান্য পরিচালক এবং ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এই আয়োজনটি গ্রামীণ এবং মফস্বল অঞ্চলে ইন্টারনেট ব্যবহারের অগ্রগতিতে ব্র্যাক ব্যাংক এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর সহযোগিতামূলক প্রচেষ্টার অংশ। সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ ভিশনের সাথে সঙ্গতি রেখে ডিজিটাল রূপান্তরকে আরো মসৃণ করে ইন্টারনেট সার্ভিস সংস্থাগুলোর জন্য অর্থায়ন সুবিধা সহজ করে তুলছে এই পার্টনারশিপ।

“ডিজিটাল এই যুগে ইন্টারনেট এখন জীবনযাত্রার অংশ— তা ব্যবসা, শিক্ষা, স্বাস্থ্যসেবা, ব্যাংকিংয়ের মতো জীবনের যেই ক্ষেত্রেই হোক না কেন। অর্থনৈতিক উন্নয়ন এবং জাতীয় অগ্রগতির জন্য অনেক সহায়তা দিয়ে থাকে এই ইন্টারনেট।” আইএসপি কোম্পানিগুলোর মতো ভিন্নধারার শিল্পে কর্মরত তৃণমূল উদ্যোক্তাদের আরও সমর্থন করার জন্য ব্যাংকের প্রতিশ্রুতির উপর জোর দিয়ে সৈয়দ আব্দুল মোমেন বলেন, “সহজ অর্থায়ন সুবিধা তাদের কার্যক্রমের পরিধি বাড়িয়ে সারা দেশে ইন্টারনেট সার্ভিস নিশ্চিত করতে সক্ষম হয়েছে।”

ব্র্যাক ব্যাংক এবং আইএসপিএবি-এর মধ্যে এই সহযোগিতার ফলে ব্যাংকের ওয়ান-স্টপ-সার্ভিসের মাধ্যমে অ্যাসোসিয়েশনের সদস্যরা এখন জামানতবিহীন ঋণ নিয়ে দেশের আইএসপি সেক্টর সম্প্রসারণে অবদান রাখছেন। ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে জায়গা করে নেওয়ার জন্য সরকারের পথনকশার অংশ ইন্টারনেট। এটি মানুষের জীবনযাত্রার মান উন্নত করবে, সেইসাথে নতুন ব্যবসা, কর্মসংস্থান এবং সুযোগ তৈরি করবে।

এসএমই ব্যাংকিংয়ের অগ্রগামী হিসেবে ব্র্যাক ব্যাংক জামানতবিহীন অর্থায়ন কার্যক্রমের প্রসারে দৃঢ়প্রতিজ্ঞ। এর ফলে বিভিন্ন সেক্টরে অভূতপূর্ব প্রবৃদ্ধির দিকে আরও এগিয়ে যাবে দেশ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নবগঠিত গাজীপুর জেলা ভাড়াটিয়া পরিষদের আহ্বায়ক কমিটির পরিচিতি সভা

আটোয়ারীতে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব-এঁর ৯২তম জন্ম বার্ষিকী

বিপসটে এক্সারসাইজ টাইগার লাইটনিং-৩ (২০২২) এর মূল কার্যক্রম উদ্বোধন

মহেশপুরে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

লঞ্চ হলো ইন্ডাস্ট্রির প্রথম ত্রিমাত্রিক ভেগান লেদার প্রযুক্তির রিয়েলমি জিটি মাস্টার এডিশন সিরিজ

গোবিন্দগঞ্জ সমিতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গেট টুগেদার

সিরাজগঞ্জে ছুরিকাঘাতে যুবককে হত্যা

রাত ১০টার আগেই ডিএনসিসির কোরবানি বর্জ্য অপসারণ সম্পন্ন

নিয়ন্ত্রণ হারিয়ে মহেন্দ্রের পিছনে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ২

গভীর সমুদ্রে ৩ দিন ধরে ভাসতে থাকা ১৪ জন জেলেকে জীবিত উদ্ধার

ব্রেকিং নিউজ :