300X70
শনিবার , ১১ মার্চ ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রোববার জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১১, ২০২৩ ১:০৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল রবিবার জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু হচ্ছে। শিক্ষা সপ্তাহ উপলক্ষে প্রাথমিক শিক্ষা অধিদফতর দেশব্যাপী ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক প্রতিযোগিতা, আলোচনা সভা, শিক্ষামেলাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। করোনাকালীন দুই বছর বন্ধ থাকার পর শিক্ষা সপ্তাহ ও ‘প্রাথমিক শিক্ষা পদক ২০২৩’ প্রদান অনুষ্ঠান হতে যাচ্ছে।

এদিন সকাল সাড়ে ৯টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দিবসটির উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান। সভাপতিত্ব করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। এছাড়া অনুষ্ঠানে থাকবেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মানসম্মত প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশ গড়ার দীক্ষা’। গতকাল শুক্রবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষা সপ্তাহ উপলক্ষে প্রাথমিক শিক্ষা অধিদফতর দেশব্যাপী ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক প্রতিযোগিতা, আলোচনাসভা, শিক্ষা মেলাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। ঢাকার জাতীয় অনুষ্ঠানে ২০১৯ ও ২০২২ সালের প্রাথমিক শিক্ষা পদক বিতরণ করা হবে।

২০১৯ সালে ২১ ক্যাটাগরিতে ২১ জন এবং ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক প্রতিযোগিতায় বিজয়ী ৯০ শিশুসহ ১১১ জন এবং ২০২২ সালে ২১ ক্যাটাগরিতে ২১ জন এবং ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক প্রতিযোগিতায় বিজয়ী ৮৪ শিশুসহ ১০৫ জন। এ ছাড়া ২০২২ সালে ২১ ক্যাটাগরিতে ৪২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সনদ দেওয়া হবে। পদকপ্রাপ্তরা ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী শিশুরা যথাক্রমে ২০ হাজার টাকা, ১৫ হাজার টাকা ও ১০ হাজার টাকাসহ একটি সার্টিফিকেট ও একটি ক্রেস্ট পাবেন।

ব্যক্তি ও প্রতিষ্ঠান ক্যাটাগরিতে বিজয়ীরা ২৫ হাজার টাকা, একটি সার্টিফিকেট ও একটি ক্রেস্ট পাবেন। প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ বলেন, ‘সরকার সা¤প্রতিক সময়ে শিক্ষক নিয়োগ, অনলাইনে বদলি, শিক্ষার্থীদের ইউনিক আইডি, প্রাক-প্রাথমিক শিক্ষাকে ২ বছরে উন্নীতকরণ, নতুন পাঠ্যক্রম প্রণয়ন, প্রাথমিকবৃত্তি প্রদানসহ প্রাথমিক শিক্ষার গুনগতমান বৃদ্ধিকল্পে একগুচ্ছ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এসব কর্মসূচি বাস্তবায়িত হলে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে নতুন প্রাণের সঞ্চার হবে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গরিবদের জন্য ২০০ স্থানে কোরবানি বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের

আগামী ৮ এপ্রিল বাংলাদেশ স্কাউটস দিবস

বাণিজ্যের আড়ালে টাকা পাচার করেছেন বড় ব্যবসায়ীরা

ঢাকা দক্ষিণ সিটিতে নতুন ৫টি আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন

আগামিতে জনগণ বিএনপি নামের কোনো সংগঠনকে দেশ পরিচালনা করার সুযোগ দিবে না : পার্বত্য মন্ত্রী

ক্রলিকের কনসালটেটিভ এ্যাডভাইসরি গ্রুপের প্রথম সভা অনুষ্ঠিত

খাগড়াছড়িতে বসত ঘর থেকে প্রবাসীর গলাকাটা লাশ উদ্ধার

দুর্নীতি প্রতিরোধে এমপি স্মৃতির ব্যতিক্রম উদ্যোগ

বিজয়ের মাসে দেশজুড়ে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা

মেট্রোরেল সরকারের সাফল্যের মুকুটে আরেকটি হীরন্ময় পালক: কাদের

ব্রেকিং নিউজ :