300X70
বুধবার , ৩ নভেম্বর ২০২১ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ক্রলিকের কনসালটেটিভ এ্যাডভাইসরি গ্রুপের প্রথম সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩, ২০২১ ১:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) প্রতিষ্ঠিত ক্লাইমেট রিজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার মেইনইস্ট্রিমিং প্রকল্প (ক্রিম) এর আওতাধিন ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক) এর কনসালটেটিভ এ্যাডভাইসরি গ্রুপ (সিএজি) এর প্রথম সভা (ভার্চুয়াল) গত রবিবার (৩১ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে। সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ হেলাল উদ্দিন সভাপতিত্ব করেন।

সভাপতি তাঁর স্বাগত বক্তব্যে সিএজি সদস্যদের প্রতি বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ ও প্রভাব এর ক্ষতিকারক দিক তুলে ধরে এলজিইডির মতো বৃহৎ প্রকৌশল প্রতিষ্ঠানের অবকাঠামোসমূহকে জলবায়ু পরিবর্তন সহনশীল করে তোলার প্রয়োজনীয়তা ব্যক্ত করেন।

এক্ষেত্রে ক্রিলিক এলজিইডির জন্য একটি সময়োপযোগী পদক্ষেপ এবং এর সফল বাস্তবায়নে সিএজি সদস্যদের ভ‚মিকা রাখার আহবান জানান।

সভায় উপস্থিত সিএজি সদস্য ও এলজিইডির প্রধান প্রকৌশলী জনাব মোঃ আবদুর রশীদ খান এলজিইডির বিগত ত্রিশ দশকের অবকাঠামোগত উন্নয়নের চিত্র তুলে ধরে সংগৃহীত জ্ঞান ও অভিজ্ঞতাসমূহকে ক্রিলিকের মাধ্যমে প্রাতিষ্ঠানিকীকরণের গুরুত্ব সম্পর্কে ধারনা দেন।

এসডিজি, প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-৪১ ও বদ্বীপ পরিকল্পনা ২১০০-এর বাস্তবায়নে ক্রিলিক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করে।

সিএজি সদস্য, আইডব্লিউএফএম বুয়েটের প্রফেসর ও জাতীয় জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ড. একেএম সাইফুল ইসলাম তাঁর উপস্থাপনায় জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের বন্যা ও সাইক্লোনের প্রভাবে এলজিইডির অবকাঠামোসমূহ ক্ষতিগ্রস্ত হবে বলে সংশয় প্রকাশ করেন।

তিনি পুরনো অবকাঠমো ডিজাইন, সড়কের উপকরণ ও ঢালের স্ট্যান্ডার্ডসমূহের পরিবর্তন করে জলবায়ু পরিবর্তন সহনশীল নতুন ধারনার প্রয়োগে এলজিইডিকে সময়োপযোগী উদ্যোগ গ্রহণে পরামর্শ দেন।

সিএজি সভায় উপস্থিত ছিলেন সদস্য সচিব, ক্রিলিক পরিচালক এবং এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী জনাব একেএম লুৎফর রহমান, ক্লাইমেট রিজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রারকচার মেইনইস্ট্রিমিং প্রকল্প পরিচালক জনাব মোঃ জসিম উদ্দিন, ইআরডি, ডিপার্টমেন্ট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট, বিশ্বব্যাংক, এডিবি, জাইকা, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, সিইজিআইএস, সিথ্রিইআর, আইক্যাড, বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভান্স স্ট্যাডিজ, পোটসড্যাম ইনস্টিটিউট ও জার্মান ইনভায়রনমেন্ট এজেন্সির প্রতিনিধিগণ।

এছাড়াও উপস্থিত ছিলেন, এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী শেখ মোঃ মহসিন ও মোঃ আলী আক্তার হোসেন, নির্বাহী প্রকৌশলী মোঃ নাজমুল হাসান চৌধুরী ও মোঃ সফিকুল ইসলাম, সিনিয়র সহকারী প্রকৌশলী নাজরিন জামান ও ফাতেমা ইসমত আরা এবং ক্রিলিকের পরামর্শকবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব আবু মোঃ মহিউদ্দিন কাদেরী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপি অস্তিত্ব রক্ষার্থে কাল্পনিক কথা বলছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নোয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় ২ ভাই নিহত

কৃষি ঋণ গ্রামীন অর্থনীতিতে অনেক বেশি ইতিবাচক হবে : তথ্যমন্ত্রী

সাংস্কৃতিক মুক্তি ব্যতীত রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তি অর্জন সম্ভব নয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী

আন্তর্জাতিক সামিট আয়োজন করতে যাচ্ছে ব্র্যাক ব্যাংক

পতিত জমি আবাদের জন্য তিন মন্ত্রণালয়কে কৃষিমন্ত্রীর চিঠি

আগুন লাগার পরও ৪ কি.মি. পথ চলে ট্রেন, তদন্ত কমিটি গঠন

উদ্ভাবনী প্রযুক্তিশিল্পের বিকাশ ঘটলে দেশ এগিয়ে যাবে : গোলাম মুর্শেদ

‘প্রযুক্তি ব্যবহারে আগামী প্রজন্মের হাতের মুঠোয় পৃথিবী আসুক’

বার্জারের আয়োজনে দশম বার্জার অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন আর্কিটেকচার : বিএইএ

ব্রেকিং নিউজ :