300X70
শুক্রবার , ২৪ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রমজানের শুরুতেই আরেক দফা বাড়লো নিত্যপণ্যের দাম, দিশেহারা মানুষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৪, ২০২৩ ১:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: পবিত্র মাহে রমজানের শুরুতেই আরেক দফা বাড়লো সবজির দাম। রমজানে যে কটি সবজির চাহিদা বেশি সেগুলোকে টার্গেট করে দাম বাড়িয়েছেন অসাধু ব্যবসায়ীরা। ইফতার ও শরবতে ব্যবহৃত বেগুন, শসা ও লেবুর দাম আকাশছোঁয়া। ১০০ টাকায় বিক্রি হচ্ছে বেশ কিছু পণ্য।
শুক্রবার প্রথম রোজার দিন রাজধানীর বিভিন্ন বাজারে এ চিত্র দেখা গেছে। এদিকে মাছের দামও কেজিতে ২০-৫০ টাকা বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। ব্রয়লার মুরগির দামও ত্রিপল সেঞ্চুরির পথে।
রাজধানীর বিভিন্ন বাজারে দেখা যায়, বেগুন প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়। আলুর দাম কেজিপ্রতি ২৫ টাকা, পেঁয়াজ কেজিপ্রতি ৪০ টাকা। শসা ও লেবুর দাম হাঁকানো হচ্ছে বেশি। হাইব্রিড শসা বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা আর দেশি শসা বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা। ছোট সাইজের লেবুর হালি ৫০-৬০ টাকা। বড় সাইজের লেবুর হালি ৮০-১০০ টাকা। কাঁচা মরিচ নিয়ে চলছে আরেক নৈরাজ্য। ৭০ টাকা থেকে শুরু করে ১২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে প্রতি কেজি মরিচ।
এদিকে রমজানকে টার্গেট করে বেড়েছে সবধরনের মাছের দর। প্রত্যেক মাছেই কেজিতে ২০ থেকে ৫০ টাকা বেড়েছে একদিনের ব্যবধানে। আর মুরগির বাজারকে দেখার মতো কেউ নেই বলে আক্ষেপ ক্রেতাদের। ডিম বিক্রি হচ্ছে ডজন ১৪০ টাকা করে। প্রতি কেজি ছোলা ৯০-৯৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এংকার ডাল কেজিপ্রতি ৬৫ টাকা, মসুর ডাল বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা, মাসকলাইয়ের ডাল ১৫০ টাকা, মুগডাল ১১০ টাকা। গত সপ্তাহের মতো এবারো স্থিতিশীল রয়েছে ছোলা ও বেসনের দাম। এদিকে দাম বেড়েছে খেসারি ডালেরও। গত সপ্তাহে খেসারি ৬৫ টাকা কেজিতে বিক্রি হলেও এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৮৫ টাকা কেজিতে। বেসন বিক্রি হচ্ছে ডালভেদে ৯৫ কেজি ১২০ টাকা। বুটের ডালের বেসন ৯৫ টাকা ও মুগ ডালের বেসন কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকায়।
এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা জানান, ডলার সংকট ও পণ্য আমদানি বন্ধসহ নানা অজুহাতে রমজানে চাহিদার শীর্ষে থাকা খাদ্যদ্রব্যের দাম কয়েক দফায় বাড়িয়ে দেওয়া হয়। ফলে বাড়তি দামের বোঝা বইতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে নিম্নআয়ের মানুষদের।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনাকালে প্রতি ৩০ ঘণ্টায় একজন বিলিওনিয়ার!

৯ মে বিজয় উদ্‌যাপন করতে চান পুতিন?

কিশোরগঞ্জে ঈদ জামাতে প্রাণ ঝরল দু’পক্ষের সংঘর্ষে

মেসির বিশ্বকাপজয়ী জার্সি উঠছে নিলামে, দাম ১১১ কোটি টাকা!

SSW ক্যাটাগরীতে বাংলাদেশ থেকে জাপানে দক্ষ “কেয়ারগিভার” পাঠালো ইউনিভার্সেল মেডিকেল

পুরাতন ও ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

বাবার সাথে সাক্ষাতের ছলে ১৩ অগাস্ট খুনি জিয়া হত্যাকাণ্ডের রেকি করতে এসেছিল : মেয়র শেখ তাপস

জি-২০ উন্নয়ন মন্ত্রীদের বৈঠকে যোগ দিতে ভারত সফরে পররাষ্ট্রমন্ত্রী

এসএসসির প্রশ্ন ফাঁসের অভিযোগ, কেন্দ্র সচিবসহ তিন শিক্ষক আটক

নওগাঁয় ট্রাকচাপায় নিহত ৫

ব্রেকিং নিউজ :