300X70
মঙ্গলবার , ২৯ মার্চ ২০২২ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাজধানীতে এলজিইডির ক্রিলিকের দুদিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৯, ২০২২ ৫:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) গ্রীন ক্লাইমেট ফান্ড, জার্মান উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ সরকার এর আর্থিক সহায়তাপুষ্ট ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার মেইনস্ট্রিমিং (ক্রিম) প্রকল্পের আওতায় ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক) প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে, যা স্থানীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প প্রণয়ন, ডিজাইন, বাস্তবায়ন ও মূল্যায়নে জলবায়ু পরিবর্তন সহিষ্ণুতাকে মূলধারায় সম্পৃক্ত করতে সহায়তা করবে। কর্মশালার উদ্দেশ্য ছিলো প্রকল্পের কার্যক্রম পর্যালোচনার মাধ্যমে পরবর্তী কর্ম-পরিকল্পনার সুপারিশ প্রদান করা।

এরই ধারাবাহিকতায় সোম ও মঙ্গলবার দুদিনব্যাপি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক)-এর কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্ধোধন করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন।

অনুষ্ঠানের সমাপনী অধিবেশন বক্তব্যে প্রধান প্রকৌশলী গ্লোবাল ক্লাইমেট ফান্ডের আর্থিক সহায়তায় বাংলাদেশের প্রথম প্রকল্প ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক)-কে সুষ্ঠুভাবে প্রতিষ্ঠার জন্য এলজিইডি এর সকল প্রকৌশলী ও পরামর্শকবৃন্দকে বিশদ বিশ্লেষণের মাধ্যমে সুনিদিষ্ট সুপারিশ ও সমাধান প্রদানের আহবান জানান।

কর্মশালায় প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী পরিকল্পনা, ডিজাইন ও গবেষণা ইউনিট মোঃ আহসান হাবিব, অতিরিক্ত প্রধান প্রকৌশলী পল্লি অবকাঠামো উন্নয়ন ও ব্যবস্থাপনা ইউনিট মোহাঃ আব্দুল মালেক সরকার, অতিরিক্ত প্রধান প্রকৌশলী সড়ক ও সেতু রক্ষণাবেক্ষণ ইউনিট মোঃ আলি আখতার হোসেন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ নূর হোসেন হাওলাদার ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী মন্মথ রঞ্জন হালদার ।

সভায় সভাপতিত্ব করেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও ক্রিলিক পরিচালক জনাব এ কে এম লুৎফর রহমান। এসময় উপস্থিত ছিলেন ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার মেইনস্ট্রিমিং (ক্রিম) প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ জসিম উদ্দিন ও প্রকল্পের উপ-পরিচালক মোহাম্মদ নাজমুল হাসান চৌধুরী । এছাড়াও চারটি ওর্য়াকিং গ্রুপের সদস্য ও সেন্ট্রাল কো-অর্ডিনেশন কমিটির সদস্যগণ ওয়ার্কশপে যোগদান করেন।

আর্থিক সহায়ক প্রতিষ্ঠান জার্মান উন্নয়ন ব্যাংক কেএফডব্লিউ এর মিশন প্রধান ও সিনিয়র পোর্টফোলিও ম্যানেজার মিস ক্রিস্টিনা বার্টজ, কেএফডব্লিউ-এর সিনিয়র আরবান ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মেহেদী আহসান ও কেএফডব্লিউ এর পরার্মশক মিস অ্যাস্ট্রিড ডেনকার দুদিনব্যাপি কর্মশালায় তাদের মূল্যবান অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন কোমো জার্মানির আর্ন্তজাতিক পরামর্শক মিঃ স্টেফান মেয়ার।

ক্রিলিকের পরামর্শক টিম লিডার মিঃ জোহানেস আলবার্ট মারিয়া ভ্যান ওম্যান ও সিনিয়র ইনিস্টিটিউশনাল স্পেশালিস্ট মিঃ নেস্টর জাপাতা সভার বিভিন্ন দিক তুলে ধরেন। সভায় ক্রিলিকের নির্বাহী প্রকৌশলী জনাব মোঃ শফিকুল ইসলাম, সিনিয়র সহকারী প্রকৌশলী নাজরিন জামান, ফাতেমা ইসমত আরা, ড. রিপন হোড়, সাদিয়া শারমিন, সাদ্দাম হোসেন উপস্থিত ছিলেন।

এছাড়া সভায় উপস্থিত ছিলেন পরামর্শক দলের মিঃ ডান বুম, মিঃ এন্টনিও আরেনাস, গোলাম কিবরিয়া, বান্দা হাফিজ, ড. লুৎফর রহমান, ফারুক বিশ্বাস, রউফ আকন্দ, মাহমুদ রিয়াজ, নাজমুল হাকিম, মনোয়ার সোহেল, নাফিস জামান, সৈয়দ মাহবুব আহসান, তাজিয়া জাফরিন, মোঃ শাহজাহান প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পদার্থবিজ্ঞানে নোবেল জয় ৩ বিজ্ঞানীর

বসুন্ধরা গ্রুপের সেলাই মেশিন পেয়ে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন অসচ্ছল নারীরা

নারী নির্যাতনসহ সবধরনের অপরাধে কঠোর অবস্থানে সরকার : কাদের

করোনাভাইরাসে আক্রান্ত হলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

‘ইলিপে উপকার হইল বাহে’

বরিশাল আগুনে পুড়ে যাওয়া ৪ বসতঘর পুননির্মাণ করে দেবার প্রতিশ্রুতি পানিসম্পদ প্রতিমন্ত্রী’র

দুর্যোগে বিএনপিকে খুঁজে পাওয়া যায় না, তারা শীতের পাখি : তথ্যমন্ত্রী

ওয়ার্ল্ড স্ট্যান্ডার্ড পণ্য দিয়ে বিশ্ববাসীর মন জয়ের প্রত্যয় ওয়ালটনের

মুজিবনগর দিবসের শপথ রক্ষা করতে শেখ হাসিনার বিকল্প নেই : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

ভারতের উদ্দেশ্যে নৌবাহিনী যুদ্ধজাহাজ ওমর ফারুক এর মোংলা নৌ জেটি ত্যাগ

ব্রেকিং নিউজ :