300X70
শনিবার , ১৩ নভেম্বর ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাধারমণ সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৩, ২০২১ ৬:৩২ অপরাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি: সংস্কতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বাংলা লোকসংগীতের পুরোধা লোককবি রাধারমণ দত্ত। তাঁর রচিত ধামাইল গান সিলেট ও ভারতে বাঙালিদের কাছে পরম আদরের ধন। রাধারমন নিজের মেধা ও দর্শনকে কাজে লাগিয়ে মানুষের মনে চিরস্থায়ী আসন করে নিয়েছেন।

তাঁর জন্মস্থান সুনামগঞ্জের জগন্নাথপুরের কেশবপুর গ্রামে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় হতে ‘রাধারমণ সাংস্কৃতিক কেন্দ্র’ নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে। আশা করি, আগামী ২০২২ সালের জুন মাসের মধ্যেই আমরা প্রকল্পটি পরিকল্পনা কমিশনে পাঠাতে পারবো।

প্রতিমন্ত্রী আজ সকালে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কেশবপুর গ্রামে রাধারমণ সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের জায়গা পরিদর্শন উপলক্ষে ‘রাধারমণ সমাজ কল্যাণ সাংস্কৃতিক পরিষদ’ এর সহযোগিতায় উপজেলা প্রশাসন আয়োজিত স্থানীয় সাংস্কৃতিক নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, বৃহত্তর সিলেট অঞ্চল লোকসংস্কৃতিতে সমৃদ্ধ জনপদ। রাধারমণ ছাড়াও এখানে জন্ম হয়েছে হাছন রাজা, শাহ আব্দুল করিম, দূরবীণ শাহ প্রমুখ লোক মনীষীগণ। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, গীতিকবি রাধারমণ দত্তের প্রতিটি সৃষ্টিকে সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে। তার সকল সৃষ্টি অবিকৃতভাবে সংরক্ষণের চেষ্টা চলছে। তিনি বলেন, রাধারমণ দত্তের সম্পত্তি দীর্ঘ ৬০ বছর অবৈধ দখলে ছিল। সেই সম্পত্তি (৩ একর ১৪ শতক) আইনী প্রক্রিয়ায় উদ্ধারপূর্বক রাধারমণ কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে এবং সেজন্য ৬০ শতক জায়গা নির্ধারণ করে প্রকল্প হাতে নেয়া হয়েছে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাজেদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী রেজাউল করিম রেজু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব প্রমুখ।

প্রতিমন্ত্রী এরপর দিরাই উপজেলার উজানধলে বাউলসম্রাট শাহ আবদুল করিমের সমাধিসৌধ ও স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঐক্যবদ্ধ থাকার মাধ্যমে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে : কে এম খালিদ

জনতা ব্যাংকের অর্থায়নে দিনাজপুরে মুক্তিযুদ্ধের স্মৃতি ফলক উদ্বোধন

করোনা টিকার ২য় ডোজ নিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

সৃজনশীল মানবস্পদই পারবে চতুর্থ শিল্প বিপ্লবে নেত্বত্ব দিতে : মোস্তাফা জব্বার

তিন ঘণ্টা চলাচলের জন্য নিতে হবে দুটি ‘ম্যুভমেন্ট পাস’ !

এসিআই মটরস্-এর আরো দুটি অ্যাওয়ার্ড অর্জন

জমে উঠেছে আত্রাইয়ের ঐতিহ্যবাহি সমসপাড়ার নৌকার হাট

রোয়াংছড়িতে দুই পক্ষের গোলাগুলিতে ৮ জন নিহত

গাড়ি বেড়েছে সড়কে, যানজটও রয়েছে কোথাও কোথাও

প্রধানমন্ত্রীর সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সাক্ষাৎ

ব্রেকিং নিউজ :