300X70
বৃহস্পতিবার , ১৩ অক্টোবর ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাশিয়ার প্রচণ্ড আক্রমণের পর ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা দিতে ন্যাটোর তৎপরতা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৩, ২০২২ ১০:০৩ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার প্রচণ্ড ক্ষেপনাস্ত্র হামলার মুখে দেশটির জন্য আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের ঘোষণা দিয়েছে ন্যাটোর নেতৃত্বাধীন মিত্র দেশগুলো। ক্ষেপনাস্ত্র ও রাডার সরবরাহের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স ও নেদারল্যান্ডস। এর আগে যুক্তরাষ্ট্রও একই ধরনের প্রতিশ্রুতি দিয়েছে। অন্যদিকে জার্মানি থেকে উচ্চ প্রযুক্তির সমরাস্ত্র ইতোমধ্যে ইউক্রেনে পৌঁছেছে।

ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে ইউক্রেনের মিত্র ৫০টি দেশের বৈঠকের পর এই প্রতিশ্রুতিগুলো পাওয়া যায়। কিয়েভ এই সম্মেলনকে ঐতিহাসিক বলে অভিনন্দন জানিয়েছে। ইউক্রেন জানিয়েছে সোমবার ও মঙ্গলবার রাশিয়া ১০০টিরও বেশি ক্ষেপনাস্ত্র হামলা চালিয়েছে এবং জ্বালানি অবকাঠামো ও বেসরকারি স্থাপনায় চালানো হামলায় কয়েক ডজন ড্রোন ব্যবহার করেছে। প্রথম দিনের হামলায় নিহত হয়েছে কমপক্ষে ১৯ জন। খবর বিবিসির।

রাশিয়ার হামলায় ইউক্রেনের বেশ কয়েকটি শহরের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ও পানির সরবরাহ মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে রাজধানী কিয়েভে এখন বিদ্যুৎ রেশনিং করে চলতে হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, এই হামলা সম্প্রতি রাশিয়ার সঙ্গে তার অধিকৃত উপদ্বীপ ক্রিমিয়ার সংযোগরক্ষাকারী সেতুতে আক্রমণের প্রতিশোধ হিসেবে চালানো হয়েছে। রাশিয়া অভিযোগ করে আসছে এই হামলা ইউক্রেনের গোয়েন্দাদের মাধ্যমে চালানো হয়েছে, তবে ইউক্রেন এই অভিযোগকে বাতিল করে দিয়েছে।

এদিকে, যুক্তরাজ্য ইউক্রেনের তথ্য সংগ্রহ ও লজিস্টিক সামর্থ বাড়াতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি কয়েকশত ড্রোন সরবরাহ করতে যাচ্ছে। এছাড়া দেশটি ইউক্রেনকে আগে সরবরাহ করা ৬৪টি হোইটজার কামানের পর আরও ১৮টি একই ধরনের কামান দিতে যাচ্ছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো জানিয়েছেন তার দেশ ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে। এক টেলিভিশন সাক্ষাতকারে তিনি ঠিক কোন ধরনের সমরাস্ত্র দিতে যাচ্ছেন তা উল্লেখ করেননি তবে এটা জানিয়েছেন যে তার লক্ষ্য ইউক্রেন নাগরিকদের ড্রোন হামলা থেকে রক্ষা করা।

নেদারল্যান্ডস জানিয়েছে তারা ১৫ মিলিয়ন পাউন্ড সমমূল্যের আকাশ প্রতিরক্ষাকারী ক্ষেপনাস্ত্র সরবরাহ করবে। কানাডা দিচ্ছে ৪৭ মিলিয়ন ডলার সমমূল্যের সামরিক সরঞ্জাম।এর মধ্যে রয়েছে স্যাটেলাইট কমিউনিকেশন ও ড্রোন ক্যামেরা।

ইউক্রেন জানিয়েছে তারা জার্মানির পাঠানো সামরিক সরঞ্জাম বুঝে পেয়েছে আর এগুলো ব্যবহার হবে ‘সন্ত্রাস’ থেকে নিজেদের রক্ষায়। বুধবার এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি বলেন, ‘আরও নিষ্ঠুর আক্রমণ শুরু করেছে রাশিয়া এবং এর কারণে সারা বিশ্ব তাদের মানবিক সহায়তার দায়িত্ব হিসেবে ইউরোপের জন্য আমাদের পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি করে যাচ্ছে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অস্ত্রোপচারের ১১ ঘণ্টা পর জ্ঞান ফিরেছে ইউএনও ওয়াহিদার

“শিশু- কিশোরদের উন্নয়ন ও সুরক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে”

বাণিজ্য সম্পর্কিত গবেষণা ও প্রযুক্তিগত সহযোগিতার আহবান বাণিজ্যমন্ত্রীর

শ্রমিক কল্যাণ তহবিল হতে আড়াই হাজার শ্রমিক সাড়ে ৯ কোটি টাকা সহায়তা পাচ্ছেন

বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যেই নয়াপল্টনে সমাবেশ চায় বিএনপি : তথ্যমন্ত্রী

রাজধানীতে এক তরুণীর লাশ উদ্ধার, একজনকে আটক

লালমনিরহাটের খুনিয়াগাছ ইউনিয়নে ঈদ সামগ্রী ও নগদ অর্থ বিতরণ

সিলেট জেলা ও মহানগর যুবলীগের ‘তারুণ্যের জয়যাত্রা’ শীর্ষক সমাবেশ

উত্তরায় পুলিশ হেফাজতে আসামীর মৃত্যু; পুলিশের দাবী আত্মহত্যা

আন্তর্জাতিক সিকিউরিটি স্ট্যান্ডার্ড ‘পিসিআই ডিএসএস সার্টিফিকেশন’ অর্জন করেছে ব্র্যাক ব্যাংক

ব্রেকিং নিউজ :