300X70
সোমবার , ২২ নভেম্বর ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আন্তর্জাতিক সিকিউরিটি স্ট্যান্ডার্ড ‘পিসিআই ডিএসএস সার্টিফিকেশন’ অর্জন করেছে ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২২, ২০২১ ৮:৩২ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : এ সনদ ব্যাংকের উপর গ্রাহকদের আস্থা বৃদ্ধি করবে পেমেন্ট ও কার্ডে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও কঠোর বিধিবিধান সম্পন্ন সিকিউরিটি স্ট্যান্ডার্ড অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। এটি তথ্য সুরক্ষায় ব্যাংকের দুর্ভেদ্য অবকাঠামোর প্রতিফলন বহন করে।

পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড (পিসিআই ডিএসএস) সার্টিফিকেশন গ্রাহকদের তথ্য ও স্বার্থ সুরক্ষায় ব্যাংকের দৃঢ় প্রতিশ্রুতির প্রমাণ বহন করে।

সিস্টেম ও প্রযুক্তি অবকাঠামো কঠোরভাবে পরীক্ষা ও তা আন্তর্জাতিক মানদন্ডের সাথে সঙ্গতিপূর্ণ করার মাধ্যমে এ সার্টিফিকেশন অর্জন করতে হয়। এই সার্টিফিকেশন প্রমাণ করে যে, ব্র্যাক ব্যাংক এমন একটি প্রতিষ্ঠান যেখানে গ্রাহকদের তথ্য সম্পূর্ণভাবে সুরক্ষিত থাকে এবং ডেটা হারিয়ে যাবার কোন ঝুঁকি নেই।

এ সার্টিফিকেশন অর্জনে ব্যাংকের বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের অবদানের স্বীকৃতি প্রদানের জন্য ৪ নভেম্বর, ২০২১ একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর. এফ. হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও সিওও সাব্বির হোসেন, হেড অব ইনফর্মেশন সিকিউরিটি বি. এম. জাহিদ-উল হক এবং উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “আন্তর্জাতিক পেমেন্ট পার্টনারস – ভিসা, মাস্টারকার্ড ও জেসিবি – গ্রাহকদের স্বার্থ সুরক্ষায় এই সার্টিফিকেশন বাধ্যতামূলক করেছে। গ্রাহকদের তথ্য সুরক্ষায় ব্র্যাক ব্যাংক এই স্ট্যান্ডার্ড গ্রহণ করেছে। আন্তর্জাতিক বিধিবিধান পরিপালন করায় অনেক ঝুঁকি কমবে। বাংলাদেশের স্বল্প সংখ্যক ব্যাংকের মধ্যে অন্যতম হিসেবে ব্র্যাক ব্যাংক পিসিআই ডিএসএস সার্টিফিকেশন অর্জন করেছে। আমরা মনে করি, এর ফলে গ্রাহকদের আস্থা বাড়বে।”

বিশ্বব্যাপী সাইবার আক্রমণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ বাস্তবতায় এই সার্টিফিশেন অর্জনের ফলে ব্র্যাক ব্যাংক এর গ্রাহকরা দুশ্চিন্তামুক্ত হবেন ও কার্ড ও পেমেন্ট প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা আরও আস্থা রাখতে পারবেন।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোয়ালিফাইড সিকিউরিটি অ্যাসেসর (কিউএসএ) এসআইএসএ ইনফোসেক এর নজরদারিতে এ সার্টিফিকেশন সম্পন্ন হয়েছে। ডেটা সিকউরিটি ম্যানেজমেন্ট, সিকিউরিটি পলিসি ও প্রসেস, নেটওয়ার্ক আর্কিটেকচার ও সফওয়্যার ডিজাইন এর মত বিষয়গুলো এর আওতায় পড়ে। পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড কাউন্সিল (পিসিআই এসএসসি) এর পরিচালনাধীন এ সার্টিফিকেশন কার্ডের লেনদেনে তথ্য চুরি ও প্রতারণার ঝুঁকি হ্রাস করে। পিসিআই ডিএসএস সার্টিফিকেশন পিসিআই এসএসসি এর একগুচ্ছ বাধ্যবাধকতা নিশ্চিত করে। এটি গ্রাহকদের সংবেদনশীল তথ্য সুরক্ষিত রাখে। এর ফলে ব্যাংকের সাথে গ্রাহকদের সম্পর্ক হয় আরও বেশি আস্থার ও নির্ভরতার।

এ আগে ব্র্যাক ব্যাংক ইনফর্মেশন সিকিউরিটি ম্যানেজমেন্টে সক্ষমতার জন্য ২০১৭ সালে আইএসও ২৭০০১: ২০১৩ সার্টিফিকেশন এবং সিকিউরিটি অপারেশন্স ও সাইবার ফিউশন সেন্টারের জন্য ২০২০ সালে আইএসও ১৮৭৮৮ সার্টিফিকেশন অর্জন করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশে একদিনে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২২১২

পূর্ণাঙ্গ ইকেওয়াইসি সলিউশন ‘প্রাইমপ্লাস’ চালু করলো প্রাইম ব্যাংক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক পদে সায়মা ওয়াজেদকে মনোনয়ন

দুর্গাপূজায় যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকে সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

লিডার হিসেবে স্বীকৃতি পেয়েছে এরিকসন

ইসলামী ব্যাংক ঢাকা সাউথ, ঢাকা ইস্ট এবং চট্টগ্রাম সাউথ জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

দারাজে কেনাকাটায় বিকাশ পেমেন্টে ১০% ইনস্ট্যান্ট ক্যাশব্যাক

আকর্ষণীয় অফারে রিয়েলমি ফ্যান ফ্যাস্টিভ্যাল শুরু হচ্ছে দারাজে

করোনাকালে মানবিকতার নতুন ইতিহাস গড়ার বছর

যুক্তরাজ্য ও ফ্রান্স সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

ব্রেকিং নিউজ :