300X70
বৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লন্ডন ও নিউ ইয়র্ক থেকে ড. হারুন-অর-রশিদের নতুন গ্রন্থ প্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৮, ২০২৪ ১২:১৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সাবেক অধ্যাপক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বর্তমানে বঙ্গবন্ধু চেয়ার রাষ্ট্রবিজ্ঞানী ড. হারুন-অর-রশিদের নতুন গ্রন্থ ‘আন্ডারস্ট্যান্ডিং ফিফটি ইয়ার্স অব বাংলাদেশ পলিটিক্স: স্ট্র্যাগেলস, অ্যাচিভমেন্ট এবং চ্যালেঞ্জেস’ একযোগে অতি স¤প্রতি (মার্চ ২০২৪) লন্ডন ও নিউ ইয়র্ক থেকে ইংরেজি ভাষায় হার্ড ও পেপারব্যাক উভয় ভার্সনে প্রকাশিত হয়েছে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ’ (টেইলর এন্ড ফ্রান্সিস গ্রæপ) এর প্রকাশক। ২২৪ পৃষ্ঠার এ গ্রন্থে অন্যান্যের মধ্যে ভূমিকা, উপসংহার ছাড়া ৫টি অধ্যায় রয়েছে। অধ্যায়সমূহ হচ্ছে- স্বাধীনতা-উত্তর বঙ্গবন্ধু সরকারের শাসনকাল, অবিকশিত গণতান্ত্রিক ব্যবস্থায় সাংবিধানিক উন্নয়ন/পরিবর্তনে বিচার বিভাগের ভূমিকা, শেখ হাসিনা সরকারের অর্জন ও চ্যালেঞ্জসমূহ, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা ও বাংলাদেশে সিভিল সোসাইটির স্বরূপ ও অবস্থান।

সংক্ষেপে গ্রন্থের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- স্বাধীনতা-উত্তর গত ৫০ বছরের বাংলাদেশের রাজনীতির গতি-প্রকৃতি, ক্রমান্বয়ে বঙ্গবন্ধু সরকারের গণতন্ত্র সংকোচনের কারণ ও সবক্ষেত্রে তখনকার বিরোধীদল বা শিবিরের ভূমিকা, বাংলাদেশের শাসনতান্ত্রিক বা সাংবিধানিক উন্নয়ন/পরিবর্তনে বিচার বিভাগের ভূমিকা, শেখ হাসিনা সরকারের আমলে বাংলাদেশের সার্বিক উন্নয়নের ব্যাখ্যা-বিশ্লেষণ ও তাঁর সরকারের সম্মুখে চ্যালেঞ্জসমূহ, ব্রিটিশ-পাকিস্তান আমল থেকে ২০১৮ পর্যন্ত অনুষ্ঠিত নির্বাচনসমূহের গ্রহণযোগ্যতা বিষয়ক মূল্যায়ন, বাংলাদেশের তথাকথিত সিভিল সোসাইটি কীভাবে রাজনৈতিক দলের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়ে স্বকীয়তা বা স্বতন্ত্রসত্তা হারিয়েছে, সরকার ও প্রধান বিরোধীদলের মধ্যে চরম অসহিষ্ণু সম্পর্কের কারণ, অন্যকথায়, বাংলাদেশের রাজনীতির পরস্পরবিরোধী দ্বি-ধারায় বিভাজন এবং কেন তা সাংঘর্ষিক রূপ পরিগ্রহ করছে, ইত্যাদি। গ্রন্থের অধিকাংশ লেখকের ২০২১-২০২২ সময়ে জার্মানির হাইডেলবার্গ বিশ^বিদ্যালয়ে বঙ্গবন্ধু প্রফেসরিয়াল ফেলো হিসেবে সম্পন্ন গবেষণা-কর্মের ওপর ভিত্তি করে প্রণীত।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রিমিয়ার ব্যাংকের অর্ধ-বার্ষিক ব্যবসায়িক সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত

আগামী ২০২১-২০২২ অর্থ বছরে রপ্তানির লক্ষ্যমাত্রা ৫১ বিলিয়ন মার্কিন ডলার অর্জন কঠিন হবে না : বাণিজ্যমন্ত্রী

সাদুল্লাপুরে কাভার্ড ভ্যানের ধাক্কায় অটোরিক্সার ১ যাত্রী নিহত, আহত-৩

গণমাধ্যম কর্মীরা সাংবাদিক নুরুজ্জামান মামুনের পাশে আছেন : এনইউজে

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শোক

বুড়িমারীর জুয়েল হত্যা মামলার প্রধান আসামী ৫ দিনের রিমান্ডে

শ্যামপুরে আতশবাজিসহ ২ জন গ্রেফতার

শীতার্ত মানুষের কষ্ট লাঘবে আওয়ামীলীগ সরকার পাশে রয়েছে : রংপুরে বানিজ্যমন্ত্রী

নিঝুমদ্বীপে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

শিল্পকলা একাডেমিসহ সংস্কৃতি মন্ত্রণালয়কে ধূমপানমুক্ত করার প্রতিশ্রুতি দিলেন খালিদ

ব্রেকিং নিউজ :