300X70
রবিবার , ১৫ মে ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লিচু বিক্রি করেই মাদ্রাসার আয় লক্ষাধিক টাকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৫, ২০২২ ১২:১৩ পূর্বাহ্ণ

ভৈরব প্রতিনিধি : লিচু বিক্রি করেই প্রতি বছর লক্ষাধিক টাকা আয় করে থাকেন কিশোরগঞ্জের কুলিয়ারচরের রামদী ইউনিয়নের গোবরিয়া আবদুল্লাহপুর জগৎচর মাদ্রাসা কর্তৃপক্ষ। এখানকার মাটি লিচু চাষের উপযোগী হত্তয়ায় এবং আবহাত্তয়া অনুকুলে থাকায় এবার বাম্পার ফলন হয়েছে।

চাষকৃত লিচুর প্রতিটি বিশাল বিশাল গাছের ডালে ডালে দুল খাচ্ছে লাল আর সবুজ রংয়ের থোকা থোকা লিচু, এই অপরূপ দৃশ্য মন কেড়ে নেবে যে কারো। নিয়মিত গাছের পরিচর্যা করায় আশাতীত ফলন পেয়েছেন ভাল। ক্ষতিকর ক্যামিকেল ও কিটনাশক মুক্ত হওয়ায় এখানকার লিচু খেতে খুবই সুস্বাদু।

এই লিচু আগাম আসায় লিচু ব্যাপারীদের কাছে এর কদর রয়েছে অনেক। উপজেলা কৃষি অফিসের তদারকি ও পরামর্শ নিয়ে গাছের পরিচর্যা করায় আশাতিত ফলন হয়েছে। গত বছর একই বাগান থেকে তারা আয় করেছেন ১ লাখ ১০ হাজার টাকা।

এই বছর পরিচর্যার কারণে ৩ লাখ টাকার মত লিচু বিক্রির আশা করছেন উক্ত মাদ্রাসা অধ্যক্ষ মৌলানা আসাদুজ্জান। প্রতিটা গাছে ১০ হাজার থেকে শুরু করে ৩০ হাজার করে পর্যন্ত লিচুর ফলন হয়েছে। এ ছাড়াও কুলিয়ারচরের প্রায় বাড়ীতেই ২টি ৪টি করে লিচু গাছ রয়েছে।

তারা এই লিচু নিজেদের খাবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে বাড়তি আয় করে থাকে। এই এলাকার লিচু সুস্বাদু এবং ক্যামিকেল মুক্ত হত্তয়ায় এর চাহিদা রয়েছে ক্রেতাদের কাছে।

জগৎচর মাদ্রাসার শিক্ষক মৌলানা রুহুল আমিন জানান, আমাদের মাদ্রাসার ২৫ টি লিচু গাছ রয়েছে। গত বছর একই গাছ থেকে তারা আয় করে ১ লাখ ১০ হাজার টাকা, এই বছর পরিচর্যার কারণে ৩ লাখ টাকার মত লিচু বিক্রির আশা মাদ্রাসা অধ্যক্ষ মৌলানা আসাদুজ্জানের। প্রতিটা গাছে ১০ হাজার থেকে শুরু করে ৩০ হাজার করে পর্যন্ত লিচুর ফলন হয়েছে।

এখানকার লিচু বিক্রির টাকা মাদ্রাসার উন্নয়নে ব্যায় করা হয়। আগামীতে মাদ্রাসার পতীত জমি গুলোতেও লিচুর আবাদ আরো বৃদ্ধি করা হবে।

কুলিয়ারচর উপজেলা কৃষি অফিসার আবদুল্লাহ-আল মামুন বলেন, কিশোরগঞ্জের কুলিয়ারচরে এই বছর ২০ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। গোবরিয়া আবদুল্লাহপুর জগৎচর মাদ্রাসার বিশাল এলাকা জুড়ে রযেছে দেশীয় জাতে লিচুর বাগান।

এই বাগানে আমাদের পরামর্শ মত পরিচর্যা করায় এবং ছত্রাক নামক ছিটানোর ফলে বাম্পার ফলন হয়েছে। মাদ্রাসার ছোট গাছে ৮ থেকে ১০ হাজার এবং বড় বড় গাছ গুলোতে ২৫ থেকে ৩০ হাজার লিচু উৎপাদন হয়েছে।

লিচুর বাজার মূল্য ভাল থাকায় এবং বাম্পার ফলনের কারণে চাষীরা লিচু চাষে আগ্রহী হয়ে উঠছে। আমরাও তাদের সহ যোগীতা করে আসছি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :