300X70
মঙ্গলবার , ৬ সেপ্টেম্বর ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লিজ ট্রাস প্রধানমন্ত্রী পদে বিজয়ী হতেই ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৬, ২০২২ ৯:৪৭ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদের দৌড়ে বিজয়ী হতেই পদত্যাগ করলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পাটেল। একই সঙ্গে নবনির্বাচিত প্রধানমন্ত্রীর মন্ত্রিসভাতেও না থাকার কথা জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এই ব্রিটিশ রাজনীতিক।

বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনকে এক চিঠিতে প্রীতি লিখেছেন, “আনুষ্ঠানিকভাবে লিজ ট্রাস দায়িত্বভার গ্রহণ করলে ও নতুন স্বরাষ্ট্র সচিব নিয়োগ করা হলে আমি পিছনের সারিতে থেকে দেশ সেবা ও উইথাম কেন্দ্রের জন্য কাজ করে যাব।”

ব্রিটেনের হবু প্রধানমন্ত্রীকে শুভেচ্ছাও জানিয়েছেন প্রীতি। সেই সঙ্গে লিজকে সমর্থন জানানোর কথাও বলেছেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলে তিনি যে সম্মানিত সে কথাও তুলে ধরেছেন প্রীতি।
তিনি লিখেছেন, “দেশকে রক্ষা করা, অভিবাসন ব্যবস্থার সংস্কার করার কাজ করে আমি গর্বিত।”

বরিসের উদ্দেশে তিনি আরও লিখেছেন, “আপনার নেতৃত্বে দেশ সেবার কাজ করার সুযোগ পাওয়া আমার কাছে বিরাট সম্মানের। আপনার নেতৃত্ব ছাড়া দেশকে সুরক্ষিত করা, আইন কঠোর করা ও আমাদের প্রতিশ্রুতিগুলো পূরণ করা সম্ভব হতো না।”

চিঠিতে ‘ব্রেক্সিট’প্রসঙ্গও উত্থাপন করেছেন প্রীতি পাটেল। তিনি লিখেছেন, “ব্রেক্সিট সম্পন্ন করার জন্য আপনি (বরিস) সুস্পষ্ট পরিকল্পনা করেছিলেন। সংসদে অচলাবস্থা দূর করেছেন। ২০১৯ সালে ঐতিহাসিক জয় অর্জন করেছেন। মার্গারেট থ্যাচারের পর সবচেয়ে বেশি ভোটে জিতেছে কোনও একটা রাজনৈতিক দল।”

প্রসঙ্গত, সোমবার ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাককে হারিয়ে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস। ২০ হাজারেরও বেশি ভোটে জিতেছেন তিনি। মোট বৈধ ভোটের মধ্যে লিজ পেয়েছেন ৮১ হাজার ৩২৬ ভোট। ঋষি পেয়েছেন ৬০ হাজার ৩৯৯ ভোট। যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল ‘কনজারভেটিভ পার্টির’ ১ লাখ ৬০ হাজার সদস্য ভোট দিয়ে ‘বিশেষ পরিস্থিতিতে’ লিজ ট্রাসকে বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরসূরি হিসেবে। সূত্র: রয়টার্স, স্কাই নিউজ, এক্সপ্রেস ইউকে, দ্য গার্ডিয়ান, টেলিগ্রাফ

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :