300X70
রবিবার , ১৩ সেপ্টেম্বর ২০২০ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লুমুম্বার দাঁত ৬০ বছর পর ফিরিয়ে দিচ্ছে বেলজিয়াম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১৩, ২০২০ ১:০৯ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক:
একটি দাঁত ছাড়া এর কিছুই অবশিষ্ট ছিল না আততায়ীর হাতে নিহত ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো বা ডিআর কঙ্গোর স্বাধীনতার নায়ক এবং প্রথম প্রধানমন্ত্রী প্যাট্রিস লুমুম্বার মরদেহের। সেটিই এবার তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বেলজিয়াম। খবর বিদেশী গণমাধ্যমের।

বিষয়টি নিয়ে কয়েক দশক ধরে কঙ্গোর সঙ্গে বেলজিয়ামের দেনদরবার চলছিল। দীর্ঘ আইনী লড়াইয়ের পর অবশেষে জয় পেয়েছে লুমুম্বার পরিবার। বেলজিয়ামের এক আদালত তার মরদেহের অবশিষ্টাংশ কঙ্গোয় তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার রায় দিয়েছে।

ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে লড়াই করে ১৯৬০ সালে মাত্র ৩৪ বছর বয়সে সদ্য স্বাধীন কঙ্গোর প্রথম প্রধানমন্ত্রী হন প্যাট্রিস লুমুম্বা। কিন্তু কয়েক মাস পরই সেনা অভ্যুত্থানে ক্ষমতা দখল করেন সেনাপ্রধান মোবুতু সেসে সেকো। তখন লুমুম্বাকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়।

১৯৬১ সালে বিচ্ছিন্নতাবাদীরা তাকে ফায়ারিং স্কোয়াডে হত্যা করে। এমনকি যাতে তার কবর তীর্থস্থানে পরিণত না হয় সেজন্য লুমুম্বার মরদেহও অ্যাসিডে পুড়িয়ে দেয়া হয়। মরদেহ পুড়িয়ে ফেলার পর সেখানে উপস্থিত থাকা এক পুলিশ কর্মকর্তা সে দাঁত সরিয়ে নিজের কাছে রেখে দিয়েছিলেন বলে জানা যায়।

এ দাঁত সত্যিই লুমুম্বার কিনা তা নিশ্চিত হতে প্রয়োজন ডিএনএ টেস্ট। কিন্তু বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটরের দপ্তরের মুখপাত্র এরিক ফন ডুয়েসে জানান, এই দাঁতের ডিএনএ পরীক্ষা করার উপায় নেই। তিনি বলেন, ‘এমন টেস্ট করতে গেলে দাঁতটাই নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়।’ বিচারকেরা অবশ্য যেখান থেকে এই দাঁত উদ্ধার করা হয়েছে তাতে এটি যে লুমুম্বারই তা নিশ্চিত হয়েছেন। তবে এ বিষয়ে ডুয়েসে বিস্তারিত জানাতে রাজি হননি।

প্যাট্রিস লুমুম্বার মেয়ে জুলিয়ানা জানিয়েছেন, এই রায়ে তার পরিবার অনেক খুশি হয়েছে৷ তিনি বলেন, ‘এটা একটা দারুণ বিজয়। যে দেশ ও দেশের স্বাধীনতার জন্য আমার বাবা প্রাণ দিয়েছেন। মৃত্যুর ৬০ বছর পর তার মরদেহের অবশিষ্টাংশ তার পূর্বপুরুষের মাটিতে ফেরত আসছে।’

প্যাট্রিস লুমুম্বার ছেলে ফ্রাঁসোয়া লুমুম্বা বলেছেন, ‘তিনি মনে করেন বেলজিয়াম সরকারের উচিত দ্রুত এই দাঁত কঙ্গোর রাজধানী কিনশাসায় পাঠানোর উদ্যোগ নেয়া।’

স্বাধীনতার পর কঙ্গো কেমন হতে পারত তার প্রতীক হিসেবে লুমুম্বাকে দেখে থাকেন অনেকে। দেশটিতে তার মৃত্যুর সঙ্গেই গণতন্ত্রের সব আশা শেষ হয়েছে বলেও মনে করেন অনেকে। আফ্রিকা মহাদেশের ইতিহাসে লুমুম্বার হত্যাকাণ্ডকে বড় একটা ঘটনা হিসেবে দেখা হয়। সোভিয়েত ইউনিয়নের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করায় তাকে উৎখাতে সেনা অভ্যুত্থান ও পরবর্তীতে হত্যায় বেলজিয়াম ও মার্কিন যুক্তরাষ্ট্রের জড়িত থাকা নিয়েও নানা প্রশ্ন রয়েছে।

পরবর্তীতে বেলজিয়ান পার্লামেন্টের এক তদন্তে লুমুম্বার মৃত্যুতে সরকার ‘নীতিগতভাবে দায়ী’ বলে প্রমাণ পাওয়া যায়। ১৯৭৫ সালে মার্কিন সিনেট কমিটি প্রমাণ পায় সিআইএ লুমুম্বাকে হত্যার বিফল চেষ্টা চালিয়েছিল।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের “৫১ তম এসএসএমসি” দিবস অনুষ্ঠিত

নোয়াখালীতে ব্যাংক কর্মকর্তার ১১ বছর কারাদন্ড

ভালুকায় কোভিট ১৯ টিকা নিতে আসা লোকদের সার্বিক সেবা দিচ্ছেন স্বেচ্ছাসেবক লীগের

বিদেশি গণমাধ্যমে দেশের সঠিক চিত্রায়ণ করার আহবান তথ্যমন্ত্রীর

ভাইরাসের সংক্রমণ রোধে বান্দরবান সংবাদিক ইউনিয়নের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

অস্ট্রেলিয়ায় প্রেসিডেন্ট স্কলারশিপ পেয়েছেন বশেমুরবিপ্রবির সাবেক শিক্ষার্থী সজীব

ইসলামী ব্যাংক কুমিল্লা ও নোয়াখালী জোনের শরী‘আহ বিষয়ক ওয়েবিনার

মহান বিজয় দিবস কুচকাওয়াজ-২০২২ উপলক্ষে স্পন্সরদের সম্মানে আয়োজিত সম্মাননা

সৈয়দপুরের স্বতন্ত্র মেয়রপ্রার্থী আমজাদ হোসেনের করোনায় মৃত্যু

স্কলারশীপ নিয়ে এবার অস্ট্রেলিয়ার টেকনিক্যাল কোর্স বাংলাদেশে

ব্রেকিং নিউজ :